Stock Market: এবার সোনায় বিনিয়োগ করার সুবর্ণ সুযোগ! বিনিয়োগ করুন এই স্কিমে, রাতারাতি হন বড়লোক

Stock Market: যত দিন এগোচ্ছে ক্রমবর্ধমান হারে বাড়ছে সোনার দাম। বর্তমানে একলাফে অনেকটা বৃদ্ধি পেয়েছে স্বর্ণ মূল্য। সোনার দাম বাড়তে বিনিয়োগের সুবর্ণ সুযোগ পেয়েছেন বিনিয়োগকারীরা। অনেকেই আছেন যাঁরা সরাসরি সোনায় বিনিয়োগ করতে চান। আবার অনেকে চান সরাসরি বিনিয়োগের বদলে স্টক মার্কেটের মাধ্যমে বিনিয়োগ করতে। যদি একজন ব্যক্তি সরাসরি সোনায় বিনিয়োগ করতে না চান, তবে বিকল্প পথ হিসেবে বেছে নিতে পারেন স্টক মার্কেটের ইনভেস্টমেন্ট।

সম্প্রতি গোল্ড ইটিএফ (Gold ETF) বাজারে এনেছে নতুন ব্রোকারেজ প্লাটফর্ম জিরোধা (Zerodha)। এতে বিনিয়োগ করলে আলাদা কি সুযোগ? কতটা লাভ হবে একজন বিনিয়োগকারীর? আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হল বিস্তারিত তথ্য। 

❖  Related Articles

যে সকল বিনিয়োগকারীরা সোনায় বিনিয়োগ করতে চান, তাঁদের জন্য বাজারে নতুন ও অত্যন্ত লাভজনক স্কিম এনেছে জিরোধা ফান্ড (Zerodha Gold ETF)। এটি হল এমন একটি স্কিম যা বর্তমান বাজারের সাপেক্ষে বিনিয়োগকারীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে পারে। জিরোধা ফান্ড হাউসের মত, জিরোধা গোল্ড ইটিএফ স্কিম হলো একটি ওপেন এন্ডেড স্কিম এবং একটি একটি কম খরচের ETF ইটিএফ। এই স্কিমের সবচেয়ে ভালো দিক হল এটি দেশীয় বাজারে সোনার দামের পারফরম্যান্সের উপর ভিত্তি করে রিটার্ন দেয়।

বর্তমানে যেহেতু দেশে সোনার দাম উর্ধ্বমুখী, ফলে ভালো রিটার্ন পাওয়ার আশাই করবেন বিনিয়োগকারীরা। জিরোধা ফান্ড-এর সংশ্লিষ্ট স্কিমে বিনিয়োগ করে একজন ব্যক্তি তাদের পোর্টফোলিওতে সোনা রাখতে পারেন। যেহেতু, ইক্যুইটির সঙ্গে সোনার কোনোও সম্পর্ক নেই তাই বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে খুব কম ওঠানামা দেখা যায়। এখন প্রশ্ন হল এই স্কিমে একজন বিনিয়োগকারী কত টাকা বিনিয়োগ করতে পারেন? 

আরও পড়ুন » পোস্ট অফিসের এই ৮টি স্কিমে আপনার কন্যার ভবিষ্যৎ হবে সুরক্ষিত, জানুন বিস্তারিত

জিরোধা ফান্ড হাউসের তরফে জানানো হয়েছে, জিরোধা গোল্ড ইটিএফ-এর NFO তে একজন বিনিয়োগকারী ন্যুনতম ৫০০ টাকা বা তার বেশি বিনিয়োগ করতে পারেন। সেক্ষেত্রে ব্যক্তি একশো টাকার গুণিতক হিসেবে যতটা চান, তা বিনিয়োগ করতে পারেন। জিরোধা গোল্ড ইটিএফ স্কিম (Zerodha Gold ETF Scheme) টি বিনিয়োগকারীদের জন্য ১৬ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত আবেদন করার জন্য খোলা থাকবে এবং এটি আগামী ১ মার্চ ২০২৪ তারিখে BSE ও NSE-তে তালিকাভুক্ত হবে। স্টক এক্সচেঞ্জে জিরোধা তালিকাভুক্ত হলে পর বিনিয়োগকারী তা কিনতে পারবেন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join