ভ্যালেন্টাইন্স ডে-তে লং ড্রাইভে যাবেন? জানেন পেট্রোল ডিজেলের দাম কত? রইল সম্পূর্ণ তালিকা

Published on:
today petrol rate in kolkata

ফেব্রুয়ারি মানেই প্রেমের মরশুম। সামনেই আসছে প্রেমের দিবস ভ্যালেন্টাইন্স ডে। বিশেষ দিনটিতে মনের মানুষের সঙ্গে ঘুরতে যেতে কে না চান! আর সেটা যদি হয় লং ড্রাইভ তবে তো আর কথাই নেই। শহর থেকে দূরে হোক কি শহরের আনাচ-কানাচ।  আর লং ড্রাইভকে রোম্যান্টিক করতে গাড়ির ট্যাঙ্ক ফুল হওয়া কিন্তু মাস্ট। তাই আগের থেকে জানতে হবে চলতি মাসের পেট্রোল -ডিজেলের দাম। এই প্রতিবেদনে তুলে ধরা হল পেট্রোল-ডিজেলের মূল্য।

ফেব্রুয়ারিতে পেট্রোলের দাম

ভারতবর্ষের তেলের ভাণ্ডার রয়েছে। তবু দেশীয় জনগণদের সাপ্লাই দিতে ভারত সরকার বাইরে থেকে পেট্রোল-ডিজেল আমদানি করে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের নিয়মানুসারে, পেট্রোল-ডিজেল জিএসটির আওতাভুক্ত নয়। বরং রাজ্য সরকার জ্বালানি থেকে ভ্যাট নিয়ে থাকে। এছাড়া যুক্ত হয় স্থানীয় পুর কর। আর সে কারণেই দেশের বিভিন্ন শহরে জ্বালানির দামে পার্থক্য দেখা যায়।

দেশ জুড়ে পেট্রোল -ডিজেলের দামের তালিকা বলছে নয়ডা, লখনউ, চন্ডীগড়, গুরুগ্রামে সস্তায় বিকোচ্ছে জ্বালানি। নয়ডায় এক লিটার পেট্রোল খরচা ৯৭ টাকা। আর ডিজেলের খরচা পড়ছে প্রায় ৯০.১৪ টাকা।

দেশজুড়ে পেট্রোল-ডিজেলের কোথায় কত দাম?

দেশের চারটি মহানগরের পেট্রোলের দাম তুলে ধরা হল। প্রায় কাছাকাছি দাম থাকছে। বিশেষ কিছু বদল হচ্ছে না। দিল্লি-মুম্বাই-চেন্নাই ও কলকাতা এই চার মহানগরে পেট্রোলের দাম থাকছে লিটার প্রতি ১০০ টাকার কাছে। তবে কিছু রকমফের থাকছে। আসুন জেনে নিই কোথায় কেমন দাম। তালিকা বলছে, কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬.০৩ টাকা ও ডিজেলের দাম ৯২.৭৬ টাকা।

আরও পড়ুন » লক্ষ্মীর ভান্ডারে এবার ৫০০ থেকে বেড়ে ১০০০ টাকা, রাজ্যবাসীর জন্য বাজেটে একগুচ্ছ ঘোষণা

রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম থাকছে ৯৬.৭২ টাকা ও ৮৯.৬২ টাকা। বানিজ্যনগরী মুম্বাইতে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৬.৩১ টাকা ও ৯৪.২৭ টাকা। চেন্নাইতে পেট্রোল ও ডিজেলের দাম বর্তমানে ১০২.৬৩ টাকা ও ৯৪.৩৪ টাকা।

today petrol rate in kolkata
Today petrol rate in kolkata

জ্বালানির দামে হেরফের

আন্তর্জাতিক বাজারে তেলের দামে ওঠাপড়া লেগে থাকে। অনেক সময় এ সবের প্রভাব পড়ে স্থানীয় বাজারে। তবে বর্তমান হিসেব বলছে, বিশ্ব বাজারে তেলের দামে ওঠাপড়ায় বিশেষ প্রভাব পড়েনি ভারতে। ঘরোয়া পাম্পগুলিতে আগের দামই রয়ে গিয়েছে। ২০২২ সালের ২২ মের পর থেকে এদেশে পেট্রোল-ডিজেলের দামে পরিবর্তন আসেনি। সেই হিসেব স্থায়ী থাকছে শনিবারের জ্বালানি বাজেটে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join