Govt Job Vacancy – ভোটের আগেই সরকারি দপ্তরে নিয়োগের ঘোষণা মুখ‍্যমন্ত্রীর, কত শূন্যপদ, কীভাবে আবেদন করবেন, জেনে নিন

দোরগোড়ায় দেশজুড়ে সাধারণ নির্বাচন (General Election 2024) ইতিমধ্যেই ভোটের দামামা বেজে গিয়েছে। চিফ ইলেকশন কমিশনের প্রতিনিধিদল একে একে বিভিন্ন রাজ্যে গিয়ে লোকসভা ভোট সংক্রান্ত প্রস্তুতি নিয়ে আলোচনা শুরু করেছেন। চলতি মাস বা সামনের মাসের গোড়ার দিকেই পশ্চিমবঙ্গে আসতে চলেছে নির্বাচন কমিশনের প্রতিনিধিদল। রাজনৈতিক দলগুলো প্রস্তুতি শুরু করে দিয়েছে। তেতে উঠছে রাজনীতির ময়দান। আর ঠিক সেই সময়েই পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পাশ হয়ে গেল গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। কি সেই সিদ্ধান্ত?

 রাজ্যজুড়ে সরকারের বিভিন্ন দপ্তরে কয়েক হাজার শূন্য পদ (Govt Job Vacancy) পূরণের প্রক্রিয়া শুরু করা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তরে দীর্ঘদিন ধরেই হাজার হাজার শূন‍্যপদ পড়ে রয়েছে। সেখানে এখনো পর্যন্ত প্রচুর কর্মীর প্রয়োজন। এই বিষয়টি বারংবার উত্থাপিত হয়েছে। নিয়োগ প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে রাজ্য সরকারের তরফে চেষ্টা শুরু হয়েছে। আর ঠিক লোকসভা ভোটের দোরগোড়ায় এসে সরকারের তরফে রাজ্যের পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির স্তরে শূন্য পদ পুরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই রাজ্যের গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির স্তরে (Gram Panchayat and Panchayat Samiti Vacancy) কয়েক হাজার শূন্য পদ রয়েছে। সেই শূন্য পদগুলিতে কর্মী নিয়োগ করে পঞ্চায়েত স্তরের সমস্ত কাজকর্মকে যাতে সঠিকভাবে পরিচালিত করা যায়, সেই বিষয়টি নিয়ে মন্ত্রিসভার বৈঠকেও আলোচনা হয়েছে।

আরও পড়ুন »

বৃহস্পতিবার মন্ত্রিসভার (Cabinet Meeting) বৈঠকে পঞ্চায়েত এবং সমিতির স্তরে শূন্য পদ পূরণের বিষয়টি প্রস্তাব আকারে উঠতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভা সেই বিষয়টিতে অনুমোদন দিয়ে দেয়। শুধু পঞ্চায়েত স্তরেই শূন্য পদ নিয়োগের বিষয়টি নয়, তার সঙ্গে রাজ্য পুলিশে প্রায় ১২ হাজার পুলিশকর্মী নিয়োগের বিষয়টিও চূড়ান্ত হয়েছে। এবার জেনে নেওয়া যাক, বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে শূন্য পদে নিয়োগের বিষয়ে কি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে?

আরও পড়ুন » চালু হলো ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম’! প্রত্যেকে পাবে ১০ হাজার টাকা

WB Govt Job Vacancy 2024

রাজ্যের গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির স্তরে ৭২১৬ টি শূন্য পদ পূরণের জন্য প্রস্তাব অনুমোদিত হয়েছে। এর মধ্যে গ্রাম পঞ্চায়েত স্তরে ৬৬৫২টি শূন্য পদ এবং পঞ্চায়েত সমিতির স্তরে ৫৬৪ টি শূন্য পদে নিয়োগ করা হবে। কবে নাগাদ বিজ্ঞপ্তি জারি হতে পারে? এই বিষয়ে নবান্ন সূত্রে যা জানা গিয়েছে, এখনো পর্যন্ত চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করা হয়নি। তবে খুব শিগগিরই সম্ভবত লোকসভা নির্বাচনের আগেই গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতি স্তরে ৭২১৬ পূরণের জন্য সরকারি বিজ্ঞপ্তি ঘোষিত হয়ে যেতে পারে (Govt. Notification) পাশাপাশি রাজ্য পুলিশে প্রায় ১২ হাজার পুলিশ কর্মী নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভার বৈঠকে রাজ্য পুলিশে যথেষ্ট সংখ্যক পুলিশ কর্মী নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত অনুমোদন হয়েছে। সেক্ষেত্রে ৩৬০০ মহিলা পুলিশ কর্মী এবং বাকি ৮৪০০ পুরুষ ও রূপান্তরকামী পুলিশ কর্মী নিয়োগের ব্যাপারে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন চাকরির খবর » জানুয়ারি মাসে কি কি চাকরির ফর্ম ফিলাপ চলছে, এক নজরে দেখে নিন

 সম্প্রতি নিয়োগ দুর্নীতিতে জেরবার রাজ্য সরকার। বারে বারে বিরোধী রাজনৈতিক দলগুলোর তরফে রাজ্যের তৃণমূল শাসিত সরকারের কাছে বিভিন্ন শূন্য পদে নিয়োগের বিষয়ে দাবি জানানো হয়। শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন প্রাক্তন আমলা, রাজনৈতিক নেতা বর্তমানে জেলবন্দী রয়েছেন। আদালতে মামলা চলছে। ফলে এই মুহূর্তে নিয়োগ প্রক্রিয়াকে গুরুত্ব দিয়ে ত্বরান্বিত করে রাজ্য সরকারের কাজকর্ম সঠিকভাবে পরিচালিত করার প্রয়োজন। আর ঠিক সেই কারণেই লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গ সরকারের তরফে বিভিন্ন শূন্য পদে নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যার ফলে উপকৃত হতে চলেছেন পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin