School Guidelines – আর ঢিলেমি নয়, শিক্ষক-শিক্ষকদের ফাঁকি রুখতে বছরের শুরুতে নতুন নির্দেশিকা জারি করলো মধ্য শিক্ষা পর্ষদ

নতুন শিক্ষাবর্ষ থেকে শিক্ষক-শিক্ষিকাদের জন্য নতুন School Guidelines চালু হলো। এবার থেকে আরও আগে স্কুলে ঢুকতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। সরকারি স্কুলের পাশাপাশি সরকার পোষিত সমস্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের মানতে হবে এই নতুন নির্দেশ। অন্যথায় কড়া হুঁশিয়ারি দিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ। এই মর্মে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের তরফে একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। 

School Guidelines

প্রতিবছরের ন্যায় এবারও নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডার (Annual Academic Calendar of 2024) প্রকাশ করেছে মধ্য শিক্ষা পর্ষদ। এর সাথেই একগুচ্ছ নতুন নির্দেশ উল্লেখ করা হয়েছে। এই নতুন নিয়ম অনুযায়ী, ১০ টা ৪০ মিনিটের মধ্যে স্কুলে প্রবেশ করতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। যা আগে ১০ টা ৫০ মিনিটে স্কুলে প্রবেশ করলে চলত। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী আরও ১০ মিনিট আগে স্কুলে প্রবেশ করতে হবে। এর পরে স্কুলে প্রবেশ করলে লেট অ্যাটেন্ডেন্স বলে বিবেচিত হবে। শুধু তাই নয়, ১১ টা ১৫ মিনিটের পর স্কুলে প্রবেশ করলে ওই শিক্ষক বা শিক্ষিকাকে সেই দিনটি অনুপস্থিত বলে বিবেচিত হবে। নন-টিচিং স্টাফদের জন্যও একই নিয়ম। শিক্ষক-শিক্ষিকাদের পাশাপাশি নন-টিচিং স্টাফদের ক্ষেত্রেও একই নিয়ম।

আরও পড়ুন »

সাধারণত, স্কুলে প্রার্থনা শুরু হয় ১০ টা ৪০ মিনিট থেকে, যা চলে ১০ টা ৫০ মিনিট পর্যন্ত। নতুন নির্দেশিকা (School Guidelines) অনুযায়ী, প্রধান শিক্ষক বা শিক্ষিকা সহ সমস্ত শিক্ষক-শিক্ষিকা ও নন-টিচিং স্টাফদের প্রার্থনায় থাকা বাধ্যতামূলক করা হয়েছে। সূত্রের খবর, সেই কারণেই এগিয়ে আনা হল তাঁদের স্কুলে প্রবেশের সময়।

আরও পড়ুন – Bank Holiday January 2024 – নতুন বছরের প্রথম মাসে অর্ধেক দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! জানুন কোন কোন দিন

নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডারে আরও বলা হয়েছে যে, সমস্ত শিক্ষক-শিক্ষিকা ও নন-টিচিং স্টাফদের বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত স্কুলে থাকতেই হবে। পাশাপাশি ক্লাসের ভিতরে মোবাইল ফোনের অযথা ব্যবহার অথবা ব্লুটুথ ডিভাইস ব্যবহার করে গান শোনা কোনভাবেই চলবে না। স্কুল চলাকালীন কাউকে কিছু না বলে শিক্ষক বা শিক্ষিকা বেরিয়ে যেতে পারবেন না। আগের মতোই বলা হয়েছে শিক্ষক বা শিক্ষিকা না জানিয়ে হঠাৎ করে কোনো ছুটি নিতে পারবেন না। এবার থেকে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের প্রত্যেককে একটি করে ডায়েরি রাখতে হবে। সেখানে কত সময় ধরে কোন কোন ক্লাস নিচ্ছেন তাদের নিজেদের ডায়েরিতে লিখতে হবে এবং স্কুলের প্রধান শিক্ষকও এই বিষয়টির উপর কড়া নজর রাখবেন।

প্রসঙ্গত, স্কুলের প্রধান শিক্ষককে এবার থেকে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের পুরো সাপ্তাহিক রুটিন মধ্য শিক্ষা পর্ষদের কাছে পাঠাতে হবে।

Annual Academic Calendar of 2024:- Download

আরও পড়ুন – Madhyamik Routine 2024 – মাধ্যমিক পরীক্ষা রুটিন ২০২৪ দেখে নিন

১৫,০০০ টাকা বেতনে পশ্চিম মেদিনীপুরে চাকরির সুযোগ, যেকোনও জেলা থেকে আবেদন করুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin