Madhyamik Exam – মাধ্যমিকে অঙ্ক পরীক্ষায় ১০০ তে ১০০ পাওয়ার সহজ টিপস্! দেখে নিন এক ক্লিকেই

আর কদিন পরেই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। এই পরীক্ষাটি হলো প্রতিটি ছাত্রছাত্রীর জীবনের প্রথম বোর্ড পরীক্ষা। আর বেশিরভাগ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় যে বিষয়টি নিয়ে আতঙ্কে কাঁটা হয়ে থাকে তা হলো অঙ্ক (Mathematics)। যদিও অন্যান্য বিষযয়ের তুলনায় অঙ্কতে নম্বর তোলা অনেক বেশি সহজ। তাসত্ত্বেও গণিত বিষয় মানেই যেনো ভয় বেশিরভাগ ছাত্রছাত্রীর কাছে। সামনেই যেহেতু মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। তার আগে এই পরীক্ষা সংগ্রন্ত একাধিক আপডেট দিয়ে চলেছে পর্ষদ, যার জেরে মাথায় হাত পড়েছে সকল পড়ুয়ার। আবার তার সাথে এই অঙ্ক নিয়েও রীতিমতো কালঘাম ছুটছে পড়ুয়াদের। এত ভয় পাওয়ার কিছু নেই। সামান্য কিছু পদ্ধতি অবলম্বন করে চললেই অঙ্কে অনায়াসেই ভালো নম্বর পাওয়া সম্ভব। আজকের প্রতিবেদনে রইল মাধ্যমিক পরীক্ষার শেষ মুহূর্তের ইছু টিপস। চলুন দেখে নেওয়া যাক।

আরও পড়ুন »

বেশিরভাগ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় অঙ্ক নিয়ে ভয়ের মধ্যে থাকেন, তবে কিছু পদ্ধতি মেনে চললে অঙ্কেও ভালো নম্বর পাওয়া যায়। সম্প্রতি এই বিষয়ে বিবেকানন্দ বিদ্যাপীঠের অঙ্ক শিক্ষক সৌমেন সাহা জানান যে, “বেশিরভাগ মাধ্যমিক পরীক্ষার্থী অঙ্ক বিষয় নিয়ে একটি ভীতির মধ্যে থাকে। তবে অঙ্ক নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই। অন্যান্য বিষয়ের থেকে অঙ্কতে নম্বর তোলা অনেক বেশি সহজ। সামান্য কিছু পদ্ধতি অবলম্বন করে চললেই অংকতে সম্পূর্ণ নম্বর পেতে পারে যেকোনও ছাত্র-ছাত্রী। পরীক্ষার টেস্ট পেপারের অংক বিষয়ের প্রত্যেকটি পেজ কভার করতে হবে। অঙ্ক বিষয়ের নির্দিষ্ট টপিক ধরে কভার করা বেশি ভাল।” এবার চলুন জেনে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Exam 2024) অঙ্কে বেশি নম্বর তোলার সহজ কিছু টিপস।

Easy tips to get 100 out of 100 in Madhyamik Exam 2024

প্রথমত, সকল ছাত্রছাত্রীকে পরীক্ষার আগে এবং পরীক্ষার কেন্দ্রে মাথা ঠান্ডা রাখতে হবে। মাথা ঠান্ডা রেখে অঙ্ক করাটা খুব জরুরি। নাহলে জানা জিনিসও ভুল হয়ে যায়। যদি কোনো অঙ্ক পারা না যায় তাহলে ভয় না পেয়ে মনে সাহস রেখে পরের অঙ্কটি কষতে হবে। নার্ভাস হলে চলবে না।

দ্বিতীয়ত, পরীক্ষার সময় সর্বদা জানা বিষয়গুলির উত্তর আগে লিখতে হবে, তাহলে সময় অনেকটাই বাঁচবে। জানা বিষয়গুলি আগে উত্তর করার পর কঠিন বিষয়গুলির সমাধান করতে হবে। তাতে সময় নষ্ট হবে না।

আরও পড়ুন » Madhyamik Admit Card 2024 – মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কবে থেকে হাতে পাবে পরীক্ষার্থীরা? দেখুন

তৃতীয়ত, পরীক্ষার আগে টেস্ট পেপারের অংকগুলি রিভিশন করতে হবে। যদি কেউ দেখা গেলো কোনো অঙ্ক করতে পারছে না, তাহলে সেই অংক শিক্ষকের কাছ থেকে  ভালো করে দেখে নিতে হবে। আসলে টেস্ট পেপার সমাধান করার মাধ্যমে ছাত্রছাত্রীদের মন থেকে এই অঙ্ক ভীতি দূর হবে।

চতুর্থত, জীবনের প্রথম বোর্ড পরীক্ষায় ছাত্রছাত্রীদের ভীতির কথা মাথায় রেখে অংক পরীক্ষার প্রশ্ন খুব একটা কঠিন  করা হয় না। তবে, সকল ছাত্রছাত্রীদের পরীক্ষায় বসার আগে থেকে নিজেকে মানসিকভাবে প্রস্তুত রাখতে হবে এবং অঙ্ক অভ্যাস করতে হবে প্রতিদিন।

আরও পড়ুন » Madhyamik Routine 2024 – মাধ্যমিক পরীক্ষা রুটিন ২০২৪ দেখে নিন

যদি এই সকল বিষয় মাথায় রেখে পরীক্ষার প্রস্তুতি নেওয়া যায়, তবে যেকোনো মাধ্যমিক পরীক্ষার্থী খুব সহজেই অঙ্ক ভীতি কাটিয়ে বেশ ভালো নম্বর তুলতে সক্ষম হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin