Post Office Scheme: বিনিয়োগকারীদের জন্য সুখবর! পোস্ট অফিসের এই স্কিমে চড়া সুদ, টাকা বিনিয়োগ করলে হবেন লাভবান

বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কিমে টাকা বিনিয়োগের রাস্তা থাকলেও পোস্ট অফিসে টাকা বিনিয়োগ করতে চান অধিকাংশ মানুষই। কারণ পোস্ট অফিসের সুদের হার ও নিশ্চয়তা। গ্রাহকদের মতে পোস্ট অফিসে টাকা বিনিয়োগের ঝুঁকি অপেক্ষাকৃত কম। তবে পোস্ট অফিসের একটি স্কিম নয়, রয়েছে নানান ধরণের স্কিম। আর সেই সকল স্কিমে টাকা জমানোর আগেই সুদের হারের তালিকায় নজর দেন বিনিয়োগকারী। কারণ হাজার যাই হোক ভবিষ্যতের জন্য টাকা জমানোর আগে সংশ্লিষ্ট স্কিমের রিটার্ন সম্পর্কেও জানা দরকার।

পোস্ট অফিসের মতো ভারতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই (SBI)-এর বেশ কিছু স্কিমেও চড়া হারে সুদ মেলে। স্টেট ব্যাঙ্কের বহু লাভজনক স্কিম রয়েছে যেখানে টাকা বিনিয়োগে আগ্রহী হন গ্রাহক। তবে অনেকেই আছেন যাঁরা স্টেট ব্যাঙ্ক ও পোস্ট অফিসের স্কিমের মধ্যে তুলনা করেন। কোন ক্ষেত্রে বেশি সুদ, বেশি রিটার্ন তা বিবেচনা করে তবেই টাকা বিনিয়োগে আগ্রহী হন আমজনতা। বর্তমানে অধিকাংশ বিনিয়োগকারীদের মধ্যেই একটা প্রশ্ন ওঠে। তা হল পোস্ট অফিসের টার্ম ডিপোজিট নাকি স্টেট ব্যাঙ্কের এফডি স্কিম, কোনটিতে বেশি সুদ? কোনটিতে বেশি রিটার্ন?

❖  Related Articles

বিনিয়োগকারীদের মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট (FD) স্কিমের জনপ্রিয়তা বহুল রয়েছে। কিন্তু এতে লাভের পরিমাণ কত? ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই ২০২৩ সাল-এর ২৭ ডিসেম্বর দুকোটি টাকার কম এফডিতে সুদের হার বৃদ্ধির ঘোষণা করেছে। আগে সাধারণ গ্রাহকদের দুই-তিন বছরের ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ সুদ অফার করত স্টেট ব্যাঙ্ক। অন্যদিকে প্রবীণ নাগরিকদের এফডিতে ৭.৫০ শতাংশ সুদ দেওয়া হত। কিন্তু গত বছর থেকে স্টেট ব্যাঙ্ক যে সিদ্ধান্ত নিয়েছে, বিভিন্ন মেয়াদের এফডি স্কিমে সুদের হার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট। একজন সাধারণ নাগরিক তিন-পাঁচ বছরের এফডি স্কিমে ৬.৭৫ শতাংশ সুদের হার পান।

অন্যদিকে, পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিমে কেন্দ্রীয় সরকার সুদের হার বাড়িয়েছে ১০ বেসিস পয়েন্ট। সরকারি সিদ্ধান্ত অনুসারে, একজন ব্যক্তি তিন বছরের টার্ম ডিপোজিট স্কিমে সাত শতাংশের বদলে বর্তমানে ৭.১০ শতাংশ সুদ পেতে পারেন। জানা যাচ্ছে, এই সুদের হার জারি থাকবে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত। তাই বলা যায়, বর্তমান সময়ে দাঁড়িয়ে পোস্ট অফিসের টার্ম ডিপোজিট ও স্টেট ব্যাঙ্কের এফডি স্কিমের মধ্যে পোস্ট অফিসের টার্ম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করলে বেশি লাভ পাবেন একজন বিনিয়োগকারী।

আরও পড়ুন » দ্বিগুণ সস্তায় ধামাকা প্ল্যান! জিও-এয়ারটেলকে উড়িয়ে গ্রাহকদের একঝাঁক সুবিধা দিচ্ছে VI

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join