LPG Biometric Update – ৩১শে মার্চ রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ! এই কাজটি না করে থাকলে এক্ষুনি করে ফেলুন

LPG Biometric Update: রান্নার গ্যাসের বায়োমেট্রিক নিয়ে একটা বড় খবর প্রকাশ্যে এলো। জানা গেছে, চলতি বছরের ৩১শে মার্চ ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডার সংযোগে গ্রাহকদের বায়োমেট্রিক আপডেট (LPG Biometric Update) বা LPG KYC Update করানোর শেষ তারিখ। আগামী রবিবারের মধ্যেই রাষ্ট্রায়ত্ত তৈল সংস্থাগুলিকে বায়োমেট্রিক আপডেট করাতে হবে। গত বছর অর্থাৎ ২০২৩ সালের শেষভাগেই রান্নার গ্যাসে ভর্তুকি জারি রাখার জন্য বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক বলে শোনা গেছিল এবং সেই বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ ৩১শে ডিসেম্বর ধার্য করা হয়েছিল।

মার্চের শেষ তারিখের মধ্যে বায়োমেট্রিক আপডেট করার নির্দেশ

এর ফলে রীতিমতো লম্বা লাইন পড়ে যায় গ্যাসের দোকানে। সকল মানুষ চরম ভোগান্তির শিকার হয়ে হয়। পরে গ্যাসের ডিস্ট্রিবিউটররা জানান যে, ওই নির্ধারিত সময়ের মধ্যে বায়োমেট্রিক আপডেট না করা হলেও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হবে না এবং ভর্তুকি বন্ধ হবে না, যা শুনে মানুষ খানিক স্বস্তি পেয়েছিল। সূত্র অনুযায়ী, এখনো পর্যন্ত ৫০ থেকে ৭০ শতাংশ গ্রাহকের বায়োমেট্রিক আপডেট হয়ে গেছে, আর বাকি গ্রাহকদের মার্চের শেষ তারিখের মধ্যে বায়োমেট্রিক আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে।

❖  Related Articles

বায়োমেট্রিক আপডেটের জন্য নতুন অ্যাপ

ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্থান পেট্রোলিয়াম প্রভৃতি তেল বন্টনকারী সংস্থাগুলি জানিয়েছে যে, চলতি বছরের আগামী ৩১শে মার্চের মধ্যে গ্রাহকদের বায়োমেট্রিক আপডেট সেরে ফেলতে হবে। তবে এখন গ্যাসের দোকানে লম্বা লাইন না দিয়েও ঘরে বসেই এই কাজ সেরে ফেলা যাবে খুব সহজেই। ইতিমধ্যেই ইন্ডেন, ভারত গ্যাস ও এইচপি গ্যাস, মোবাইলেই বায়োমেট্রিক আপডেটের জন্য নতুন অ্যাপ নিয়ে হাজির, যার মাধ্যমে বাড়ি বসে আপনি অনায়াসেই বায়োমেট্রিক আপডেট করতে পারবেন। এছাড়াও অনলাইনের ওয়েব পোর্টালের মাধ্যমেও এই কাজটি সেরে ফেলতে পারবেন।

ওয়েব পোর্টালের মাধ্যমে আপডেট পদ্ধতি

  • প্রথমে গ্রাহকদের www.mylpg.in ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর ওয়েবসাইটের হোমপেজে তিনটি গ্যাস সরবরাহকারী কোম্পানির গ্যাস সিলিন্ডার দেখতে পাবেন, সেগুলি হলো Bharat Gas, HP Gas এবং Indane Gas.
  • এরপর আপনার যে গ্যাস কোম্পানির সঙ্গে গ্যাস কানেকশন রয়েছে সেটিতে ক্লিক করতে হবে।
  • এরপর সংশ্লিষ্ট গ্যাস কোম্পানির ওয়েবসাইট পৌঁছে যাবেন, এরপর লগইন করতে হবে।
  • সেখানে KYC আপডেট করার অপশন পাবেন, সেটিতে ক্লিক করতে হবে।
  • এরপর আপনার মোবাইল নম্বর, কনজিউমার নম্বর এবং এলপিজি আইডি লিখতে হবে।
  • এরপর আপনাকে আধার যাচাইয়ের জন্য জিজ্ঞাসা করা হবে এবং ওটিপি জেনারেট করার আপশন আসবে। সেটিতে ক্লিক করতে হবে এবং ওটিপি ভেরিফাই করার পরে, একটি নতুন পেজ  খুলে আসবে।
  • এই পেজে আপনাকে আপনার গ্যাস কোম্পানির দ্বারা জিজ্ঞাসা করা সমস্ত তথ্য প্রদান করতে হবে এবং সাবমিট করলে LPG KYC প্রক্রিয়া সম্পন্ন হবে।

আরও পড়ুন » কবে থেকে লক্ষ্মীর ভান্ডারে মিলবে ১০০০ টাকা? রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ ঘোষণা, জেনে নিন মহিলারা

বায়োমেট্রিক আপডেট না হলে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে?

বায়োমেট্রিক আপডেটের শেষ সময়সীমা আগামী ৩১শে মার্চ জানানোর পরই গ্রাহকদের মনে প্রশ্ন জেগেছে যে, এই সময়ের মধ্যে যদি কোনো গ্রাহক বায়োমেট্রিক আপডেট (LPG Biometric Update) না করায়, তবে কি তার গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে? গ্যাসের ভর্তুকি কি বন্ধ হয়ে যাবে সেই গ্রাহকের? যদিও এই প্রশ্নের উত্তরএখনও স্পষ্ট নয়, তবে তেল সংস্থাগুলির তরফ থেকে জানা গেছে যে, কেন্দ্রের তরফে আগামী ৩১শে মার্চের মধ্যে বায়োমেট্রিক আপডেট না করা হলে এলপিজি গ্যাসের ভর্তুকি বন্ধ বা সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার মতো কোনো নির্দেশ এখনো মেলেনি

অবশ্যই পড়ুন » এই কাজটি না করলে গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা যাবে না

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join