Low Investment Business – শুধু টাকাই টাকা! মার্কেটে বিশাল চাহিদা, পকেট মানি দিয়েই শুরু করুন এই ব‍্যবসা

Low Investment Business: বর্তমান সময়ে কোনো ছোটখাটো চাকরি বাকরি করার থেকে স্বাধীনভাবে একটি ব্যবসা (Business) করার দিকে ঝুঁকছেন অধিকাংশ যুবক-যুবতীরা। একের পর এক সংস্থার দরজায় চাকরির জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে না থেকে সেই সময়টি সময়ে যদি কোনো ব্যবসা করার প্রতি গুরুত্ব দিয়ে নজর দেওয়া হয়, তাহলে দেখা যাবে, একটা সময়ে চাকরির থেকেও অনেক বেশি টাকা উপার্জন করতে পারবেন। আর সেই লক্ষ্যে অধিকাংশ মানুষ এখন ব্যবসা করার দিকে ঝুঁকছেন। কিন্তু ব্যবসা করার কথা বললেই তো হবে না।

ব্যবসা মানেই প্রচুর টাকার মূলধন, এরকমটাই বেশিরভাগ মানুষ জেনে থাকেন। কিন্তু এটা কি জানেন, একদম সামান্য কিছু টাকা বিনিয়োগ করেই ব্যবসা শুরু করতে পারেন (Low Investment Business) আবার সেই ব্যবসায় লাভের পরিমাণ যথেষ্ট বেশি হতে পারে। হ্যাঁ, এরকমই একটি ব্যবসার কথা এখানে জানানো হবে। যেখানে সামান্য কিছু বিনিয়োগ করে ব্যবসা শুরু করলে মার্কেটের চাহিদা  অনুযায়ী সাপ্লাই দিতে পারবেন না। আর তার সঙ্গে মুনাফা হবে যথেষ্টই বেশি (Huge Profit from this Business) দেখে নেওয়া যাক কি সেই ব্যবসা?

❖  Related Articles

কাগজের প্লেট তৈরির ব্যবসা

যে ব্যবসা নিয়ে এখানে আলোচনা করা হবে, সেটি হল– কাগজের প্লেট তৈরির ব্যবসা (Paper Plate Making Business)। সম্প্রতি প্লাস্টিক বা থার্মোকলের খাবারের প্লেট নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। আইন অনুযায়ী এই জিনিসগুলো নিষিদ্ধ হওয়ার ফলে কাগজের প্লেটের চাহিদা দিনের পর দিন যথেষ্ট বেশি (High Rising Market Demand for Paper Plates) পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। সে আপনি কোনো হোটেল, রেস্তোরা, ক্যাটারার এর কাছেই বলুন বা নিজের বাড়িতে যেকোনো ধরনের অনুষ্ঠান তা বিবাহ, অন্নপ্রাশন, এমনকি পারিবারিক ছোটখাটো অনুষ্ঠান হলেও সেখানে কাগজের প্লেটে খাবার সরবরাহ করা প্রায় ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে।

Low Investment Business from Home

যেকোনো পুজো পার্বণে প্রসাদ বিলি করা হয়ে থাকে এই কাগজের প্লেটে। এর সবচেয়ে বড় সুবিধা হল, কাগজের প্লেট যেমন খুব সহজে পরিবেশ দূষণ করে না (Environment Friendly) ঠিক পাশাপাশি মার্কেট থেকে সাধ্যমত দামেই এই কাগজের প্লেট সংগ্রহ করা যায়। আর এর ফলে বাজারে চাহিদাও রয়েছে ব্যাপক। এবার এক নজরে দেখে নেওয়া যাক কাগজের প্লেট তৈরির ব্যবসা শুরু করতে গেলে তার বিস্তারিত খুঁটিনাটি:

কত বিনিয়োগ করতে হবে? (Investment of Paper Plate Making Business)

