Find My Device – এবার আপনার হারিয়ে যাওয়া ফোন দ্রুত খুঁজে পাবেন, শুধুমাত্র একটি অ্যাপ ইনস্টল করা থাকলেই হবে, জেনে নিন কিভাবে?

Updated on:
By
Saheb
Find my device

বর্তমান যুগে স্মার্ট ফোন এখন সবার হাতে হাতে। ছোট থেকে বড় সকলের কাছেই স্মার্টফোনের উপস্থিতি লক্ষ্য করা যায়। অনলাইনে পড়াশোনার জন্য করোনা মহামারী সময় থেকেই বাচ্চাদের ফোন ব্যবহার করতে হয়েছিল বিশেষভাবে। এখন মানুষ মোবাইল ছাড়া একপ্রকার অন্ধ। স্মার্টফোনকে তাই বলা হয় মানুষের উপকারের বন্ধু। এক নিমেষেই সব মুস্কিল আশান হয়ে যায় ফোনের মাধ্যমে। কারণ যা তথ্য প্রয়োজন হয় তা সবই খুঁজে পাওয়া যায় স্মার্টফোনের ভিতরে থাকা নানা ম্যাপের মাধ্যমে। 

ধরুন হঠাৎ করে আপনার স্মার্টফোনটি হারিয়ে গেল! কী করবেন আপনি? আপনি নিশ্চয়ই তখন চিন্তায় হাবুডুবু খাবেন? দাঁড়ান দাঁড়ান চিন্তা করার কোন কারণ নেই, কারণ আপনার স্মার্ট ফোনের লোকেশন খুঁজে বের করার জন্য গুগলের ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ আপনার কাজে আসতে পারে। এই অ্যাপটির মাধ্যমে আপনি বাড়ির সকলের স্মার্টফোন ট্র্যাক করতে পারবেন। এই অ্যাপে এলার্ট সিস্টেম রয়েছে, যা অন রাখলে ফোনে সাউন্ড বাজতে থাকবে এবং আপনি হারিয়ে যাওয়া ফোনটি দ্রুত খুঁজে পেয়ে যাবেন। 

এই অ্যাপটির মাধ্যমে আপনি শুধুমাত্র অ্যান্ড্রয়েড স্মার্টফোনই নয়, এর পাশাপাশি ব্লুটুথ ইয়ারবাড এবং পিক্সেল ওয়াচও ট্র্যাক করতে পারবেন। তাই আর দেরি না করে নিজের এবং আপনার বাড়ির প্রত্যেকের স্মার্টফোনে এই অ্যাপটি ইনস্টল করে রাখুন। এটি দারুণভাবে কাজে দেবে। ফাইন্ড মাই ডিভাইস নামক এই অ্যাপটি ২০১৩ সালে গুগল আনে, যার প্রথম নাম ছিল অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার। পরবর্তীতে ২০১৭ সালে এই অ্যাপটির নাম বদলে হয় ফাইন্ড মাই ডিভাইস। এই অ্যাপে আপনাকে বাড়তি কিছু করতে হবে না।

এর কারণ হলো গুগল, অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তথ্য এবং লোকেশন অটোমেটিক্যালি ট্র্যাক করে নেয়। আসুন এবার তবে জেনে নেওয়া যাক কীভাবে আপনি স্মার্টফোনে গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটির সেটআপ করবেন সেই সম্পর্কে কিছু কথা। এই অ্যাপটির সেটআপ করতে নিচের স্টেপগুলি ফলো করতে হবে –

কিভাবে স্মার্টফোনে Google Find My Device অ্যাপটি ইনস্টল করবেন ?

  • প্রথমে আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে ‘Find My Device’ সার্চ করতে হবে।
  • এরপর ওই অ্যাপটি ইনস্টল করে আপনাকে আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে হবে।
  • মাথায় রাখবেন যে, এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনার ফোনের লোকেশন কিন্তু সর্বদা অন রাখতে হবে। 

গুগল Find My Device এর সুবিধা

আপনার ফোন হারিয়ে গেলে তা অন করলে একটি সাউন্ড বাজতে থাকবে, যা শুনে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোনটির খোঁজ পেয়ে যাবেন। আপনি যেই ফোনটি হারিয়ে ফেলেছেন তার লক স্ক্রিনের উপরেই মেসেজ এবং ফোন নম্বর পাঠাতে পারেন। ফোনটি যেই খুঁজে পাবেন না কেনো তিনি আপনার সাথে যোগাযোগ করতে পারবেন সহজেই। আপনি আপনার বাড়ির অন্যান্য সদস্যর স্মার্টফোনেও এই অ্যাপটি ইনস্টল করে এর সেটআপ করে দিলে সকলের জন্য উপকার হবে। আপনি তাহলে পরিবারের সবার ফোনের লোকেশন ট্র্যাক  করতে পারবেন সহজেই। 

আরও পড়ুন » Google Pay, PhonePe এখন অতীত, টক্কর দিতে বাজারে আসছে TATA Pay, জানুন বিস্তারিত

অ্যাপটিতে লগইন করার সময় যে বিষয়গুলি মাথায় রাখবেন

গুগল Find My Device এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন, আর এর ব্যবহার পদ্ধতিও বেশ সহজ। অ্যাপে লগ ইন করার ক্ষেত্রে জিমেইল আইডি ও জিমেইল পাসওয়ার্ড মনে রাখবেন। যদি তা ভুলে যান, ফোন হারিয়ে গেলে আপনাকে সমস্যায় পড়তে হবে। এছাড়াও অ্যাপের পাশাপাশি গুগল ফাইন্ড মাই ডিভাইসের ওয়েবসাইটও রয়েছে। আপনি সেখান থেকেও একাধিক সুবিধা পেতে পারেন। আপনি চাইলে গুগল ফাইন্ড মাই ডিভাইস থেকে সমস্ত ডেটা ডিলিট করে দিতে পারেন, তবে কিন্তু আর এই সুবিধাগুলো আপনি পাবেন না সেই কথাও খেয়াল রাখতে হবে আপনাকে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join