Interim Budget 2024 -এ রান্নার গ্যাসের দাম থেকে ফাস্ট্যাগ কোন কোন নিয়মে আসছে বড় বদল? জানুন

সামনেই একদিকে লোকসভার ভোট। তার ওপর চলতি বছরের ১লা ফেব্রুয়ারি অর্থাৎ আজ সংসদে পেশ হবে অন্তর্বর্তীকালীন বাজেট (Interim Budget 2024)। লোকসভা ভোটের আগে শেষ অন্তর্বর্তীকালীন বাজেটকে ঘিরে মানুষের মনে চড়ছে প্রত্যাশার পারদ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, ষষ্ঠবারের জন্য বাজেট বক্তৃতা দেবেন। আর এবার এই বাজেট পেশের দিনেই লাগু হবে একাধিক পরিবর্তন।

আর এই একাধিক পরিবর্তনের তালিকায় রয়েছে রান্নার গ্যাসের দাম থেকে শুরু করে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম, ফাস্ট্যাগ আরো কত কি। চলুন তবে এক নজরে জেনে নেওয়া যাক Interim Budget 2024 এর দিনে কোন কোন বিষয়ে আসতে চলেছে বিরাট পরিবর্তন।

আরও পড়ুন »

রান্নার গ্যাসের দাম

এবারের বাজেটে সাধারণ মানুষের একটাই চিন্তা রান্নার গ্যাসের দাম নিয়ে। এখন প্রতি মাসের শুরুতেই রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি LPG সিলিন্ডারের দাম পরিবর্তন করছে। আর এর প্রভাব সরাসরি গিয়ে পড়ছে মধ্যবিত্তের হেঁসেলে। তাই রান্নার গ্যাসের দাম বাড়ে না কমে সেই চিন্তায় সাধারণ মানুষ এখন এই বাজেটের দিকে দৃষ্টি নিক্ষেপ করে আছে।  

ধনলক্ষ্মী ফিক্সড ডিপোজিট স্কিম

সাধারণ মানুষ বাজেটের দিন থেকেই এই FD স্কিমে বিনিয়োগ করতে পারবে না। বর্তমানে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে ৪৪৪ দিনের জন্য বিনিয়োগের ক্ষেত্রে সাধারণ গ্রাহকরা ৭.৪ শতাংশ সুদ পাচ্ছেন এবং অপরদিকে প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার রাখা হয়েছে  ৮ শতাংশের বেশি।

ন্যাশনাল পেনশন স্কিম

কেন্দ্রীয় সরকারি দফতর PFRDA, এই বছরের জানুয়ারিতে NPS অর্থাৎ ন্যাশনাল পেনশন স্কিম নিয়ে একটি নির্দেশিকা জারি করে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, গ্রাহকরা বাড়ি বা ফ্ল্যাট কেনা কিংবা কোনো প্রয়োজনে NPS-এ জমানো টাকার কিছু পরিমাণ তুলতেও পারবেন। আর এই নিয়ম লাগু হবে চলতি বছরের পয়লা ফেব্রুয়ারি থেকে।  

গৃহঋণে ছাড়

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  আগামীকাল থেকে বৃহস্পতিবার গৃহঋণে ছাড়ের সুবিধা বন্ধ করে দিচ্ছে। এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি বাজেটের আগে পর্যন্ত কম সুদের হারে হোম লোন দেওয়ার কথা ঘোষণা করেছে। 

আরও পড়ুন » PM Kisan Yojana – ভোটের আগেই টাকা ঢুকবে অ্যাকাউন্টে, আপনি কি পাবেন? একবার চেক করে নিন

অনলাইন মানি ট্রান্সফার

এবারের বাজেটের দিন থেকেই অনলাইন টাকা ট্রান্সফারের নিয়মেও আসছে বদল। টাকা পাঠানোর ক্ষেত্রে এতোদিন পর্যন্ত ব্যাঙ্কের IFSC কোডের প্রয়োজন হত, তবে আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে তা আর প্রয়োজন হবে না। আপনি যাকে টাকা পাঠাবেন তার মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট যোগ করে সরাসরি মানি ট্রান্সফার করতে পারবেন।

ফাস্ট্য়াগ ই-KYC

ন্যাশনাল হাইওয়ে অথরিটির দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, যদি আপনার KYC জমা দেওয়া না হয়ে থাকে, তবে ৩১শে জানুয়ারির পর থেকে ফাস্ট্যাগ নিষ্ক্রিয় করা হবে এবং ১লা ফেব্রুয়ারি থেকে ফের ফাস্ট্য়াগের সুবিধা পেতে KYC জমা দেওয়ার বিষয়টি গ্রাহককে সুনিশ্চিত করতে হবে। সূত্রের খবর, এখন পর্যন্ত ৭ কোটি ফাস্ট্যাগ ব্যবহারকারীর মধ্যে ৪ কোটি KYC জমা দিয়েছেন। কেন্দ্র এক্ষেত্রে E-KYC জমা দেওয়ার সুযোগ দিয়েছে আম জনতার জন্য।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin