২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে? জানুন সময়সূচি | Madhyamik Exam 2025 Routine

চলতি বছরের ২রা ফেব্রুয়ারি থেকে মাধ‍্যমিক পরীক্ষা শুরু হয়েছিল, যা ১২ ই ফেব্রুয়ারি শেষ হয়েছে। দশম শ্রেণির পড়ুয়াদের জীবনের প্রথম বড় পরীক্ষা সম্পূর্ণ হলো। আর এরমধ‍্যেই ঘোষণা হয়ে গেল পরের বছর মাধ‍্যমিক পরীক্ষার দিনক্ষণ। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2025 Routine) সূচি ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার বিকাশ ভবনে এক সাংবাদিক বৈঠক করে তিনি জানিয়েছেন যে, এবারের মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার কয়েকদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা হয়েছে।

মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার ভিত্তিতেই ২০২৫ সালের ১৪ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করা হয়েছে। এই পরীক্ষা চলবে আগামী ২৪শে ফেব্রুয়ারি পর্যন্ত। মূল সাতটি বিষয়ের পরীক্ষা শেষ হবে ২২শে ফেব্রুয়ারিতে। ২৪শে ফেব্রুয়ারি হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা। তবে, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে শুরু হবে, না আগের মতোই সকাল ১১ টা ৪৫ মিনিট থেকে শুরু হবে, সেই বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু কিছু জানাননি।

❖  Related Articles

এই বিষয়ে সম্ভবত ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের সময় জানানো হবে বলে মনে করা হচ্ছে। যদিও সাধারণত মাধ্যমিকের ফলপ্রকাশের দিনেই আগামী বছরের সূচি ঘোষণা করে দেওয়া হয়, তবে এবার আগেভাগেই পরবর্তী বছরের মাধ্যমিকের সময়সূচি জানিয়েছেন শিক্ষামন্ত্রী। আসুন এবার জেনে নেওয়া যাক ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি।

Madhyamik Exam 2025 Routine (২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে)
Madhyamik Exam 2025 Routine

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শুক্রবার থেকে শুরু হয়েছিল এবং ২০২৫ সালেও সেই শুক্রবার থেকেই শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। পরদিন শনিবার হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। আর তারপর যে যে বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছিল, সেই ধাঁচেই ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। ২০২৫ সালের মাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচি রইলো নিম্নে :

১) ১৪ ফেব্রুয়ারি (শুক্রবার): প্রথম ভাষা।
২) ১৫ ফেব্রুয়ারি (শনিবার): দ্বিতীয় ভাষা।
৩) ১৭ ফেব্রুয়ারি (সোমবার): ইতিহাস।
৪) ১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার): ভূগোল।
৫) ১৯ ফেব্রুয়ারি (বুধবার): জীবনবিজ্ঞান।
৬) ২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার): ভৌতবিজ্ঞান।
৭) ২২ ফেব্রুয়ারি (শনিবার): অঙ্ক।
৮) ২৪ ফেব্রুয়ারি (সোমবার): ঐচ্ছিক বিষয়।

আরও পড়ুন » PM Scholarship – এবার কেন্দ্র সরকার সকল পড়ুয়াদের প্রতি মাসে দেবে ৩০০০ টাকা স্কলারশিপ! জেনে নিন আবেদন পদ্ধতি

এদিন শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু বলেন, গত বছরের চেয়ে এই বছর ছাত্রছাত্রীর সংখ‍্যা বেড়েছে ৩৩ শতাংশ। গত বারের থেকে এইবছর ১০০টি পরীক্ষাকেন্দ্র কমেছে। বেশকিছু ব‍্যক্তি এই বছর মাধ‍্যমিকের প্রশ্নপত্রের ছবি সোশ‍্যাল মাধ‍্যমে ছড়িয়ে দেওয়ার মত অসাধু করেছেন। শিক্ষামন্ত্রী জানান, ‘‘এটা পরীক্ষার্থীদের কাজ নয়, এটা বাইরের কিছু মানুষের কাজ’’। মাধ‍্যমিকের প্রশ্নপত্রে এই বছর কিউআর কোড ব‍্যবহার করা হয়েছিল, যাতে অসাধু উদ্দেশ‍্য রুখতে পারা যায় এবং তা কাজেও এসেছে।

এবার সেই অসাধু চক্রীদের চিহ্ণিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হয়েছে। দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এবার ভালোভাবেই মাধ্যমিক পরীক্ষা মিটেছে। জামতাড়া গ্যাংয়ের মতো কয়েকটি নির্দিষ্ট গ্যাং প্রশ্নফাঁস করে দেওয়ার চেষ্টা করেছিল। আর সেই ঘটনায় তদন্ত করছে পুলিশ।

আরও পড়ুন » Reliance Foundation Scholarship – পড়ুয়ারা পাবেন ২ লাখ টাকার স্কলারশিপ, দিচ্ছে রিলায়েন্স ফাউন্ডেশন। কিভাবে আবেদন জানাবেন এই স্কলারশিপে?

ব্রাত্য বসু বলেছেন যে, এখন যেভাবে কড়াকড়ি নিয়ম করা হয়েছে, তাতে মাধ্যমিকের প্রশ্নফাঁস করতে গিয়ে কালঘাম ছুটবে। তবে, পড়ুয়ারা ভালোভাবে পড়াশোনা করে মাধ্যমিক পরীক্ষা দিলে ভালো নম্বর পাবে। প্রশ্নও সহজ হবে বলে আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join