এবার গুগল প্লে স্টোরকে টেক্কা দিতে ফোন পে-র হাত ধরে বাজারে এলো Indus App Store! জানুন বিশেষত্ব

Indus App Store: মোবাইল ফোন আমাদের নিত্যদিনের সঙ্গী। ঘুম থেকে ওঠার থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়া প্রতিটা মুহূর্তে মুঠো ফোন আমরা কাছ ছাড়া করি না। আর এই অ্যান্ড্রয়েডের জগতে সেরকমই একচেটিয়া আধিপত্য চালায় গুগল প্লে স্টোর। যেকোনো পছন্দের অ্যাপ ডাউনলোড করতে হলে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী গুগল প্লে স্টোর ব্যবহার করেন, তবে এখন তাদের কাছে আরো একটি অতিরিক্ত অ্যাপ স্টোর নিয়ে আসলো ওয়ালমার্ট এর মালিকানাধীন কোম্পানী ফোন পে (PhonePe)। 

ইন্ডাস অ্যাপ স্টোর (Indus App Store)

ফোন পের চালু করা নয়া এই অ্যাপ স্টোরের নাম দেওয়া হয়েছে ইন্ডাস অ্যাপ স্টোর (Indus App Store)। এই অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরটি নিয়ে গত কয়েক মাস ধরেই আলোচনা তুঙ্গে ছিল, অবশেষে তা চালু করা হয়েছে। এটি ভারতে তৈরি এমন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর, যা সরাসরি গুগল প্লে স্টোরকে টেক্কা দেবে বলে মনে করা হচ্ছে। data.ai-এর তথ্য অনুসারে, ভারতে বসবাসকারী লোকেরা ২০২৩ সালে মোবাইল অ্যাপে ১.১৯ ট্রিলিয়ন ঘন্টা ব্যয় করেছে, ২০২১ সালে মোবাইল অ্যাপে ৯৫৪ বিলিয়ন ঘন্টা ব্যয় করেছে।

❖  Related Articles

এই অ্যাপ স্টোরটি চালু করে ওয়ালমার্ট

এর থেকে বোঝা যায় যে, ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীরা অ্যাপগুলিতে অনেকটা সময় ব্যয় করেন। আর দিনে দিনে এর পরিমাণ বেশ বাড়ছে। এমন পরিস্থিতিতে, ওয়ালমার্ট এই অ্যাপ স্টোরটি চালু করে ভারতীয় অ্যাপের বাজারকে অনেকখানি এগিয়ে দিয়েছে। গত বছর অর্থাৎ ২০২৩ সালের সেপ্টেম্ব মাসে কোম্পানীগুলিকে ইন্ডাস প্ল্যাটফর্মে তাদের নিজ নিজ অ্যাপ প্রকাশ করতে বলেছিল। সেই সময়ই সংস্থাটি জানিয়েছিল, কোনো অ্যাপ ডেভলপার এই স্টোরে যদি তাদের অ্যাপ দিতে চায়, তাহলে তা সম্পূর্ণ বিনামূল্যে দিতে পারবে। 

ফোন পের সহ-প্রতিষ্ঠাতা কী বলেছিলেন?

সেই সময় ফোন পের সহ-প্রতিষ্ঠাতা সমীর নিগম বলেছিলেন যে, “ডেভেলপাররা তাদের প্ল্যাটফর্মে যেকোনো পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে পারেন। কোম্পানী দাবি করেছে যে, ইমেল এবং চ্যাটবটের মাধ্যমে ইন্ডাস অ্যাপ স্টোরে 24*7 কাস্টমার কেয়ার সাপোর্ট সুবিধা পাওয়া যাবে।” 

গুগল প্লে স্টোরের বিকল্প

ভারতের বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাদের ফোনে যেকোনো অ্যাপ ডাউনলোড করতে গুগল প্লে স্টোর ব্যবহার করেন। এখন থেকে তাদের কাছে গুগল প্লে স্টোরের বিকল্প একটি অ্যাপ স্টোর রইলো Indus App Store. যে সব অ্যাপ প্লে স্টোরে পাওয়া যাবে না আপনি সেগুলি ইন্ডাস অ্যাপ স্টোরের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন।

আরও পড়ুন » Flipkart-এ এবার দ্বিগুণ মজা! সহজ কিছু ক্যুইজ খেলেই পেয়ে যান সুপার কয়েন সঙ্গে আকর্ষণীয় পুরস্কার

ইন্ডাস অ্যাপ স্টোরের বৈশিষ্ট্য

ফোন পের দাবি, ২ লাখেরও বেশি মোবাইল অ্যাপ এবং গেম যুক্ত করা হয়েছে ৪৫টি বিভিন্ন বিভাগে। ব্যবহারকারীরা এই অ্যাপটিতে হিন্দি এবং ইংরেজি সহ মোট ১২টি ভাষার সাপোর্ট পাবেন। এর মধ্যে ভারতের অনেক আঞ্চলিক ভাষাও উপস্থিত। গুগল আর অ্যাপল যেমন ডেভেলপারদের কাছ থেকে ১৫ থেকে ৩০ শতাংশ মতো লভ্যাংশ চার্জ করে থাকে, সেখানে ফোন পে প্রথম বছরে কোনো চার্জ নেবে না, পরে নিলেও তা নামমাত্র হবে বলে জানিয়েই দিয়েছে। এখানে ডেভেলপারদের যে টাকা লেনদেনের জন্য তাদের পছন্দের যেকোনো পেমেন্ট গেটওয়ে বেছে নিতে পারবেন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join