প্রথমেই আসা যাক বিনিয়োগের প্রশ্নে। প্রথমেই বলা হয়েছে কাগজের প্লেট তৈরির ব্যবসা যথেষ্ট কম পুঁজি বিনিয়োগেই শুরু করা যায়। এমনকি বাড়িতে বসেই সামান্য কিছু টাকা বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করে অধিক (Low Investment Business from Home) মুনাফা অর্জন করতে পারেন। সে ক্ষেত্রে ৩০ থেকে ৪০ হাজার টাকা বিনিয়োগ করলেই হবে। তবে যদি অটোমেটিক মেশিনপত্র নিয়ে বড় মাপের ম্যানুফ্যাকচারিং ইউনিট (Big Manufacturing Unit) তৈরি করতে চান, সেক্ষেত্রে বিনিয়োগ বেশি করতে হবে। তবে প্রথমেই দরকার নেই। শুরুতে অল্প পুঁজি বিনিয়োগ করে এই ব্যবসাটা শুরু করুন।

আরও পড়ুন » PMEGP Scheme – আধার কার্ড থাকলেই বেকার ছেলে মেয়ে সবাই পাবে লাখ লাখ টাকা, মোদী সরকারের এই প্রকল্পের সম্পর্কে জানেন?

শুরুতে কি কি যন্ত্রপাতি লাগবে? (Machines and Raw Materials)

কাগজের প্লেট তৈরির ব্যবসার যন্ত্রপাতির দাম মূলত ১৫ হাজার টাকা থেকে শুরু হয়। ৬০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন ধরনের মেশিন রয়েছে। এবার আপনার সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ করে মেশিন কিনতে পারেন।

Paper Plate তৈরির জন্য Printed PE Paper লাগবে। যার দাম ৩০ থেকে ৪০ টাকা প্রতি কেজি। Bottom Reel ৩০ থেকে ৪০ টাকা প্রতি কেজি।

আরও পড়ুন » Business Idea for Women – মহিলাদের জন্য চারটি ব্যবসার আইডিয়া, বাড়িতে বসে আয় করতে পারেন প্রচুর টাকা

এবার কাগজের প্লেট তৈরির ব্যবসা শুরু করার জন্য যেকোনো ধরনের মেশিন অনলাইনে পেয়ে যাবেন। এছাড়াও অফলাইনে বিভিন্ন বাজার থেকে পাইকারি দরে কিনতে পারেন। তবে ব্যবসা শুরুর আগে ব্যবসার যাবতীয় পুঙ্খানুপুঙ্খ বাজেট একটা তৈরি করে নেবেন। কত বিনিয়োগ, কত খরচ হচ্ছে, মেশিনের কি দাম, কাঁচামাল বাবদ কত টাকা লাগছে, পারিশ্রমিক যুক্ত করে বাজারে বিক্রি করার পর কত টাকার মার্জিন আপনি পাচ্ছেন? এর সঙ্গে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো – এই ব্যবসা শুরু করতে গেলে পণ্যের মান (Quality of Products) ভালো রাখতে হবে। পাশাপাশি, সরকারি নিয়মানুযায়ী লাইসেন্স সহ বিভিন্ন নথিপত্র তৈরি করে নেবেন। যাতে কোনো সমস্যার সম্মুখীন না হতে হয়।

কত টাকা লাভ হতে পারে? (Profit Margin of Paper Plate Business)

সাধারণত কাগজের প্লেটের  চাহিদা যেহেতু মার্কেটে ব্যাপক রয়েছে, ফলে প্রচুর পরিমাণে প্লেট সাপ্লাই দিতে পারবেন। আর তার ফলে লাভের মার্জিনও যথেষ্ট ভালই পাবেন। কম বেশি ৮০ থেকে ৯০ পয়সা প্রতি কাগজের প্লেট বিক্রি করতে পারেন। ফলে এরপরে সাধারণ হিসাব করলে লাভের অংক দেখতে পাবেন। মাসের শেষে একটা ভালো পরিমাণ টাকা উপার্জন করতে পারবেন।

আরও পড়ুন » Unique Business Idea – আজ পর্যন্ত কেউ বলেনি, দুর্দান্ত বিজনেস, ঘরে বসে শুরু করলেই কাস্টমারদের লাইন পড়ে যাবে

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join