Post Office Scheme – পোস্ট অফিসের নতুন স্কিম, প্রতি মাসে মাত্র ১,৫০০ টাকা জমা করে পেয়ে যান ৩৫ লক্ষ টাকা, জানুন বিস্তারিত

Post Office Scheme: বর্তমানে মিউচুয়াল ফান্ড ও শেয়ার মার্কেটের মাধ্যমে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়। তাসত্ত্বেও মানুষ পোস্ট অফিসে টাকা রাখতে বেশি নিরাপদ বোধ করেন। ভারতীয় পোস্ট অফিসে বিনিয়োগের জন্য অনেক ধরনের সেভিংস স্কিম রয়েছে, যা বেশ জনপ্রিয় কারণ, পোস্ট অফিসে বিনিয়োগে নিশ্চিত এবং ভালো পরিমাণে রিটার্ন পাওয়া যায়। এই কারণে, লক্ষ লক্ষ লোক পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করতে বেশি পছন্দ করে।

পোস্ট অফিসের গ্রামীণ ডাক জীবন বীমার অধীনে অনেক স্কিম (Post Office Scheme) চালু করা হয়েছে। এর মধ্যে একটি হল গ্রাম সুরক্ষা যোজনা (Post Office Gram Suraksha Yojana)। যেখানে আপনি ন্যূনতম বিনিয়োগ করেও মোটা টাকা রিটার্ন পেতে পারবেন। এই স্কিমের আপনি প্রতি মাসে মাত্র ১৫০০ টাকা বিনিয়োগ করে ৩৫ লাখ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন। এখানে নেই কোনোরকম ঝুঁকি। এই স্কিমটি বিশেষত্ব গ্রামের মানুষের জন্য তৈরি করা হয়েছে।

❖  Related Articles
Post Office Schemes
Post Office Scheme

কারা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন?

গ্রাম সুরক্ষা যোজনা (Gram Suraksha Yojana) স্কিমে যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারবেন। ১৯ বছর বয়স থেকে ৫৫ বছর বয়সী যেকোনো ব্যক্তি এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। ন্যূনতম বিনিয়োগের পরিমাণ ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা। মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক ভিত্তিতে প্রিমিয়াম জমা করা যায়।

কত রিটার্ন মিলবে ?

প্রতি মাসে এই স্কিমে ১,৫০০ টাকা বিনিয়োগ অর্থাৎ প্রতিদিন মাত্র ৫০ টাকা বিনিয়োগ করলে, স্কিমের মেয়াদপূর্তিতে ৩৫লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পাওয়া যায়। যদি কোনো ব্যক্তি ১৯ বছর বয়সে ১০ লাখ টাকার একটি পলিসি কেনেন, তাহলে ৫৫ বছর বয়স পর্যন্ত তাকে প্রতি মাসে ১৫১৫ টাকা প্রিমিয়াম দিতে হবে। মেয়াদ পূর্তিতে সেই পলিসি হোল্ডার ৩১ লক্ষ ৬০ হাজার টাকা রিটার্ন পাবেন। যদি সেই একই ব্যক্তি ৫৮ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করেন সেক্ষেত্রে তাকে প্রতি মাসে প্রিমিয়াম দিতে হবে ১৪৬৩ টাকা। মেয়াদ পূর্তিতে সেই পলিসি হোল্ডার ৩৩ লক্ষ ৪০ হাজার টাকা রিটার্ন পাবেন। আবার ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করলে, প্রতি মাসে তাকে প্রিমিয়াম দিতে হবে ১৪১১ টাকা। মেয়াদ পূর্তির সময় তিনি পেয়ে যাবেন ৩৪ লক্ষ ৬০ হাজার টাকা।

মিলবে লোনের সুবিধা

যারা এই স্কিমে বিনিয়োগ করবেন, তারা চার বছর পর ঋণ নিতে পারেন। যদি কোনো পলিসি হোল্ডার তার পলিসি সারেন্ডার করতে চান, তবে তিনি পলিসি শুরু হওয়ার তারিখ থেকে তিন বছর পরে এটি সারেন্ডার করতে পারেন। পাঁচ বছর পর এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রেও বোনাস পাওয়া যায়।

আরও পড়ুন » দেশের নাগরিকদের জন্য প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা! বছরে মাত্র ২০ টাকার প্রিমিয়ামে দুই লক্ষ টাকার বীমা দিচ্ছে মোদী সরকার

রিটার্ন হাতে মিলবে কবে?

গ্রাম সুরক্ষা যোজনার অধীনে পলিসির ৩৫ লাখ টাকা বিনিয়োগকারীর ৮০ বছর পূর্ণ হলে তার হাতে হস্তান্তর করা হয়। আবার প্রয়োজনে এর আগেও গ্রাহক টাকা দাবি করতে পারেন।  অন্যদিকে, যদি বিনিয়োগকারীর মৃত্যু হয়, তবে তার টাকা তার বৈধ উত্তরাধিকারীরকে দেওয়া হয়।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

1 thought on “Post Office Scheme – পোস্ট অফিসের নতুন স্কিম, প্রতি মাসে মাত্র ১,৫০০ টাকা জমা করে পেয়ে যান ৩৫ লক্ষ টাকা, জানুন বিস্তারিত”

Leave a Comment

Join Join