Karmanjali Scheme – মাসে ২০০০ টাকার ভাড়ায় নিজের বাড়ি! মহিলাদের জন্য অভিনব প্রকল্প চালু হল রাজ্যে

Karmanjali Scheme: পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য চালু হল অভিনব এক প্রকল্প। বর্তমানে প্রায় সমস্ত মহিলাই কর্মব্যস্ত। পড়াশোনা শেষ করে পা রাখছেন পেশাগত জগতে। কাজের জন্য এদিক ওদিক ছোটাছুটি করতে হয়। বাড়ি ছেড়ে পেশাগত প্রয়োজনে আবাস বদলও নতুন কিছু নয়। ফলে নতুন শহরে গিয়ে প্রায়শই থাকার অসুবিধায় পড়েন মহিলারা। অনেকক্ষেত্রেই অবিবাহিত মহিলাদের বাড়ি ভাড়া দেওয়া হয়না। তবে এবার এই সমস্যার একটা স্থায়ী সমাধানের বন্দোবস্ত হল। রাজ্যের একটি জেলায় চালু হল নতুন প্রকল্প কর্মাঞ্জলী প্রকল্প (Karmanjali Scheme)। মাসিক ন্যুনতম অর্থ দিয়ে বাড়ি ভাড়া পাবেন মহিলারা। নিঃসন্দেহে এই স্কিমে উপকৃত হবেন বাংলার অসংখ্য চাকুরিরত মহিলা।

বর্তমানে হলদিয়া রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ এক শিল্পনগরী। একাধিক শিল্পের সমন্বয় থাকায় এই শহরে কাজের জন্য আসেন মহিলারা। শিল্পনগরী হলদিয়াতে এবার থাকতে হলে বিশেষ সুবিধা পাবেন মহিলারা। সরকারি উদ্যোগে সেখানে শুরু হতে চলেছে ‘কর্মাঞ্জলী’ প্রকল্প (Karmanjali Scheme)। সম্প্রতি পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফে নির্দেশিকা জারি করে এই প্রকল্প সম্পর্কে অবহিত করা হয়। যে সমস্ত মহিলারা কাজের জন্য হলদিয়াতে আসবেন, যাঁদের থাকার জায়গার অভাব রয়েছে, তাঁরা এই প্রকল্পে মাসিক ২০০০ টাকার বিনিময়ে ভাড়া বাড়ি পাবেন ও থাকার সুযোগ পাবেন।

❖  Related Articles

কেন এই ‘কর্মাঞ্জলী’ প্রকল্প?

রাজ্যের মহিলাদের স্বনির্ভরতা বাড়াতে এর আগেও বেশ কিছু প্রকল্প শুরু করেছে রাজ্য সরকার। যার মধ্যে অন্যতম হল- কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার ইত্যাদি। সম্প্রতি চালু হওয়া ‘কর্মাঞ্জলী’ প্রকল্পটিও সেই উদ্দেশ্যেই করা হয়েছে। নারী ক্ষমতায়নে এই প্রকল্প উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে বিশেষজ্ঞরা বলছেন। বিশেষ করে এতদিন কাজের জন্য আসা মহিলারা মাথার উপর ছাদ জোগাড় করতে যেভাবে ছোটাছুটি করতেন ও হয়রানির মুখোমুখি হতেন, তা এই স্কিমের ফলে কমবে বলেই মনে করা হচ্ছে।

‘কর্মাঞ্জলী’ প্রকল্পের জন্য আবেদন জানাবেন কিভাবে?

Karmanjali Scheme -এর অধীনে বাড়ি ভাড়া পেতে হলে উক্ত মহিলাকে প্রথমে নাম নথিভুক্ত করতে হবে। কিভাবে নাম নথিভুক্ত করবেন? আসুন জেনে নিই।

১) আগ্রহী মহিলাকে প্রথমে ভিজিট করতে হবে  পূর্ব মেদিনীপুর জেলার অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটটি হল- (purbamedinipur.gov.in)।
২) এই ওয়েবসাইট থেকেই যাবতীয় তথ্য পাবেন ও নাম নথিভুক্ত করার অপশন পাবেন।
৩) ওয়েবসাইট থেকে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন জানাবেন। সেই আবেদন তারপর বিবেচনা করে দেখা হবে। তারপর আপনার সঙ্গে যোগাযোগ করা হতে পারে। আবেদন সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে ওয়েবসাইটে নজর রাখুন।

আরও পড়ুন » রাজ্য সরকারের এই দুর্দান্ত প্রকল্পে রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রতিমাসে পাবেন ১৫০০, জানুন আবেদন পদ্ধতি

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join