পশ্চিমবঙ্গের যুবক-যুবতীদের প্রতিমাসে ১৫০০ টাকা করে দেবেন রাজ্য সরকার! প্রকল্পের আবেদন জানাবেন কিভাবে? জেনে নিন বিস্তারিত

WB Yuvasree Scheme – ক্ষমতার আসার পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় সরকার রাজ্যের সাধারণ মানুষের জন্য একাধিক প্রকল্প সূচনা করেছেন। প্রতিটি প্রকল্প থেকেই উপকৃত হচ্ছেন রাজ্যের সকল স্তরের জনসাধারণ। ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ থেকে, কৃষকদের সহজে ঋণদান, ব্যবসার জন্য সাহায্য থেকে, গৃহ লক্ষ্মীদের হাতে হাত খরচ তুলে দেওয়া সবটাই করেছেন রাজ্য সরকার।

তবে বেশ কিছুদিন আগেই রাজ্য সরকারের তরফে এমন একটি প্রকল্পের সূচনা করা হয়েছিল যা কার্যত হইচই ফেলে দেয় সর্বত্র। আর সে প্রকল্পের নাম হলো যুবশ্রী স্কিম (WB Yuvasree Scheme)। এই প্রকল্পে রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আর্থিক সাহায্য পান। ১৫০০ টাকা করে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয় রাজ্য রকারের তরফে। এই প্রকল্পের আবেদন জানানোর প্রক্রিয়াটি ঠিক কি? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

WB Yuvasree Scheme Full Details 2024

❖  Related Articles

১) রাজ্য সরকারের ‘যুবশ্রী’ প্রকল্পের মাধ্যমে ঠিক কি সুবিধা পাওয়া যায়?

২০১৩ সালে রাজ্যের শ্রম দফতর চালু করে ‘যুবশ্রী প্রকল্প’। তখন এই প্রকল্পের নাম ছিল ‘যুব উৎসাহ প্রকল্প’। তারপর থেকে বছরের পর বছর ধরে প্রকল্পটি অগ্রসর হয়। বর্তমানে রাজ্যে উপযুক্ত কর্মসংস্থানের অভাব রয়েছে। ফলে বেকার হয়ে রয়েছেন অসংখ্য যুবক যুবতী। কিছু সংস্থায় নিয়োগ হচ্ছে ঠিকই, তবে বেকারদের সংখ্যা হ্রাস পায়নি। তাই যুবক-যুবতীদের জন্যই সাহায্যার্থে এই প্রকল্পটি রাজ্যে জনপ্রিয় হয়েছে। এ প্রকল্পে আবেদন জানানোর জন্য কি কি যোগ্যতা লাগবে জানি নিন।

২) রাজ্য সরকারি ‘যুবশ্রী’ প্রকল্পের মাধ্যমে সাহায্য করবেন কারা?

রাজ্য সরকারের যুবশ্রী প্রকল্পের মাধ্যমে সাহায্য পেতে হলে বেশ কিছু শর্ত মানতে হবে। যেমন, প্রথমত, আবেদনকারীকে বেকার হতে হবে। অর্থাৎ আবেদনকারী সরকারি বা বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। দ্বিতীয়ত, প্রকল্পের আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। তৃতীয়ত, আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। চতুর্থত, আবেদনকারী প্রার্থীকে অন্তত অষ্টম শ্রেণী পাস হতে হবে। আর পঞ্চমত, আবেদনকারীর নাম এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভুক্ত থাকতে হবে।

৩) যুবশ্রী প্রকল্পে আবেদন করার জন্য কোন কোন ডকুমেন্ট লাগবে?

যুবশ্রী প্রকল্পের আবেদন জানানোর জন্য যে যে ডকুমেন্ট লাগবে সেগুলি হল-

  • আধার কার্ড,
  • ভোটার কার্ড,
  • কাস্ট সার্টিফিকেট,
  • ব্যাংক অ্যাকাউন্টের তথ্য,
  • পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি।

আরও পড়ুন » WB Government Scheme – কৃষকদের জন্য বিরাট সুখবর! এবার রাজ্যবাসী পাবেন ১৬ লক্ষ টাকার ভর্তুকি, পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প

৪) যুবশ্রী প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে?

পশ্চিমবঙ্গের আগ্রহী যুবক-যুবতীরা যারা রাজ্য সরকারের যুবশ্রী প্রকল্পে জানাতে চান, তাঁরা অনলাইনে আবেদন জমা করতে পারবেন।

  1. (https://employmentbankwb.gov.in/-) এই পোর্টালটিতে মাধ্যমে যদি নাম নথিভুক্ত করুন।
  2. তার জন্য প্রথমে পোর্টালে ভিজিট করে‌ সেরে ফেলতে হবে রেজিস্ট্রেশন।
  3. তারপর New Enrollment Job Seeker অপশনে ক্লিক করতে হবে।
  4. এরপর অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথিগুলি যুক্ত করে সেগুলি জমা করতে হবে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে।
  5. আপনার আবেদন গৃহীত হলে আপনার সঙ্গে যোগাযোগ করা হবে। আপনি প্রকল্পের সুবিধা পাবেন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join