100 Days Work – এ মাসেই অ্যাকাউন্টে ১০০ দিনের কাজের টাকা পাবেন, ভোটের আগে মাস্টারস্ট্রোক মমতার

গ্রামীণ এলাকার মানুষ ১০০ দিনের কাজে (100 Days Work / MGNREGA) কাজ করে টাকা পাচ্ছেন না। বকেয়া টাকা বন্ধ করে রেখেছে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন অভিযোগের ভিত্তিতে এই টাকা বন্ধ করেছে মোদী সরকার, তৃণমূলের তরফে একাধিকবার এই অভিযোগ করা হয়েছে। বহুবার কেন্দ্রীয় প্রতিনিধি দল এসে পরিদর্শন করে গেলেও কোনো লাভ হয়নি। পরবর্তীতে বিভিন্ন ধরনের আন্দোলন চালিয়ে গেলেও মোদী সরকারের টনক নড়েনি। এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গের ১০০ দিনের কাজের (100 Days Work) যে বকেয়া টাকা তার পরিমাণ কম বেশি সাড়ে ৭ হাজার কোটি টাকা। ফলে এখান থেকে অনুমান করা যাচ্ছে, বহু সংখ্যক মানুষ ১০০ দিনের কাজের মজুরি এখনো পর্যন্ত পাননি।

শুধু তাই নয়, ১০০ দিনের কাজ বাংলায় বন্ধ হয়ে রয়েছে। যার প্রভাব পড়েছে বাংলার গ্রামীণ অর্থনীতিতে (Rural Financial Situation) আর লোকসভা নির্বাচন আসতেই ১০০ দিনের বকেয়া টাকা, আবাস যোজনা সহ বিভিন্ন ইস্যুতে আন্দোলনের সুর চড়াতে শুরু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই লক্ষ্যে ইতিমধ্যেই কলকাতার রেড রোডের মঞ্চ থেকে ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Bandyopadhyay Dharna on Kolkata) দ্বিতীয় দিন রেড রোডের মঞ্চে ১০০ দিনের শ্রমিকদের যে মজুরি বকেয়া ছিল সেই বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কি জানালেন তিনি?

১০০ দিনের কাজের বকেয়া টাকা কারা পাবেন ?

মুখ্যমন্ত্রীর কথায়, রাজ্যের ২১ লক্ষ মানুষ ১০০ দিনের কাজের মজুরি এখনো পর্যন্ত পাননি (100 days work wages Due for 21 Lakhs Worker) এবার আর নয়, সেই টাকা কেন্দ্রীয় সরকার না দিলে নবান্নই ২১ লক্ষ মানুষের ১০০ দিনের বকেয়া মজুরি মিটিয়ে দেবে। আর এই ঘোষণা শোনামাত্রই শ্রমিকদের মধ্যে আনন্দের রেশ দেখা গিয়েছে।

আরও পড়ুন »

কবে পাবেন টাকা 100 Days Work?

১০০ দিনের বকেয়া মজুরি নিয়ে বঞ্চিত শ্রমিকদের জমায়েত ছিল এদিন ধর্নামঞ্চে। ধর্না মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় শ্রমিকদের উদ্দেশ্যে প্রশ্ন করেন, আমার কাছ থেকে আপনারা কি চান? জমায়েত থেকে জবাব আসে, লড়াই চাই। মুখ্যমন্ত্রী বলেন, লড়াই হবে, লড়াই তো চলবেই— আপনাদের টাকা আমরাই দেব। ২১ লক্ষ মানুষের যে বকেয়া মজুরি তা ২১শে ফেব্রুয়ারি তাদের নিজের ব্যাংক অ্যাকাউন্টে আমরাই পাঠিয়ে দেব। খেলা তো হবেই। (CM Mamata Banerjee announced state Government will pay Due wages of the 100 day works).

আরও পড়ুন » চিন্তার দিন শেষ, দুহাত ভরে আসবে টাকা, সরকারের টাকায় ঘরে বসেই শুরু করুন এই ব‍্যবসা

কিছুদিন আগেও তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ১০০ দিনের বকেয়া টাকা নিয়ে ধর্না দিয়েছিলেন। দিল্লিতে গিয়ে আন্দোলন করেছিলেন। তারপরেও কেন্দ্রীয় সরকারের তরফে কোনো ইতিবাচক জবাব আসেনি। তবে এবার মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার পরে ডেডলাইন দিয়েছিলেন। ১ ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকার যদি টাকা না মেটায় তাহলে তিনি ধর্নায় বসবেন। তার কথা অনুযায়ী কলকাতার রেড রোডে ধর্না মঞ্চে তিনি আন্দোলন চালিয়ে গেছেন। কিন্তু যে সমস্ত গরিব মানুষেরা এখনো পর্যন্ত মজুরি পাননি, তাদের কি হবে?

আরও পড়ুন » ভোটের আগে বাজেটে চমক! 300 ইউনিট বিদ‍্যুৎ একেবারে ফ্রী, ঘোষণা সীতারামনের

মমতা বন্দ্যোপাধ্যায় খোলাখুলি জানিয়ে দিলেন, কেন্দ্রীয় সরকার ২১ লক্ষ মানুষের মজুরি দেয়নি। সামনেই রাজ্য বাজেট (State Budget 2024) রয়েছে। সেখানেই ১০০ দিনের কাজের বকেয়া টাকার জন্য রাজ্যের তরফে বরাদ্দ করা হবে। তারপর ২১শে ফেব্রুয়ারি ২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। তবে এর জন্য রাজ্যের কোষাগারে চাপ পড়বে বলেও জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin