Lakshmir Bhandar Scheme – কবে থেকে লক্ষ্মীর ভান্ডারে মিলবে ১০০০ টাকা? রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ ঘোষণা, জেনে নিন মহিলারা

Lakshmir Bhandar Scheme: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর জন্য একাধিক প্রকল্পের উদ্বোধন করেছেন। মহিলাদের উত্তরণে তাঁর উদ্যোগে চালু হওয়া স্কিমগুলির গুরুত্ব অপরিসীম। পশ্চিমবঙ্গের মেয়েদের জন্য মুখ্যমন্ত্রীর ‘কন্যাশ্রী’ প্রকল্প বিশ্বের দরবারে প্রশংসিত হয়েছে। প্রতিবছর কয়েক কোটি ছাত্রী ‘কন্যাশ্রী’ প্রকল্পের মাধ্যমে নিজেদের স্বপ্নপূরণ করছেন। কন্যাশ্রী ছাড়াও মহিলাদের জন্য মুখ্যমন্ত্রী চালু করেছেন লক্ষীর ভাণ্ডার স্কিম (Lakshmir Bhandar Scheme)। যার প্রধান উদ্দেশ্য হল মহিলাদের স্বাবলম্বী করে তোলা। প্রতিমাসে এই স্কিমের আওতাধীন মহিলারা একটি নির্দিষ্ট অর্থের সাহায্য পান। সেই অর্থ নিজেদের হাতখরচা হিসেবে ব্যবহার করতে পারেন তাঁরা। লক্ষীর ভান্ডার চালু হওয়ার পর থেকে রাজ্যের মহিলাদের পরনির্ভরশীলতা কমেছে বলেই মুখ্যমন্ত্রী মত। তাই লোকসভা নির্বাচনের আগেই মহিলাদের ‘লক্ষ্মীর ভান্ডারের’ অর্থের পরিমাণ একলাফে বাড়াতে চলেছে রাজ্য সরকার।

এর আগেই সরকারি তরফে ঘোষণা করা হয়েছে, এবার থেকে সমস্ত মহিলারা যারা ‘লক্ষ্মীর ভান্ডারে’ নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন, তাদের প্রতি মাসে ১ হাজার টাকা করে অর্থ পাঠাবে রাজ্য সরকার। আগে ১০০০ টাকার অর্থ সাহায্য পেতেন রাজ্যের তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলারা। তবে এবার থেকে সবাই ১০০০ টাকা পাবেন। তপশিলি জাতি ও উপজাতির মহিলারা এক হাজারের পরিবর্তে ১২০০ টাকার অর্থ সাহায্য পাবেন। ২০২৪-২৫ বর্ষের বাজেট পেশের সময় ‘লক্ষ্মীর ভাণ্ডার’ স্কিমের টাকা বৃদ্ধির ঘোষণা করেছিলেন পশ্চিমবঙ্গ অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আর এ ঘোষণার পরেই খুশির হাওয়া রাজ্যবাসীর মধ্যে।

❖  Related Articles

২০২১ সালের ৩০ জুলাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের জন্য ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের সূচনা করেন। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন একজন পরিবারে যতজন মহিলা থাকুক না কেন তাঁরা সবাই এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন। মহিলারা প্রাপ্তবয়স্ক হলেই তাদের মাসিক নূন্যতম অর্থ সাহায্য পাঠাবে পশ্চিমবঙ্গ সরকার। গত কয়েক বছরে এ প্রকল্পের আওতায় নাম তুলেছেন পশ্চিমবঙ্গের লাখ লাখ মহিলা। প্রতিমাসে উপকৃত হচ্ছেন তাঁরা।

মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন, মহিলাদের ষাট বছর বয়স হলেই ‘লক্ষ্মীর ভান্ডার’ থেকে তাদের নাম চলে যাবে বার্ধক্য ভাতায়। তখন তারা ২০০০ টাকা করে মাসিক সাহায্য পাবেন। অর্থাৎ একজন মহিলাকে তার জীবনকালে হাতখরচার জন্য আর চিন্তা করতে হবে না। এখন মহিলাদের মধ্যে একটাই প্রশ্ন, লক্ষ্মীর ভান্ডারের ১০০০ টাকা মাসিক সাহায্য কবে থেকে আসবে? তার স্বপক্ষেও যুক্তি দিয়েছে রাজ্য সরকার। ‘লক্ষ্মীর ভান্ডারে’ ১০০০ টাকা কবে থেকে পাবেন?

সরকারি তরফে জানানো হয়েছে, লোকসভা নির্বাচনের আগেই মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ১০০০ টাকা ও ১২০০ টাকার অর্থ সাহায্য। এপ্রিল মাস থেকেই এই স্কিমের আওতায় বর্ধিত অর্থ পাবেন তাঁরা। তাই অপেক্ষার কিছুদিনের। তারপরেই আসবে মুখ্যমন্ত্রী স্পেশাল গিফট।

‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে নাম তুলবেন কিভাবে?

আগে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে নাম তুলতে হলে দুয়ারে সরকারের অপেক্ষায় থাকতে হতো। কিন্তু এখন থেকে সারা বছর জুড়েই ‘লক্ষ্মীর ভান্ডার’ স্কিমে (Lakshmir Bhandar Scheme) নাম তুলতে পারবেন। আবেদনকারীরা অনলাইন অথবা অফলাইন উভয় মাধ্যমেই আবেদন জানাতে পারেন।

আরও পড়ুন » কৃষকদের জন্য বিরাট সুখবর! এবার রাজ্যবাসী পাবেন ১৬ লক্ষ টাকার ভর্তুকি, পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প

অফলাইনে আবেদন করতে হলে ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে ভিজিট করতে হবে। সেখান থেকে ফর্ম নিয়ে তা সঠিক ভাবে ফিল আপ করে প্রয়োজনীয় ডকুমেন্ট সহ জমা দিতে হবে।

আর অনলাইনে আবেদন করতে চাইলে রাজ্য সরকারের ওয়েবসাইট (wb.gov.in)-এ ভিজিট করে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করে ডকুমেন্টসহ পঞ্চায়েত অফিস অথবা স্থানীয় ওয়ার্ডে জমা করতে হবে। আপনার আবেদন গৃহীত হলে মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ব্যাংক অ্যাকাউন্টে টাকা এলে তাও মেসেজ মারফত জানতে পারবেন।

আরও পড়ুন » মোদী সরকারের নতুন স্কিম, ব্যবসা শুরু করতে ১৫ লাখ টাকা পর্যন্ত লোন দেবে

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

1 thought on “Lakshmir Bhandar Scheme – কবে থেকে লক্ষ্মীর ভান্ডারে মিলবে ১০০০ টাকা? রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ ঘোষণা, জেনে নিন মহিলারা”

Leave a Comment

Join Join