LPG Cylinder – আপনার রান্নাঘরে থাকা গ্যাস সিলিন্ডারটির মেয়াদ পার হয়ে যায়নি তো? ব্যবহারের আগেই চেক করে নিন কোড নম্বর

LPG Cylinder: রান্নার গ্যাসের প্রয়োজন রয়েছে ঘরে ঘরে। আর রান্নার গ্যাস হিসেবে এখনও এলপিজি সিলিন্ডার ব্যবহার হয় ভারতে। তবে মাঝেমধ্যেই সিলিন্ডার থেকে বিপদ ছড়িয়ে পড়ে। দুর্ঘটনার কবলে পড়েন আমজনতা। কিন্তু যদি আগের থেকেই সাবধান হওয়া যায়, তবে বিপদ থেকে রক্ষা পাওয়া সম্ভব। অনেকেরই জানা থাকেনা, বাড়িতে সরবরাহ হওয়া গ্যাস সিলিন্ডারে একটি কোড নম্বর থাকে। যা প্রমাণ দেয় সিলিন্ডারটির মেয়াদ পার হয়েছে কিনা। অনেকটা ওষুধ ও খাবারের মেয়াদ শেষের তারিখ-এর মতো। রান্নার গ্যাস ব্যবহারের আগে কোড নম্বর চেক করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভারতবর্ষের প্রত্যন্ত অঞ্চল থেকে উন্নত শহর, প্রতি ঘরে এলপিজি সিলিন্ডারের ব্যবহার বহুল পরিমাণে বেড়েছে। তবে রান্নার গ্যাস ব্যবহারের বেশ কিছু সতর্কীকরণ প্রক্রিয়া রয়েছে। যা না মানলে পরে বিপদ হতে পারে। সাধারণত এলপিজি সিলিন্ডারের মধ্যে রান্নার গ্যাস ভরে বাড়ি বাড়ি সরবরাহ করা হয়। প্রস্তুতির সময়েই গ্যাস সিলিন্ডারে লেখা হয় একটি বিশেষ কোড।

LPG Cylinder Expiry Date Check
LPG Cylinder Expiry Date Check
❖  Related Articles

নিয়ম বলছে, একটি LPG সিলিন্ডারকে প্রতি পনেরো বছর পর্যন্ত ব্যবহার করা যায়। এরমধ্যে দুবার পরীক্ষা করা হয় যে আদৌ সেই সিলিন্ডার ব্যবহারের যোগ্য কিনা। একবার দশ বছরের মাথায়, আর দ্বিতীয়বার বাকি পাঁচ বছরের মাথায়। একটি গ্যাস সিলিন্ডারের পনেরো বছর মেয়াদ উত্তীর্ণ হলে তা মোটেই আর ব্যবহার করা যায় না। তাই কোড মিলিয়ে তবেই ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞেরা।

কেমন হয় রান্নার গ্যাসের কোড?

সাধারণত, প্রতিটি এলপিজি সিলিন্ডারের গায়ে চারটি ইংরেজি অ্যালফাবেট যথা- A, B, C, D এই চারটি শব্দের পাশে দুই অঙ্কের সংখ্যা লেখা থাকে। উদাহরণস্বরূপ বলা যায়, এলপিজি সিলিন্ডারের গায়ে লেখা থাকে- A 24, B 24, C 24, D 25 এরম সংখ্যা। এগুলোই আসলে রান্নার গ্যাসের কোড। ইংরেজি অ্যালফাবেটগুলি হল মাসের নির্দেশক আর সংখ্যাগুলি হল বছরের নাম। A অ্যালফাবেটটি ব্যবহার করা হয় জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসের জন্য। B অ্যালফাবেটটি ব্যবহার হয় পরের তিন মাস এপ্রিল, মে, জুনের জন্য। C অ্যালফাবেট টি নির্দেশ করে জুলাই, অগাস্ট, সেপ্টেম্বর মাস। আর সর্বশেষ D অ্যালফাবেটটি অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসের নির্দেশক।

আরও পড়ুন » Ujjwala Yojana – নারী দিবসে মোদী সরকারের গিফট! রান্নার গ্যাসে অতিরিক্ত ভর্তুকি পাবেন মহিলারা, জেনে নিন বিস্তারিত

কিভাবে বুঝবেন গ্যাস সিলিন্ডারটি কত পুরনো?

উদাহরণস্বরূপ বলা যায়, যদি সিলিন্ডারের গায়ে লেখা থাকে D 24, তাহলে থাকলে বুঝতে হবে ২০২৪ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে সিলিন্ডারটিকে স্বাস্থ্য পরীক্ষার জন্য পাঠাতে হবে। একই ভাবে যদি সিলিন্ডারে A 25 লেখা থাকে, তার মানে হলো সিলিন্ডারটির ২০২৫ সালের মার্চ মাসের শেষ দিন সিলিন্ডারটির মেয়াদ শেষ হবে। আর যদি এই লেখাটি লেখা থাকে C 25 তাহলে ২০২৫ সালের সেপ্টেম্বর মাসের শেষ দিন পর্যন্ত সেই সিলিন্ডারটি ব্যবহার করা নিরাপদ।

এরপর থেকে বাড়িতে সিলিন্ডার এলে প্রথমেই দেখে নিন সেটির এক্সপায়ারি ডেট অথবা এই কোড লেখা আছে কি না। যদি মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়ে থাকে অথবা কোড লেখা না থাকে, তাহলে সেই সিলিন্ডারটি নিতে অস্বীকার করা উচিত। এই ধরনের সিলিন্ডার রান্নাঘরে ঢোকাতে বারণ করেছে রাষ্ট্রায়ত্ত অর্থ তেল সংস্থা। সর্বশেষ একটাই কথা, এই কোড লেখাটি ভালোভাবে যাচাই করে বাড়িতে দোকান সেই সিলিন্ডারটি। তা নাহলে, ঘটে যেতে পারে বড় বিপদ।

আরও পড়ুন » PAN Card Rules – এই ধরণের প্যান কার্ড থাকলে গুনতে হবে জরিমানা। কড়া নির্দেশ দিল আয়কর বিভাগ

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join