Madhyamik Exam 2025 – পর্ষদের বড় ঘোষণা! বদলে গেলো ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন, কবে থেকে শুরু পরীক্ষা? জানুন

Madhyamik Exam 2025: মধ্যশিক্ষা পর্ষদ বদলে দিল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি (Madhyamik Exam Routine 2025)। যদিও এই খবর আগেই শোনা গেছিল, তবে এবার মধ্যশিক্ষা পর্ষদ সেই খবরেই সিলমোহর দিল। পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হলো যে, আগামী বছর ১২ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে এবং তা চলবে ২৪ই ফেব্রুয়ারি পর্যন্ত, তবে মাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচি এখনো প্রকাশ করা হয়নি। পর্ষদের তরফে জানানো হয়েছে যে, ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সময় ঘোষণা করা হবে।

২০২৫ সালের মাধ্যমিকে (Madhyamik Exam 2025) কবে কোন বিষয়ের পরীক্ষা হবে, তা ২০২৪ সালের ফলপ্রকাশের সময় ঘোষণা করবে পর্ষদ। কিছুদিন আগেই এক সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরুর দিন ঘোষণা করেছিলেন। তিনি জানিয়েছিলেন, ২০২৫ সালের মাধ্যমিক শুরু হবে আগামী বছরের ১৪ই ফেব্রুয়ারি থেকে এবং সেই সময় পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিনও দিয়ে দিয়েছিলেন তিনি, অর্থাৎ কবে কোন বিষয়ের পরীক্ষা হবে, সেটাও ঘোষণা করে দিয়েছিলেন তিনি। 

❖  Related Articles

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার ভিত্তিতেই সেই সূচি নির্ধারণ করা হয়েছে বলে দাবি করেছিলেন শিক্ষামন্ত্রী। তবে, পরে ব্রাত্য বসু জানিয়েছিলেন যে, ২০২৫ সালের পরীক্ষার রুটিন পালটানো হতে পারে, কারণ ১৪ই ফেব্রুয়ারি রাজ্যে ছুটির দিন। সেদিন পঞ্চানন বর্মার জন্মবার্ষিকী, আবার সেদিন সবেবরাতও পড়েছে। ফলে সমস্ত স্কুলও বন্ধ থাকবে। স্বাভাবিক ভাবেই পরীক্ষা শুরু করা সম্ভব হবে না। আর এই সব জল্পনার মাঝে বিরাট ঘোষণা পর্ষদের।

আরও পড়ুন » স্বামী বিবেকানন্দ স্কলারশিপে নয়া নিয়মে আবেদন প্রক্রিয়া শুরু! জেনে নিন বিস্তারিত

পর্ষদের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, আগামী বছর মাধ্যমিক পরীক্ষা ১৪ই ফেব্রুয়ারি নয় বরং শুরু হবে ১২ই ফেব্রুয়ারি থেকে। এইদিন শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘সবেবরাত এবং পঞ্চানন বর্মার জন্মবার্ষিকীতে প্রতি বছর ছুটি থাকা সত্ত্বেও আগামী বছর ১৪ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। শেষপর্যন্ত ১৪ই ফেব্রুয়ারির পরিবর্তে ১২ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করল পর্ষদ। এটা কাঙ্ক্ষিত ছিল। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। কিন্তু শিক্ষামন্ত্রী যে ঘোষণা করেছিলেন, তা একেবারেই কাঙ্খিত নয়।’

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join