PAN Card Rules – এই ধরণের প্যান কার্ড থাকলে গুনতে হবে জরিমানা। কড়া নির্দেশ দিল আয়কর বিভাগ

PAN Card Rules: ভারতবর্ষের জনসাধারণের গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হল প্যান কার্ড। এটি নাগরিকদের পরিচয়পত্র হিসেবেও গণ্য হয়। যেকোনো প্রয়োজনীয় কাজ হোক, চাকরি আবেদন হোক কি প্রকল্পে নাম নথিভুক্তকরণ সব ক্ষেত্রেই প্যানকার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট রূপে কাজ করে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতেও প্যান কার্ড লাগে। ভারতীয় নাগরিকদের জন্য প্যানকার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে স্বীকৃতি পায়। তবে প্যান কার্ডের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম (PAN Card Rules) রয়েছে। যেগুলি না মানলে সমস্যায় পড়তে পারেন একজন ব্যক্তি। প্যান কার্ডের নিয়ম না মানলে হতে পারে বড়সড় জরিমানা। সম্প্রতি এমনই কড়া নির্দেশ দিল আয়কর বিভাগ। 

ভারতবর্ষের আয়কর বিভাগের তরফে প্যানকার্ড হাতে পান নাগরিকরা। যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে এই কার্ড বিশেষ গুরুত্বপূর্ণ। প্যানকার্ডে থাকা প্যান নম্বরটি গ্রাহকের জন্য গুরুত্ব রাখে। এই নম্বরের ভিত্তিতেই কোনো ব্যক্তি বা সংস্থার লেনদেন সংরক্ষিত হয়। তাই প্যান নম্বরটি সুরক্ষিত রাখা সমস্ত নাগরিকদের জন্যই বিশেষ গুরুত্বপূর্ণ। একজন নাগরিক প্যান কার্ড বানানোর আবেদনপত্র জমা করলে আয়কর বিভাগের তরফে একটি প্যান কার্ড পান।

❖  Related Articles

PAN Card Rules

দেশের প্রত্যেক মানুষ নিজের জন্য একটি প্যান নম্বর বানাতে পারেন। একটির বদলে দুটি প্যান নম্বর থাকা অপরাধের সামিল। তবে অনেক সময়েই দেখা যায় নাগরিকদের ডুপ্লিকেট প্যান নম্বর বানানোর প্রচেষ্টা থাকে। আর সেটি হলে এবার আয়কর বিভাগের শাস্তির মুখে পড়তে হবে সেই ব্যক্তিকে। যদি কোনো ব্যক্তি এরকম ডুপ্লিকেট প্যান নম্বর বানান ও ধরা পড়েন, তবে তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে আয়কর বিভাগ। 

সম্প্রতি আয়কর বিভাগের তরফে কড়া নির্দেশ দিয়ে বলা হয়েছে, একজন ব্যক্তির নামে একটি প্যান নম্বরই ইস্যু করা হয়। তবে ব্যক্তি যদি একের অধিক আবেদন জমা করেন যার কারণে তাঁর একের অধিক প্যান নম্বর হয়, তবে তাঁকে একটি নম্বর রেখে বাকিগুলি অবশ্যই বন্ধ করতে হবে। প্যান নম্বর নিয়ে অবৈধ কার্যকলাপ মোটেই চলবে না। আয়কর বিভাগের কঠোর সিদ্ধান্ত, একের অধিক প্যান নম্বর হলেই তা অবৈধ বলে গণ্য হবে। তাই যদি কোনো ব্যক্তি একের অধিক প্যান নম্বর সহ ধরা পড়েন, তবে সেই ব্যক্তির দশ হাজার টাকার জরিমানা হবে।

আরও পড়ুন » নতুন ভোটার লিস্ট ২০২৪ প্রকাশিত হলো, ডাউনলোড করুন এইভাবে

শুধু তাই নয় এহেন অবৈধ কাজ করে ধরা পড়া ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে আয়কর বিভাগ। ফলে তাঁদের শাস্তি আরও বাড়বে। তাই ভারতবর্ষের সকল নাগরিকের উদ্দেশ্যে বলা, একের বেশি প্যান নম্বর ইস্যু করবেন না। একটি প্যান নম্বর ব্যবহার করুন ও আয়কর বিভাগের নির্দেশ মেনে চলুন।

আরও পড়ুন » Kisan Credit Card – এবার কেন্দ্র সরকারের এই স্কিমে কৃষকরা ব্যাঙ্ক থেকে স্বল্পসুদে পাবেন ঋণ! কীভাবে আবেদন করবেন জানুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join