Gold Rate Today – এবার মধ্যবিত্তের জন্য দারুন সুখবর! সপ্তাহান্তে কমল সোনার দাম! রাজ্যে দর কত জানুন

বর্তমানে তড়তড়িয়ে দ্রব্যমূল্য বৃদ্ধির পাশাপাশি সোনার দামের পারদও ঊর্ধ্বমুখী ছিল। সোনার জিনিস কেনার কথা ভাবলেই মধ্যবিত্তের মাথায় বাজ ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছিল। আর এর পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছিল রুপোর দাম। যদিও মাঝে একবার এই দামের পারদ পতন ঘটেছিল, তবে চলতি বছরের বাজেটের পরের দিনেই একেবারে এক লাগে বেড়ে গেছে সোনার দাম, কিন্তু সপ্তাহান্তে অর্থাৎ শনিবার ৩ রা ফেব্রুয়ারি ফের একবার সোনার দর কমতে দেখা গেল। ২৪ ক্যারেট সোনার দাম ১ টাকা বেড়ে প্রতি গ্রামের দাম হয়েছে ৬২৮৫ টাকা। 

আবার অপরদিকে গহনার সোনা অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম ২৭ টাকা গ্রাম প্রতি কমে হয়েছে ৬০৭১ টাকা। সোনা কেনার দাম আর বিক্রি করার দামে রয়েছে অনেকখানি পার্থক্য। যেমন ধরুন ২২ ক্যারেট সোনা প্রতি গ্রাম আপনি ৬০৭১ টাকায় কিনলে তা বিক্রি করার সময় সেই দর কমে ৫৭১৯ টাকা হয়। সপ্তাহান্তে সোনার বিক্রির দাম ছিল ৫৭৩১ টাকা, ফলে আজ বাজারে এই দামও প্রতি গ্রামে ১২ টাকা হারে কমেছে। এর পাশাপাশি পাল্লা দিয়ে কমেছে রুপোর দাম।

Gold Rate Today
Gold Rate Today
আরও পড়ুন »

আজকের সোনার দর (৩ ফেব্রুয়ারি, ২০২৪)

বর্তমানে রুপোর দর হয়েছে প্রতি কেজি ৭১,০৭৭ টাকা। যে হারে দাম বেড়ে চলেছিল, তাতে সোনা কেনার কথা ভাবা সাধারণ মানুষের ধরা-ছোঁয়ার বাইরে চলে যাচ্ছিল। তবে, এবার ফের একবার সোনার দাম কমে। আসুন এবার দেখে নেওয়া যাক রেটচার্ট এক নজরে। ২৪ ক্যারেট (Fine Gold 995) সোনার ১ গ্রামের দাম ৬২৮৫ টাকা। ২২ ক্যারেট সোনা কিনতে গেলে ১ গ্রামের দাম ৬০৭১ টাকা। ২২ ক্যারেট সোনা বেচতে গেলে ১ গ্রামের দাম ৫৭১৯ টাকা এবং ১৮ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৫০০৩ টাকা।

আজকের রুপোর দর (৩ ফেব্রুয়ারি, ২০২৪)

অপরদিকে রুপো (৯৯৯) ১ কেজির দাম ৭১০৭৭ টাকা। উপরে উল্লিখিত দামগুলির সঙ্গে জিএসটি যুক্ত করা নেই। সোনা এবং রুপো কেনার সময়ে উপরে উল্লিখিত দামের সঙ্গে আরো ৩ শতাংশ জিএসটি যুক্ত হবে।

আরও পড়ুন » আধার কার্ড লক করলেই কি নিশ্চিন্ত? ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেটার নাগাল পাবে কি জালিয়াতরা? কি বলছে সরকার

কীসের ওপর নির্ভর করে সোনার বিশুদ্ধতা

ক্যারাটের উপর নির্ভর করে যে, সোনা কতটা খাঁটি। সবচেয়ে খাঁটি সোনা ২৪ ক্যারাটের হয়, অর্থাৎ ওই সোনায় অন্য কোনো ধাতু মেশানো নেই। সোনার ক্যারেট যত কমবে সেই অনুযায়ী সোনায় মধ্যে তত বেশি পরিমাণে খাদ মেশানো হয়, যেমন ১৮ ক্যারেটের সোনায় থাকে ৭৫ শতাংশ সোনা এবং এর সাথে ২৫ শতাংশ থাকে অন্য ধাতু।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin