PM Kisan Yojana 16th Installment – দারুন সুখবর! এইদিন অ্যাকাউন্টে ঢুকবে পিএম কিষান যোজনার টাকা, জানালো কেন্দ্র

PM Kisan Yojana 16th Installment: ভারত একটি কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও দেশের অধিকাংশ কৃষকের অর্থনৈতিক অবস্থা শোচনীয়। এমন অনেক কৃষক রয়েছেন, যাদের ফসল ক্ষতির মুখে পড়ে। আর তাই সেই কৃষকদের কিছুটা সহায়তা দিতে কেন্দ্র সরকারের তরফ থেকে আর্থিক সাহায্যের জন্য অনেক প্রকল্প চালানো হয়, যা থেকে কৃষকরা উপকৃত হন। সেই তালিকায় রয়েছে এমনই একটি প্রকল্প, যার নাম হলো প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই প্রকল্পটি হলো কেন্দ্রীয় সরকারের জনমুখী যোজনা গুলির মধ্যে একটি।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  সর্বপ্রথম এই যোজনা শুরু করেছিলেন। কৃষকরা দেশের অন্নদাতা, তাই তাদেরকে চাষবাস তথা ব্যক্তিগত জীবনেও আর্থিক ভাবে সহযোগিতা করার উদ্দেশ্যেই প্রধানমন্ত্রী এই প্রকল্পের সূচনা করেছিলেন। এই প্রকল্পের অধীনে এখনো পর্যন্ত দেশের কোটি কোটি কৃষক ১৫টি কিস্তিতে টাকা পেয়েছেন। বর্তমানে কৃষকেরা এই প্রকল্পের ১৬তম কিস্তির জন্য অধীর অপেক্ষা করছেন।

❖  Related Articles

কবে মিলবে ১৬তম কিস্তির টাকা?

এতদিন ধরে আশা করা হচ্ছিল যে, চলতি মাসের শেষেই ২৭শে ফেব্রুয়ারি ১৬তম কিস্তির টাকা পাওয়া যাবে। সঠিকভাবে কবে নাগাদ এই টাকা পাওয়া যাবে তা নিয়ে এতদিন জল্পনা চলছিল। তবে, এবার দেশের সমস্ত কৃষকবন্ধুদের জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নিয়ে এবার দারুন সংবাদ দিল কেন্দ্রীয় সরকার। শেষমেশ জানানো হলো এই প্রকল্পের ১৬তম কিস্তির টাকা কবে পাওয়া যাবে। আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ বিষয়টি সম্পর্কে বিস্তারিত।

PM Kisan Yojana 16th Installment Release Date Announced

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার প্রথম কিস্তির টাকা প্রতি বছর জানুয়ারি বা ফেব্রুয়ারি মাস করেই দেওয়া হয়। আজ ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি হয়েছে আর সরকারের তরফ থেকে ঘোষণা করা হলো যে, এই প্রকল্পের ১৬তম কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে চলতি বছরের ২৮শে ফেব্রুয়ারি ঢুকবে। কেন্দ্র সরকারের  এই ঘোষণায় স্বস্তি পেলেন সকল কৃষক বন্ধুরা। এই পিএম কিষান যোজনার আওতায় কৃষকদের বার্ষিক ৬০০০ টাকা প্রদান করা হয়। কৃষকদের এই টাকা দেওয়া হয় তিনটি কিস্তিতে প্রতি চার মাস অন্তর। প্রতি কিস্তিতে ২০০০ টাকা করে দেওয়া হয়।

PM Kisan Yojana 16th Installment
PM Kisan Yojana 16th Installment

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা পেতে আবশ্যক ই-কেওয়াইসি

কৃষকদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আওতায় সুবিধা পেতে ই-কেওয়াইসি করা আবশ্যক। যদি কোনো কৃষক ই-কেওয়াইসি না করে থাকেন, তাহলে তিনি কিস্তির টাকা নাও পেতে পারেন। ই-কেওয়াইসির জন্য কৃষকেরা নিকটতম CSC কেন্দ্রে গিয়ে, ব্যাঙ্ক থেকে বা অফিসিয়াল পোর্টাল pmkisan.gov.in থেকে ই- কেওয়াইসি করতে পারেন খুব সহজেই। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যদি আধার কার্ড লিঙ্ক না হয়ে থাকে, তবে এই ১৬তম কিস্তির টাকা আটকে যেতে পারে। এর পাশাপাশি এই প্রকল্পের আওতায় সুবিধাভোগী কৃষকদের জমি যাচাই করা প্রয়োজন। যদি কেউ এই কাজটি না করে থাকেন, তবে সেক্ষেত্রেও ওই কৃষকের কিস্তির টাকা আটকে যেতে পারে।

আরও পড়ুন » হাসি ফুটলো মানুষের মুখে, বিদ‍্যুৎ বিলের জন্য আর টাকা দিতে হবে না, কীভাবে এই সুবিধা পাবেন, জেনে নিন

পিএম কিষানের সুবিধা কোন কৃষকেরা পাবেন না?

পিএম কিষানে জমির মালিকানা আবশ্যক। তাই যদি কোনো কৃষক, অন্য কোনো কৃষকের কাছ থেকে জমি নিয়ে ভাড়ায় চাষ করেন, তবে তিনি এই প্রকল্পের সুবিধা পাবেন না।  এই প্রকল্প অনুসারে, স্বামী এবং স্ত্রী উভয়ই একত্রে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। আবার যদি কৃষক পরিবারের কেউ কর দেন, সেক্ষেত্রে তিনিও এই প্রকল্পের সুবিধা পাবেন না।

আরও পড়ুন » নিজের জব কার্ড ডাউনলোড করুন মাত্র ২ মিনিটেই, জেনে নিন প্রসেস

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join