PM Kisan Yojana – এবার ৬০০০ টাকার বদলে ৯০০০ টাকা পাবেন কৃষকরা, ফসল নষ্ট হলেও মিলবে টাকা

নতুন বছরে PM Kisan Yojana -র আওতায় থাকা কৃষকদের বড় উপহার দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। কৃষি ক্ষেত্রকে আরও মজবুত করতে এবং কৃষকদের আয় বৃদ্ধি করার জন্য ২০২৪ সালে একাধিক বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার ৬,০০০ টাকার বদলে ৯,০০০ টাকা পাবে কৃষকেরা। এর পাশাপাশি মিলবে ফসলের বীমার সুবিধা। জানা যাচ্ছে যে, আগামী বাজেটে কৃষি ক্ষেত্রের জন্য মোটা অংকের টাকা বরাদ্দ করতে চলেছে সরকার।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) আওতায় প্রত্যেক কৃষককে বছরে ৬,০০০ টাকা করে দেয় কেন্দ্রীয় সরকার। এই ফেব্রুয়ারিতে এই যোজনার ৫ বছর হতে চলেছে। আগামী ৫ বছরের জন্য কৃষকদের আয় ৫০ শতাংশ বাড়ানোর জন্য এখাধিক পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন »

সরকার ২০২৪-২৫ এর বাজেটে কৃষি ক্ষেত্রের জন্য প্রায় ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ৯ হাজার টাকা করা হতে পারে। অর্থাৎ, প্রতি মাসে ৫০০ টাকার বদলে প্রতি মাসে ৭৫০ টাকা করে পেয়ে যাবেন দেশের সকল কৃষকরা।

এর পাশাপাশি, কৃষকদের কথা মাথায় রেখে ফসল বীমা যোজনায়ও বেশ কিছু বদল করা হবে। ২০১৬ সালে চালু হওয়া এই যোজনার আওতায় অত্যন্ত কম প্রিমিয়ামে কৃষকদের ফসলের বীমা দেওয়া হয়। প্রিমিয়ামের মাত্র ১.৫ শতাংশ থেকে ৫ শতাংশ কৃষকদের দিতে হয়, বাকি প্রিমিয়াম সরকারের তরফে দেওয়া হয়।

এবারের বাজেটে ৩০ শতাংশের বেশি টাকা বরাদ্দ করা হতে পারে। তবে এখনও এই বিষয়ে কোনো জানা যায়নি যে, ১ ফেব্রুয়ারিতে হওয়া অন্তর্বর্তী বাজেটে এই টাকা বরাদ্দ হবে, না জুলাই মাসে পূর্ন বাজেটে এই সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন – LPG Aadhaar Link – এই কাজটি না করলে গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা যাবে না

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin