Budget 2024 – এবার বাজেটে এই সরকারি স্কিমগুলিতে একলাফে দ্বিগুণ হতে চলেছে বরাদ্দের পরিমাণ! জেনে নিন বিস্তারিত

চলতি বছরের ১লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট (Budget 2024) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। অর্থমন্ত্রী হিসেবে তিনি এবার ষষ্ঠ বাজেট পেশ করবেন। এনডিএ জোট সরকারে তিনিই প্রথম অর্থমন্ত্রী, যিনি এই রেকর্ড গড়তে চলেছেন। আর তাছাড়া মহিলা অর্থমন্ত্রী হিসেবে প্রথমবার অন্তর্বর্তী বাজেট পেশ করার রেকর্ডও থাকবে তাঁরই ঝুলিতে, তবে এবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে না। এবার পেশ হবে ১৫ তম অন্তর্বর্তী বাজেট। পরবর্তী সরকার গঠনের পর পেশ হবে পূর্ণাঙ্গ বাজেট। লোকসভা নির্বাচনের আগে পেশ হওয়া এই বাজেটকে ঘিরে আশাবাদী বিভিন্ন মহল। 

Budget 2024

এই বিষয়ে পিছিয়ে নেই মহিলামহল। তারাও আশাবাদী যে, এবারের বাজেটে তাদের জন্য বড় কিছু ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বর্তমান সরকার নানা ক্ষেত্রে মহিলাদের সুবিধার দিকে নজর দিয়েছে। তাই আশা এবার প্রবল। যদিও অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ আগেই জানিয়েছেন যে, এবারের বাজেটে (Budget 2024) কোনো বড় ঘোষণা হওয়া সম্ভব নয়, তবে এই বাজেটের পর কেন্দ্রীয় সরকারের বেশ কয়েকটি স্কিমে বদল আসতে চলেছে। আসুন দেখে নেওয়া যাক সেই স্কিমগুলি কী কী।

আরও পড়ুন »

পিএম কিষাণ যোজনা

এই বছরের বাজেট অধিবেশনে ঘিরে যে জল্পনাগুলো চলছে, তার মধ্যে  এবারের বাজেটে পিএম কিষাণ যোজনা জারি থাকবে, এমন প্রস্তাবও দেওয়া হতে পারে। এমনকি কৃষকদের দেওয়া কিস্তির টাকা ২ হাজার থেকে বাড়িয়ে ৪ হাজার করা হতে পারে বলেও মনে করা হচ্ছে। এখনো পর্যন্ত কৃষকদের এই স্কিমে ১৫টি কিস্তিতে টাকা দেওয়া হয়েছে। আর এই প্রতি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এখন সেই কুষ্টর পরিমাণই  দ্বিগুণ হয়ে যেতে পারে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন » চিন্তার দিন শেষ, দুহাত ভরে আসবে টাকা, সরকারের টাকায় ঘরে বসেই শুরু করুন এই ব‍্যবসা

আয়ুষ্মান ভারত

তালিকায় পরিবর্তী স্কিম হলো আয়ুষ্মান ভারত। কেন্দ্রীয় সরকারের এই আয়ুষ্মান ভারত স্কিমে আসতে পারে বদল। বর্তমানে সরকারি এই স্বাস্থ্যবিমায় ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা দেওয়া হয়। এবার মনে করা হচ্ছে যে, ওই বিমার পরিমাণ বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হতে পারে। কেন্দ্রের এই প্রস্তাব দেওয়ার পরিকল্পনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই বিমার টাকার অঙ্ক বাড়লে সরকারের প্রায় ১২ হাজার ৭৬ কোটি খরচ বেড়ে যাবে।

আরও পড়ুন » কেন্দ্রীয় সরকারের এই স্কিমে টাকা রাখলে আপনার সন্তান হবে লাখপতি! জানুন বিশদে

MGNREGS স্কিম

MGNREGS স্কিম অর্থাৎ মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের ক্ষেত্রেও এবার বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।  গত বছর অর্থাৎ ২০২৩ সালে এই স্কিমে খরচ হয়েছে ৯০ হাজার কোটি টাকা। বর্তমানে এই স্কিমের জন্য বরাদ্দ হয়েছে ৬০ হাজার কোটি টাকা। এই বছর এই বরাদ্দের পরিমাণ ৪৭ শতাংশ বাড়ানো হতে পারে বলে আশা করা হচ্ছে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin