RBI Rules: দোলের দিন নোটে রং লেগে গিয়েছে? রং লাগা নোট আদৌ চলবে? জেনে নিন RBI-এর নিয়ম

RBI Rules: দোল ও হোলি উৎসবে মাতোয়ার ভারতবর্ষ। আট থেকে আশি সবাই মেতেছেন উৎসবে। দোল ও হোলি কাটিয়ে ব্যস্ততার জীবনে ফিরতে চলেছেন সবাই। দোলের দিন পথে বেরোলেই উড়ে এসেছে রং। জামা কাপড়েও লেগে গিয়েছে রংয়ের প্রলেপ। জামা কাপড়, মানিব্যাগের ফাঁক গলে রং পৌঁছে গিয়েছে নোটে। রং লাগা‌‌ টাকা পয়সা নিয়ে বেজায় চিন্তায় পড়েছেন রাজ্যবাসী। রং লাগা নোট বাইরে চলবে তো? ফিরিয়ে দেবেন না তো দোকানীরা?‌ অনেকেই দিন টাকা পয়সা নিয়ে বাইরে বেরোতে চিন্তা করেন। তবে অসাবধানতাবশত রং লাগা নোট নিয়ে এখন কি করা যায়, তা চিন্তার কারণ হয়েছে। রঙিন নোট প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম কী? এই নোট কি সত্যিই ব্যবহার করা যায় বাইরে? জেনে নিন এক নজরে।

❖  Related Articles

দোলের দিন রং লাগানো নোট নিতে অস্বীকার করলেও পেট্রোল পাম্প থেকে দোকান সর্বত্র নোট এক্সচেঞ্জের চেষ্টা চলে। বাজারে এই নোট চলে না। নোটে রং লাগলে সেই টাকা ব্যবহার যোগ্য হয় না। এদিকে পরিশ্রমের টাকা হেলাফেলা করতে মন চায় কার! নোটে রং লাগলে কী করা উচিত, তাই জেনে নেওয়া দরকার।

রঙিন নোট কি বাজারে ব্যবহৃত হবে না?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র নির্দেশ বলছে, নিজস্ব নোটগুলিকে ঠিকঠাক ভাবে রাখার দায়িত্ব ব্যবহারকারীর। তা সত্ত্বেও যদি অসাবধান বশত নোটে রং লেগে যায়, আর সেই নোট বাজারে দোকানীরা নিতে অস্বীকার করেন, তবে তা নিয়ম বহির্ভূত।‌ একটি নোটে রং লাগলেও সেই নোটের সিকিউরিটি-গত বৈশিষ্ট্যগুলি যদি সঠিক থাকে, তাহলে তা বাজারে ব্যবহারযোগ্য হবে। ব্যাংক-ও রং লাগা নোট নিতে অস্বীকার করতে পারবে না।

RBI আইন 1934-এর ধারা 27 অনুসারে জানা যায়, একজন ব্যক্তি কোনও ভাবেই নোটগুলিকে নষ্ট করতে বা হস্তক্ষেপ করতে পারে না। কারণ একটি নোট সঠিক রাখার দায়িত্ব জনগণের। দোল বা হোলি উৎসবের সময় জল রং লেগে যদি নোটগুলি ভিজে যায়, তাহলে সেটি শুকিয়ে তবে বাজারে অথবা ব্যাংকে পরিবর্তন করে নিতে পারেন।

আরও পড়ুন » পশ্চিমবঙ্গের যুবক-যুবতীদের প্রতিমাসে ১৫০০ টাকা করে দেবেন রাজ্য সরকার! প্রকল্পের আবেদন জানাবেন কিভাবে? জেনে নিন বিস্তারিত

তাহলে রঙিন নোট নিয়ে কী করবেন?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম বলে, দেশের সমস্ত ব্যাঙ্কে পুরনো ছেঁড়া, বাঁকানো নোট এবং রঙিন নোট বদলাতে পারবেন জনসাধারণ। তাই আপনার কাছে যদি রঙিন নোট থাকে, তবে তা নিয়ে আপনি নিকটবর্তী ব্যাংকে যেতে পারেন ও সেই নোট বদল করে নিতে পারেন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join