Google Pay ব‍্যবহার করেন? বিরাট লাভবান হবেন আপনি, কীভাবে? দেখে নিন

এক কাপ চা খেয়ে চায়ের দোকানদারকে টাকা দেওয়ার সময় এক ব্যক্তি তার QR Code দেখতে চাইলেন। দোকানদার সেটি দেখাতেই Scan করে Payment করে দিলেন…… এরকম ছবি এখন রাস্তাঘাটে অহরহ দেখা যাচ্ছে। এ তো গেল একটা সামান্য লেনদেনের প্রসঙ্গ। দেশ জুড়ে অধিকাংশ আর্থিক লেনদেন এখন UPI এর মাধ্যমে পেমেন্ট করা হয়ে থাকে। আর UPI ব্যবহার করা হয় Google Pay, Phonepe এবং Paytm এর মত অ্যাপগুলো থেকে। তারমধ্যে আবার সবচেয়ে জনপ্রিয় Google Pay বেশিরভাগ মানুষ গুগল পের মাধ্যমে ইউপিআই পেমেন্ট করে থাকেন। আর এখন যেহেতু কয়েক সেকেন্ডের মধ্যেই ডিজিটালি টাকা লেনদেন করা যায়, ফলে মানুষ আরো বেশি পরিমাণে ইউপিআই পেমেন্টের দিকেই  ঝুঁকছেন। ফলে দিনে দিনে এই UPI Payment System আরো প্রসারিত হচ্ছে।

এবার ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে যে অ্যাপটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সেই Google Pay Indiaর তরফে দুর্দান্ত এক পদক্ষেপ নেওয়া হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের এই ইউপিআই সিস্টেমকে আরো বেশি পরিমাণে মানুষের কাছে সহজে নিরাপদে পৌঁছে দেওয়ার জন্য Google Pay India NPCI International Payments Limited -এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এর মাধ্যমে খুব সহজেই দেশের বাইরে অর্থাৎ বিদেশ থেকেও ইউপিআই পেমেন্ট করা সম্ভব হবে। গুগল পের মত অ্যাপের মাধ্যমে বিদেশে বসে নিশ্চিন্তে, সহজে, নিরাপদে পেমেন্ট করা যাবে। এর ফলে গুগল পে ব্যবহারকারীরা যথেষ্ট উপকৃত হবেন।

বিশেষ করে যারা বিদেশে নিয়মিত সফর করেন, বিভিন্ন ব্যবসা বা কাজের জন্য বিদেশে থাকেন, তাদের ক্ষেত্রে এই ইউপিআই পেমেন্ট আরো সহজতর হয়ে যাবে। যদিও এর আগে Phonepe, Paytm এর মাধ্যমে বিদেশ থেকে পেমেন্ট করা যেত। কিন্তু Google Payর মাধ্যমে বিদেশে এই পেমেন্ট চালু হয়ে গেলে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ উপকৃত হবেন। যারা বিদেশের সঙ্গে বিভিন্ন কর্মকান্ডে জড়িত থাকেন।

আরও পড়ুন »

Google Pay India এবং NPCI এর মধ্যে কি চুক্তি হয়েছে?

এই প্রসঙ্গে Google Pay India-র ডিরেক্টর জানালেন, এন পি সি আইয়ের সঙ্গে Google pay india চুক্তিবদ্ধ হয়েছে। যাতে দেশের মতো বিদেশ থেকেও UPI পেমেন্ট সহজ, সুবিধাজনক এবং নিরাপদে করা যায়। যে সমস্ত ভারতীয়রা ব্যবসা বা কাজের সূত্রে বিদেশে নিয়মিত যাতায়াত করেন অথবা সেখানে থাকেন, তারা সহজেই এবার ইউপিআই পেমেন্ট করতে পারবেন। তার জন্য এবার থেকে আর বৈদেশিক মুদ্রা, Foreign Currency Card বা ক্রেডিট কার্ড এর উপর নির্ভর করতে হবে না।

অনলাইন ইউপিআই পেমেন্ট পরিষেবাকে আরো প্রসারিত করার জন্য এবং মানুষের কাছে সহজে নিরাপদে পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন ধরনের প্রস্তাব সরকারের তরফে নেওয়া শুরু হয়েছে। এই বিষয়ে নিয়ে কেন্দ্রীয় সরকার, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এবং এন পি সি আই একযোগে কাজ করছে। যেখানে 4 ঘন্টা সময়ের একটি Payment Window System, OTP দিয়ে Money Transaction সহ আরো বেশ কিছু নয়া সিস্টেম আনার তোড়জোড় শুরু হয়েছে। যাতে Online UPI পেমেন্ট পরিষেবাকে আরো নিরাপদ করা যায়। এই প্রসঙ্গে NPCI ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের তরফে জানানো হয়েছে, গুগল পের মাধ্যমে ইউপিআই পেমেন্ট পরিষেবা বিদেশের মাটিতে পাওয়া গেলে তাতে সকলেই লাভবান হবেন।

আরও পড়ুন » TV Channel Cost – ফেব্রুয়ারি থেকে বাড়ছে টিভি সিরিয়াল থেকে খেলা দেখার খরচ! এত টাকা বেশি দিতে হবে

শুধু তাই নয়, দেশের বাইরে অন্যান্য দেশেও আমাদের UPI সিস্টেমকে পরিচালনা করার দক্ষতা এবং জ্ঞানকে আরো প্রসারিত করে দেওয়া সম্ভব হবে। স্বাভাবিকভাবেই এই চুক্তির মাধ্যমে ভবিষ্যতে Google Payর দ্বারা UPI Payment আরো নিরাপদ এবং সুবিধাজনক হবে।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin