Gold Rate Today – এবার ভালোবাসার সপ্তাহের শুরুর দিনে বাড়ল সোনার দাম! শহর কলকাতায় কত? জানুন বিস্তারিত

Gold Rate Today: আর মোটে কটা দিন পরই আসতে চলেছে ভালোবাসা দিবস অর্থাৎ ভ্যালেন্টাইন ডে। আর তার আগের এই এক সপ্তাহ ধরে পালিত হবে ভালোবাসার সপ্তাহ। এই সময় অনেকেই তার কাছের মানুষটিকে গয়না উপহার দিতে চান, তবে এবার মানুষের পকেটে জোর টান পড়তে পারে, কারণ ভালোবাসার সপ্তাহের প্রথম দিন, অর্থাৎ রোজ ডেতে বাড়ল সোনার দাম। গোটা দেশ জুড়ে এই দিন বৃদ্ধি পেল সোনার দাম। প্রায় ২৫০ টাকা মতো বেড়েছে সোনার দাম। উল্লেখ্য, ২৪ ক্যারেট সোনার চেয়েও ২২ ক্যারেট সোনার দাম এই দিন বেশি বৃদ্ধি পেয়েছে।

ভালোবাসার সপ্তাহের শুরুতেই সোনা দাম এভাবে বেড়ে যাওয়ায় রীতিমতো চাপে পড়েছে সাধারণ মানুষ। বিশেষ করে বিয়ের মরশুমে বেজায় চিন্তায় পড়েছে বর ও কনেপক্ষ। ভারতে সোনা ও রুপোর দাম অনেক বিষয়ের উপর নির্ভর করে ঠিক করা হয়। মার্কিন ডলার, দেশের টাকা, আন্তর্জাতিক বাজারে সোনার চাহিদা ও দেশের বাজারের অবস্থা দেখে সোনার দাম ঠিক করা হয়। বিভিন্ন রাজ্যে করের হার আলাদা হওয়ায় সোনা ও রুপোর দামে পার্থক্য দেখা যায়। সোনার বিশুদ্ধতা অনুযায়ী ক্যারেট নির্ধারিত হয়। সেই কারণেই দামেরও ফারাক দেখা যায়।

আরও পড়ুন »

সোনার প্রকারভেদ

২৪ ক্যারেট সোনায় ৯৯ শতাংশ খাঁটি সোনা পাওয়া যায়, ২২ ক্যারেট সোনায় ৯১ শতাংশ খাঁটি সোনা পাওয়া যায় এবং ১৮ ক্যারেট সোনায় ৭৫ শতাংশ খাঁটি সোনা পাওয়া যায়। ১৮ ক্যারেটের সোনাতেই হলমার্ক চিহ্ন দেওয়া হয়।

আরও পড়ুন » Jio Special Offer – ব‍্যাকফুটে VI Airtel, বাজার মাত করছে Jio-র এই প্ল‍্যান, 84 দিনের ভ্যালিডিটি ও 650 টাকার ক‍্যাশব‍্যাক, আর কি চাই

Gold Rate Today in Kolkata
Gold Rate Today in Kolkata

২৪ ক্যারেট সোনার দাম

শহর কলকাতায় আজ অর্থাৎ ৭ ই ফেব্রুয়ারি বুধবার ২৪ ক্যারেট সোনার প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৬৩,২৩০ টাকা, যা আগের দিন ছিল ৬৩ হাজার টাকা, অর্থাৎ প্রতি ১০ গ্রামে ২৪ ক্যারেট সোনার দাম বেড়েছে ২৩০ টাকা।

২২ ক্যারেট সোনার দাম

২৪ ক্যারেটের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে ২২ ক্যারেট সোনার দাম। কলকাতায় ২২ ক্যারেট সোনার প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৫৮ হাজার টাকা, যা আগের দিন ছিল ৫৭,৭৫০ টাকা, অর্থাৎ প্রতি ১০ গ্রামে ২২ ক্যারেট সোনার দাম বেড়েছে ২৫০ টাকা।

১৮ ক্যারেট সোনার দাম

কলকাতায় ২৪ ক্যারেট এবং ২২ ক্যারেট সোনার তুলনায় ১৮ ক্যারেট সোনার দাম সস্তা রয়েছে। কলকাতায় ১৮ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭৪৫০ টাকা। প্রতি ১০ গ্রামে ১৮ ক্যারেট সোনার দাম বেড়েছে  ২০০ টাকা।

আরও পড়ুন » Honda Activa – দুর্দান্ত অফার! হাতখরচের টাকা দিয়েই নিয়ে যান টপ মাইলেজের স্কুটি, সুযোগ হাতছাড়া করবেন না

উল্লেখ্য, এই সোনার দাম কিন্তু GST ব্যতীত। সুতরাং প্রতি ১০ গ্রামে ২২ ক্যারেট সোনার দাম ৫৮ হাজার টাকার সঙ্গে ৩ শতাংশ GST যোগ করলে আরো প্রায় ১৭০০ টাকা দিতে এবং এর সঙ্গে যুক্ত করা হবে মেকিং চার্জও। প্রতি ১০ গ্রাম সোনার গয়না বানাতে কাজের উপর ভিত্তি করে প্রায় ৪ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত মেকিং চার্জ নেওয়া হয়, অর্থাৎ ১০ গ্রাম সোনার গয়না বানাতে খরচ প্রায় ৬৫ হাজার টাকা মত খরচ হতে পারে গ্রাহকদের।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin