ফেব্রুয়ারি থেকে দাম বদলাচ্ছে LPG সিলিন্ডারের! মধ্যবিত্তের পকেটে কি চাপ বাড়বে না কমবে?

চলতি বছরের ১লা ফেব্রুয়ারি বাজেট পেশ করা হবে। সংসদে বাজেট ২০২৪ পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারে নির্বাচনী বছর হওয়ায় অন্তর্বতীকালীন বাজেট পেশ করা হবে। বাজেটের দিন যত এগিয়ে আসছে, সাধারণ মধ্যবিত্তের প্রত্যাশা ততই হচ্ছে তীব্র। তবে, এইসময় সাধারণ মানুষ একটি বিষয় নিয়ে বেশ চিন্তিত, তা হলো রান্নার গ্যাসের দাম। আসলে প্রতি মাসের শুরুতেই গ্যাস সিলিন্ডারের দাম নতুন করে ঠিক করা হয়। আর চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও এর কোনো ব্যতিক্রম হবে না। 

এখন দেখার বিষয় এই যে তেল কোম্পানীগুলো গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি করে, নাকি একই দাম ধরে রাখে, নাকি বর্তমান পরিস্থিতির কথা ভেবে মধ্যবিত্তের হেঁসেলে স্বস্তি ফেরাতে সিলিন্ডারের দাম কমানো হয় কিনা। এখন ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম কলকাতায় ৯২৯ টাকা, মুম্বইতে ৯০২.৫০ টাকা, দিল্লিতে ৯০৩ টাকা এবং চেন্নাইতে ৯১৮.৫০ টাকা। ২০২৩ সালের ৩০শে আগস্ট ঘরোয়া সিলিন্ডারের দাম শেষ পরিবর্তন করা হয়েছিল। এরপর বিগত ৫ মাস ধরে ঘরোয়া সিলিন্ডারের দামে কোনো বদল ঘটেনি। 

আরও পড়ুন »

বিশেষজ্ঞরা মনে করছেন যে, ফেব্রুয়ারির শুরুতেই LPG সিলিন্ডারের দাম বৃদ্ধি না হওয়ার সম্ভাবনাই প্রবল। প্রতি বছরের ১লা ফেব্রুয়ারি বাজেট পেশ করা হয়। আর এখন যদি ফেব্রুয়ারির গ্যাস সিলিন্ডারের দামের দিকে নজর দিলে দেখা যাবে যে, ২০২১ সালের ১লা ফেব্রুয়ারি যেদিন বাজেট পেশ হয়, সেইদিন সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়নি, তবে ৪ঠা ফেব্রুয়ারি ২৫ টাকা, ১৫ই ফেব্রুয়ারি ৫০ টাকা ১৪ কেজি সিলিন্ডারের দাম বাড়ানো হয়। যদিও ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ঘরোয়া সিলিন্ডারের দামে কোনো বদল ঘটেনি। বিগত ৩ বছরের পরিসংখ্যান লক্ষ্য করলে দেখা যাবে যে, শেষ ৩ বছরে গোটা দেশে ঘরোয়া LPG সিলিন্ডারের দামে বদল ঘটেছে মোট ১৭ বার। 

আরও পড়ুন » Budget 2024 – এবার বাজেটে এই সরকারি স্কিমগুলিতে একলাফে দ্বিগুণ হতে চলেছে বরাদ্দের পরিমাণ! জেনে নিন বিস্তারিত

অপরদিকে বাণিজ্যিক সিলিন্ডারের দামের ক্ষেত্রে বদল আনা হয়েছে প্রায় ৩২ বার। চলতি বছরের জানুয়ারি মাসে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দামে বদল ঘটেছে। এর ফলে কলকাতায় এখন বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৮৬৯ টাকা, দিল্লিতে ১৭৫৫.৫০ টাকা, মুম্বইতে ১৭০৮.৫০ টাকা এবং চেন্নাইতে ১৯২৪.৫০ টাকায় পৌঁছেছে। সামনেই অনুষ্ঠিত হতে চলেছে লোকসভা নির্বাচন। তাই সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে কেন্দ্র সরকার গ্যাস সিলিন্ডারের দাম কম করতে পারে বলে অনেকেই আশাবাদী। আবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামও ৫০ টাকা কম করা হতে পারে বলেও জল্পনা তুঙ্গে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin