APY Scheme – বাজেটের আগেই বিরাট সুখবর! আরও বাড়বে পেনশনের টাকা

আগামী ১লা ফেব্রুয়ারি সংসদে বাজেট ২০২৪ পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারে নির্বাচনী বছর হওয়ায় অন্তর্বতীকালীন বাজেট পেশ করা হবে। বাজেটের দিন যত এগিয়ে আসছে, সাধারণ মধ্যবিত্তের প্রত্যাশা ততই হচ্ছে তীব্র। কেন্দ্র সরকার এবার বাজেটে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য বড় উপহার দিতে পারে। বর্তমানে একাধিক সরকারি স্কিম (Govt Scheme) চালাচ্ছে। কেন্দ্রীয় সরকার। অসংগঠিত খাতের জন্য শুরু করেছে অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। 

APY Scheme

বৃদ্ধ বয়সে আয়ের নিরাপত্তার কথা মাথায় রেখে ভারত সরকার ২০১৫ থেকে ২০১৬ সালের বাজেটে অটল পেনশন যোজনা শুরু করেছিল। অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অবসর গ্রহণের পরে কোনোরকম পেনশনের ব্যবস্থা থাকে না। তাই সেই বিষয়ের দিকে নজর দিয়েই সরকার এই যোজনা শুরু করে করেছে। আসন্ন বাজেটে সরকার এই অটল পেনশন যোজনার আওতায় পেনশনের পরিমাণ বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন »

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি, সরকারকে একটি চিঠি লিখে অটল পেনশন যোজনার অধীনে প্রাপ্ত পেনশনের পরিমাণ বাড়ানোর সুপারিশ করেছে। অটল পেনশন যোজনার অধীনে, গ্রাহকরা প্রতি মাসে হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পান। দেশে মুদ্রাস্ফীতি যে হারে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে, তাতে মাসিক ৫০০০ টাকার পেনশনে কিছু হয় না। এই বিষয়টি মাথায় রেখেই পেনশনের সর্বোচ্চ পরিমাণ বৃদ্ধির আর্জি করা হয়েছে। 

আরও পড়ুন » এক টাকাও খরচ করতে হবে না, বাড়িতে বসেই Instant প্যান কার্ডের জন্য অনলাইনে আবেদন করুন

APY Scheme Benefits

বর্তমানে অটল পেনশন যোজনার আওতায় ৫.৩ কোটিরও বেশি মানুষ সুবিধা পাচ্ছেন। এই স্কিমের আওতায় প্রতি মাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যায়। এই পেনশন স্কিমের জন্য আবেদনকারী ব্যক্তির বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। ৪০ বছর পর আপনি আর এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন না। পেনশনের পরিমাণের উপরও বিনিয়োগ নির্ভর করে। PFRDA এর মতে, প্রকল্পের অধীনে বরাদ্দ করা টাকার পরিমাণ বাড়ানো দরকার। 

নতুন চাকরির খবর » 5696 শূন্যপদে ভারতীয় রেলে লোকো পাইলট নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন

APY Scheme Pension Amount Increase

সরকার অটল পেনশনের অধীনে প্রাপ্ত সর্বাধিক পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭ হাজার টাকা করতে পারে বলে আশা করা হচ্ছে। পিএফআরডিএ (PFRDA) চেয়ারম্যান দীপক মোহান্তি জানিয়েছেন, ইতিমধ্যে কেন্দ্র সরকারকে এই প্রকল্পের পরিমাণ বাড়ানোর জন্য অনুরোধ করা হয়েছে। সামনেই লোকসভা। তাই আসন্ন লোকসভা নির্বাচনের আগে জনগণকে খুশি করতে সরকার মাসিক সর্বোচ্চ পেনশনের পরিমাণ ৫০০০ টাকা থেকে বাড়িয়ে টাকার অঙ্ক ৭০০০ করতে পারে। তবে, এখন দেখার বিষয় এই যে, আগামী ১লা ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করার সময় সরকার এইদিকে লক্ষ্য রাখে কিনা।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin