দারুন খবর! পেট্রল ও ডিজেল দাম এবার হতে চলেছে সস্তা! জানুন আজ কলকাতায় কত?

Updated on:
Petrol Diesel Price

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এবারের অন্তর্বর্তীকালীন বাজেটে পেট্রল-ডিজেলের দাম (Petrol Diesel Price) কমানোর ক্ষেত্রে কোনোরকম ঘোষণা করেননি, তবে বাজেটের পরের দিন অশোধিত তেলের দাম অনেকটা নেমেছে বিশ্ব বাজারে। রাজ্য সরকার চলতি সপ্তাহেই বিধানসভায় বাজেট পেশ করবে। আর এবারের বাজেটে জ্বালানির দাম কমাতে ভ্যাটে ছাড় দেওয়া হবে কি না সেই নিয়ে বাজেটের মুখে শুরু হয়েছে জোর চর্চা।

যদি ভ্যাটে ছাড় দেওয়া হয়, তবে কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতে পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) একধাক্কায় অনেকখানি কমতে পারে। অশোধিত তেলের দামের গ্রাফ বিশ্ব বাজারে লাগাতার নেমে চলেছে। যদিও ঘরোয়া বাজারে এর প্রভাব এখনো পর্যন্ত পড়েনি। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা, প্রতিদিন ভোরে পেট্রল ও ডিজেলের দাম প্রকাশ করে। চলতি বছরের ৫ই ফেব্রুয়ারি সোমবারও তার ব্যতিক্রম হয়নি। আজ কোথায় কোথায় অত্যন্ত সাশ্রয়ী মূল্যে জ্বালানি মিলছে আসুন চটজলদি জেনে নেওয়া যাক।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দরের উপর নির্ভর করে Petrol Diesel Price, যা গত কয়েকদিন ধরে ফের ব্যারেল প্রতি ৮০ ডলারের নীচে ঘোরাফেরা করছে। ব্রেন্ট ক্রুড বিক্রি হচ্ছে ব্যারেল প্রতি ৭৭.৪৬ ডলারে। আবার অপরদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েল বিক্রি হচ্ছে ব্যারেল প্রতি ৭২.৩০ ডলারে। অশোধিত তেলের দামের ওঠা-পড়া বিশ্ব বাজার জুড়ে অব্যাহত থাকলেও এর কোনো প্রভাব পড়েনি ঘরোয়া বাজারে পড়েনি। ২০২২ সালের ২২শে মে-র পর থেকে জ্বালানির দামেমে কোনোরকম বদল ঘটেনি।

Petrol Diesel Price
Petrol Diesel Price

Petrol Diesel Price Today

পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতাভুক্ত করা হয়নি। এর ফলে এই দুই জ্বালানির উপর ইচ্ছেমতো ভ্যাট চাপাতে পারে রাজ্য সরকার, যার জন্য শহর ভেদে এর তারতম্য লক্ষণীয়। পোর্টব্লেয়ারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে জ্বালানি বিক্রি হচ্ছে, যেখানে এক লিটার পেট্রল কিনতে ৮৪.১০ টাকা খরচ হচ্ছে। আবার অপরদিকে ডিজেলের দাম লিটার প্রতি ৭৯.৭৪ টাকা রয়েছে। এই মুহূর্তে রাজস্থানের শ্রীগঙ্গানগরে জ্বালানির দাম সবচেয়ে বেশি রয়েছে।রাজস্থানে এক লিটার পেট্রলের দাম ১০৮ টাকা ছাড়িয়েছে।

আরও পড়ুন » ভোটের আগে বাজেটে চমক! 300 ইউনিট বিদ‍্যুৎ একেবারে ফ্রী, ঘোষণা সীতারামনের

এমনকি রাজস্থানের অন্য শহরগুলিতেও জ্বালানির দাম অধিক মাত্রায় চড়েছে। দেশের চারটি মহানগরের মধ্যে দিল্লিতে জ্বালানির দাম তুলনামূলকভাবে সস্তা, আর বাকি তিন শহরে এক লিটার পেট্রল কিনতে হচ্ছে ১০০ টাকার বেশি মূল্যে। দিল্লিতে পেট্রল লিটার প্রতি ৯৬.৭২ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯০.০৮ টাকা, মুম্বইতে পেট্রল লিটার প্রতি ১০৬.৩১ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯৪.২৭ টাকা, চেন্নাইতে পেট্রল লিটার প্রতি ১০২.৬৩ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯৪.২৪ টাকা এবং কলকাতায় পেট্রল লিটার প্রতি ১০৬.০৩ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯২.৭৬ টাকা।

আরও পড়ুন » Aadhaar Card Lock – আধার কার্ড লক করলেই কি নিশ্চিন্ত? ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেটার নাগাল পাবে কি জালিয়াতরা? কি বলছে সরকার, দেখুন

এই শহরগুলি ছাড়াও দেশের অন্য শহর যেমন লখনউ, বারাণসী, চণ্ডীগড়, গুরুগ্রাম, নয়ডা, মিরাটে ৯৬ থেকে ৯৮ টাকার মধ্যে পেট্রলের দাম ঘোরা ফেরা করছে। আবার অপরদিকে হায়দরাবাদ, বেঙ্গালুরু, শ্রীনগর, তিরুঅনন্তপুরম, ইন্দোর, জয়পুর, যোথপুর ও পাটনায় ১০০ টাকার বেশি দামে লিটার প্রতি পেট্রল বিক্রি হচ্ছে।

এমনকি তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা এখন ঘরে বসে পেট্রল ও ডিজেলের দাম জানতে এসএমএস পরিষেবা চালু করেছে। ভারত পেট্রোলিয়াম ও ইন্ডিয়ান অয়েলের তেলের দাম জানতে হলে RSP ও ডিলার কোড লিখে এসএমএস পাঠাতে হবে যথাক্রমে ৯২২৩১১২২২২ ও ৯২২৪৯৯২২৪৯ নম্বরে। অপরদিকে হিন্দুস্তান পেট্রোলিয়ামের গ্রাহকদের তেলের দাম জানতে  HPPRICE ও ডিলার কোড লিখে ৯২২২২০১১২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join