LPG Aadhaar Link – এই কাজটি না করলে গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা যাবে না

LPG সিলিন্ডারে ভর্তুকি পেতে হলে এলপিজি গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (LPG Aadhaar Link) করাতেই হবে। যে সমস্ত গ্রাহকরা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস ব্যবহার করেন তাদের ৩১ ডিসেম্বরের মধ্যে কেওয়াইসি আপডেট করা বাধ্যতামূলক। আর বাকি সমস্ত গ্রাহকদের এই কাজের জন্য কোনো সময়সীমা বাঁধা নেই।

এলপিজি গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (LPG Aadhaar Link) করার জন্য প্রথমে দেখতে হবে যে, ব্যাংক একাউন্ট এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে কিনা। এটা নিশ্চিত হলে তবেই, এলপিজি গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক করা সম্ভব হবে। এদিকে মাস খানেক আগে সারা ভারতবর্ষ কেঁপে উঠেছিল আধার তথ্য চুরির আতঙ্কে। আধার তথ্য যাতে চুরি না যায় তার জন্য অনেকেই আধার লক করেছেন। যদি আধার লক করা থাকে, তাহলে এলপিজি গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক করা যাবে না। এর জন্য প্রথমে আধার আনলক করতে হবে। কিভাবে আধার আনলক করবেন তা নীচে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন – LPG Subsidy Check – রান্নার গ্যাসের ভর্তুকির টাকা অ্যাকাউন্টে ঢুকছে তো? বাড়ি বসে মোবাইল থেকেই চেক করুন

কিভাবে আধার আনলক করবেন ?

আধার আনলক করার জন্য ১৬ সংখ্যার VID (Virtual ID) লাগবে। VID হলো অস্থায়ী ১৬ সংখ্যার নম্বর, যা আধার নম্বরের সঙ্গে যুক্ত থাকে। আপনার আধার কার্ডের মধ্যে এই ১৬ সংখ্যার VID নম্বর লেখা থাকবে। যদি না থাকে তাহলে মাই আধার পোর্টাল, https://myaadhaar.uidai.gov.in/genericGenerateOrRetriveVID এ গিয়ে আধার নম্বর লিখে Generate VID বা Retrieve VID সিলেক্ট করে VID নম্বর বের করে নিতে হবে। অথবা, SMS এর মাধ্যমে VID নম্বর বের করতে পারবেন, এর জন্য RVID লিখে, একটি স্পেস দিয়ে আধার নম্বরের চারটি নম্বর লিখে ১৯৪৭ এ SMS করতে হবে। তাহলেই ১৬ সংখ্যার VID নম্বর পাওয়া যাবে। এরপর আধার আনলক করার পদ্ধতি দেখুন – 

আরও পড়ুন »

১) প্রথমে https://myaadhaar.uidai.gov.in/lock-unlock-aadhaar এ যেতে হবে।
২) তারপর Lock / Unlock Aadhaar -এ গিয়ে Next করতে হবে।
৩) তারপর Unlock Aadhaar সিলেক্ট করে ১৬ সংখ্যার VID নম্বর এবং ক্যাপচা উল্লেখ করে Send OTP বোতামে ক্লিক করতে হবে।
৪) সবশেষে Aadhaar Unlock অপশনে ক্লিক করলে আধার আনলক হয়ে যাবে।

এছাড়াও আপনি mAadhaar অ্যাপের মাধ্যমে আধার আনলক করতে হবে।

কিভাবে এলপিজি গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক করবেন ?

দেশে মোট তিনটি বড় এলপিজি ডিস্ট্রিবিউটর কোম্পানি রয়েছে, যেটি হল ভারত গ্যাস, এইচপি গ্যাস এবং ইন্ডেন গ্যাস। এলপিজি গ্যাসের সঙ্গে সঙ্গে আধার লিঙ্ক (LPG Aadhaar Link) করার বিভিন্ন উপায় রয়েছে। অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এলপিজি গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা যাবে। এবং অফলাইনেও এই কাজটি করা যাবে, এর জন্য আপনাকে নিকটবর্তী গ্যাসের ডিস্ট্রিবিউটরের কাছে গিয়ে আঙ্গুলের চাপ দিয়ে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন। তবে সেক্ষেত্রে, আধার কার্ড, গ্যাসের পাশবাই এবং রেজিষ্টার মোবাইল নম্বর নিয়ে যেতে হবে গ্রাহকদের।

আরও পড়ুন » বাংলা শস্য বীমাতে আবেদন করলেই পাবেন টাকা! ফর্ম ফিলাপ ও কি কি ডকুমেন্টস লাগবে দেখুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin