Aadhaar Card Lock – আধার কার্ড লক করলেই কি নিশ্চিন্ত? ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেটার নাগাল পাবে কি জালিয়াতরা? কি বলছে সরকার, দেখুন

Published on:
Is your data secure after Aadhaar card locking

Aadhaar Card Lock Unlock Process:- আধার নম্বর (Aadhaar Number) একবার দখলে নিতে পারলেই কেল্লাফতে। ব্যাস, আর দেখতে হবে না, নিমেষের মধ্যে আধার কার্ডের সমস্ত তথ্য চলে যাবে একেবারে জালিয়াত বা প্রতারকদের মুঠোর মধ্যে। আর তারপরে ব্যাংকের টাকা তোলা থেকে শুরু করে যে কোনো ধরনের অবৈধ কাজ নিমেষের মধ্যেই করে ফেলতে পারবে প্রতারকরা। এই ধরনের ঘটনা ইদানিং অহরহ দেখা যাচ্ছে। সেই কারণেই আধার কার্ডের তথ্য সুরক্ষিত করে রাখার জন্য সরকারের তরফের নির্দেশিকা জারি করা হচ্ছে।

দিন বদলাচ্ছে, টেকনোলজি এগোচ্ছে, 4G দুনিয়া পার করে 5G-র দোরগোড়ায় দেশ। প্রতিনিয়ত প্রযুক্তি  আপডেট (Technology Update) হচ্ছে। তার ফলে মানুষ সমস্ত ক্ষেত্রে সুবিধা পাচ্ছে, এটা ঠিক। কিন্তু তার সঙ্গে ডিজিটাল দুনিয়ায় হ্যাকারদের গতিবিধি (Hacker Movement in Digital World) বেড়ে গিয়েছে। সাধারণ মানুষকে বিপদে ফেলতে এখন প্রতারকরা এই ডিজিটাল সিস্টেমকেই যথারীতি তাদের নিজেদের অস্ত্র বানিয়ে ফেলেছে। আধার কার্ডের তথ্য চুরি করার জন্য দেশ জুড়ে এরকম প্রতারকরা ফাঁদ পেতে বসে আছে।

একদিকে যেমন আধার কার্ডের তথ্য হাতিয়ে নিয়ে ব্যাংক অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা সামনে আসছে, ঠিক সেইভাবে যেকোনো ধরনের ব্যক্তিগত গোপনীয় তথ্য হ্যাকারদের হাতের মধ্যে চলে যাচ্ছে। আর তাই আধার কার্ডের এই ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে UIDAI এর পক্ষ থেকে আধার কার্ড লক (Aadhaar Card Lock) করে রাখার সিস্টেম নিয়ে আসা হয়েছে। দেশবাসীর উদ্দেশ্যে ইউআইডিএআই জানিয়ে দিয়েছে, যাতে আধার নম্বর লক করে রাখা হয়।

Aadhaar Card Lock Unlock

এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, আধার নম্বর লক (Aadhaar Card Lock) করে রাখলেই কি সমস্ত তথ্য সুরক্ষিত থাকবে? তাহলে কি আর প্রতারক বা হ্যাকাররা আধার কার্ড চুরি করে তথ্য হাতিয়ে নিতে পারবে না? এর জবাবে UIDAI জানাচ্ছে, যদি আপনি আধার কার্ড লক করে রাখেন, তাহলে কোনো ভাবেই আধারের তথ্য চুরি হওয়ার সম্ভাবনা নেই। কারণ আধার কার্ড লক করে দেওয়া হলে OTP এবং বিভিন্ন ধরনের ভেরিফিকেশন এর পরপর কয়েকটি ধাপ পার না করা পর্যন্ত আধার কার্ড আনলক করা অসম্ভব। আর তাই শুধুমাত্র হ্যাকার কেন, আধার কার্ড আনলক না করলে আপনি নিজেও আধারের তথ্য ব্যবহার করতে পারবেন না।

আরও পড়ুন » শেয়ার কেনাবেচা আরো সহজ! নাবালকের নামেও খুলতে পারেন ডিম্যাট অ্যাকাউন্ট, কীভাবে খুলবেন? দেখে নিন

আপনি ইউআইডিএআই এর অফিশিয়াল ওয়েবসাইট www.myaadhaar.uidai.gov.in এ গিয়ে অথবা mAadhaar App থেকে আপনার আধার কার্ড লক করতে পারবেন। কিভাবে করবেন জেনে নিন পদ্ধতি।

আরও পড়ুন » Ayushman card – আয়ুষ্মান কার্ড তৈরি করতে এখন আর লাগবে না রেশন কার্ড! নতুন নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী

আধার কার্ড কিভাবে লক করবেন (Aadhaar Card Lock Process)

আধার কার্ড লক (Aadhaar Card Lock) করতে হলে প্রথমেই জেনে রাখা দরকার একটি ১৬ সংখ্যার VID নম্বর প্রয়োজন। এই নম্বর যদি আপনার কাছে না থাকে তাহলে SMS এর মাধ্যমে বা UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে নম্বরটি বের করে নিতে হবে।

১) এর জন্য প্রথমে UIDAI এর ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট অপশনে ক্লিক করতে হবে। সেক্ষেত্রে https://myaadhaar.uidai.gov.in/lock-unlock-aadhaar অপশনে ক্লিক করতে হবে।
২) এবার My Aadhaar পেজে Lock Aadhaar অপশনে ক্লিক করে ব্যক্তিগত সমস্ত তথ্য পূরণ করতে হবে।
৩ ) মোবাইল নম্বর দিয়ে এবার OTP জেনারেট করুন।

৪) এরপর OTP বসিয়ে সাবমিট করলেই আপনার আধার কার্ড লক হয়ে যাবে।
৫) এরপর যখন আধার কার্ড আনলক করার প্রয়োজন হবে, তখন ঠিক একই পদ্ধতিতে Unlock Aadhaar অপশনে ক্লিক করে ব্যক্তিগত সমস্ত তথ্য পূরণ করে ওটিপি বসানোর পর আধার কার্ড আনলক (Aadhaar Unlock) করা সম্ভব হবে।

এছাড়াও আপনি mAadhaar App এর মাধ্যমে নিজের Aadhaar Card Lock এবং Aadhaar Card Unlock করতে পারেবন।

  • Aadhaar Card Lock/Unlock: Link

হ্যাকার বা প্রতারকদের হাত থেকে নিজের ব্যক্তিগত সমস্ত তথ্য সুরক্ষিত রাখতে UIDAI এর পরামর্শ অনুযায়ী আপনার Aadhaar Lock করে রাখতে পারেন।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join