Instant PAN Card – এক টাকাও খরচ করতে হবে না, বাড়িতে বসেই Instant প্যান কার্ডের জন্য অনলাইনে আবেদন করুন

Instant PAN Card : ভারতীয় নাগরিকদের কাছে প্যান কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। ব্যাঙ্ক অ্যাকাউন্টে খোলা থেকে শুরু করে আয়কর রিটার্ন, বাড়ি কেনা বা গাড়ি কেনা বা ব্যবসা এবং বিপুল পরিমাণ টাকা লেনদেনের ক্ষেত্রে এবং অন্যান্য কোনো দরকারি কাজে ব্যাবহৃত হয় এই নথি। আপনার যদি প্যান কার্ড না থাকে তাহলে এটি তৈরি করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না এবং কোনো ফর্ম পূরণ করে কোথাও জমা দেওয়ার প্রয়োজন নেই।

এখন আপনি বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে আধার কার্ড দিয়ে নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে তা নয়, আপনার হাতের মুঠোয় থাকা স্মার্টফোনটি দিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। সম্পুর্ন বিনামূল্যে পাবেন আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। এবার জেনে নেওয়া যাক সম্পূর্ন আবেদন পদ্ধতি।

Instant PAN Card
Instant PAN Card

আপনাদের জানিয়ে রাখি, আগে প্যান কার্ড আবেদন করলে ১০–১৫ দিন সময় লাগবে তৈরি হতে। অনেক সময় অনেকের প্যান কার্ড খুব কম সময়েই তৈরি করাটা খুব জরুরি হয়ে পড়ে। কিন্তু তা সম্ভব হয়ে ওঠে না, সেই ১০–১৫ দিন সময় লেগেই যায় তৈরি হতে। তবে বর্তমানে আয়কর বিভাগ দেশের নাগরিকদের জন্য একটি সুবিধা চালু রেখেছে। যার মাধ্যমে আপনি খুব কম সময়েই প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন এবং e-PAN Card পাবেন তৎক্ষণাৎ (Instant PAN Card)। এই ই প্যান কার্ড যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন। তবে আপনি ফিজিক্যাল প্যান কার্ড পাবেন না। এর জন্য আপনাকে NSDL বা UTIITSL এই পোর্টালে গিয়ে ফিজিক্যাল প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে। সেক্ষেত্রে আপনাকে টাকা খরচ করতে হবে। আপনি যদি প্যান কার্ড খুব অল্প সময়ের মধ্যে পেতে চান তাহলে নিচের Instant PAN Card আবেদন পদ্ধতি অনুসরণ করুন।

আরও পড়ুন »

প্যান কার্ডের জন্য অনলাইন আবেদন পদ্ধতি (Instant PAN Card Apply Online)

১) প্রথমে আপনাকে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.incometax.gov.in এ যেতে হবে।
২) তারপর Instant E-PAN এ ক্লিক করতে হবে।
৩) তারপর Get New e-PAN এ ক্লিক করতে হবে।
৪) পরবর্তী পেজে আপনার ১২ সংখ্যার আধার নম্বর লিখে Continue করতে হবে।
৫) আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, সেটি লিখে Validate Aadhaar OTP and Continue এ ক্লিক করতে হবে।
৬) আধারের বিবরণ যাচাই করে Continue এ ক্লিক করলে আপনার ই প্যান কার্ড তৈরি হয়ে যাবে Successful লেখাটি শো হবে।

আরও পড়ুন » ভোটার কার্ডে নিজের ছবি নিজেই চিনতে পারছেন না? বদলে নিন অনলাইনে

প্যান কার্ড কিভাবে স্ট্যাটাস চেক ও ডাউনলোড করবেন ?

১) প্রথমে আপনাকে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.incometax.gov.in এ যেতে হবে।২) তারপর Instant E-PAN এ ক্লিক করতে হবে।
৩) তারপর Check Status/ Download PAN এ ক্লিক করতে হবে।
৪) তারপর আপনার আধার নম্বর লিখে Continue করতে হবে।
৫) OTP বসিয়ে Verify করতে হবে।
৬) তারপর PAN Status Check অথবা PAN Card Download করতে পারবেন।

আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট » www.incometax.gov.in

আরও পড়ুন » Safest Bank in India – ভারতের সবচেয়ে নিরাপদ এই তিন ব্যাঙ্কের নাম জানেন? না জানলে দেখুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin