Central Government Scheme – কৃষকদের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় সরকারের লাভজনক স্কিম! ফসল নষ্ট হলে তার সমস্ত দায় নেবে সরকার

Central Government Scheme: ভারত কৃষিপ্রধান দেশ। শস্য, শ্যামলা এই দেশের অর্থনৈতিক প্রগতি কৃষকদের হাতেই। আবার অন্য ভাবে বলা যায়, ভারতীয় কৃষি থেকে জাতীয় আয়ের একটা বিরাট অংশ উঠে আসে। ফলে কৃষি ও কৃষকদের খেয়াল রাখা সরকারের দায়িত্ব।

বিভিন্ন রাজ্য সরকার তাঁদের কৃষকদের জন্য বেশ কিছু প্রকল্প চালু করেছে। এই প্রত্যেকটি প্রকল্পের উদ্দেশ্য হল ভারতীয় কৃষির অগ্রগতি। আর ঠিক সেই উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকার কৃষকদের স্বার্থে শস্য বীমা প্রকল্পের (Shasya Bima Yojana) সূচনা করেছে। প্রাকৃতিক বা অন্য কোনো কারণে যদি কৃষকদের ফসল নষ্ট হয়ে যায় তবে তার দায়ভার নেবে সরকার। শস্য বীমা প্রকল্পের হাত ধরে কৃষকরা পাবেন আর্থিক সুবিধা।

❖  Related Articles

কেন্দ্রীয় সরকারের ‘শস্য বীমা প্রকল্প’ কী?

২০১৬ সালে কেন্দ্রীয় সরকার ‘শস্য বীমা প্রকল্পের’ সূচনা করে। এটির অপর নাম হল প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (Pradhan Mantri Fasal Bima Yojana)। সংশ্লিষ্ট প্রকল্পে যে সকল কৃষকেরা তাঁদের আবেদন জমা করবেন, তাঁরা ফসলের ক্ষতি হলে আর্থিক সহায়তা পাবেন কেন্দ্রীয় সরকারের তরফে। ভারত যেহেতু মৌসুমী বায়ুর প্রভাবান্বিত দেশ, সেহেতু খামখেয়ালি আবহাওয়ার কারণে কৃষি মাঝেমধ্যেই বিপর্যস্ত হয়। তাছাড়া, ভারতীয় কৃষকেরা আর্থিকভাবে অস্বচ্ছল হওয়ায় তাঁদের পক্ষে এই ক্ষতি পূরণ করা অসম্ভব। তাই কেন্দ্রীয় সরকার সকল কৃষক জনসাধারণের দিকে হাত বাড়িয়ে দিয়েছে। এই বীমা করা থাকলে অনেকটা নিশ্চিন্ত হবেন তাঁরা।

Pradhan Mantri Fasal Bima Yojana
Pradhan Mantri Fasal Bima Yojana

‘শস্য বীমা প্রকল্পের’ সুবিধা কী কী?

কেন্দ্রীয় সরকারের ‘শস্য বীমা প্রকল্পে’ প্রতি ১০০ টাকা প্রিমিয়ামের জন্য দাবি হিসেবে কৃষকদের প্রায় ৫০০ টাকা করে দেওয়া হয়েছিল। কৃষি মন্ত্রক কর্তৃক প্রকাশিত রিপোর্ট অনুসারে একটি আর্থিক বছরে ৫৬.৮ কোটি কৃষককে ফসল বীমার সুবিধা দেওয়া হয়। এখন জেনে নেওয়া যাক এই প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে।

কেন্দ্রীয় সরকারের ‘শস্য বীমা প্রকল্পে’ আবেদন জানাবেন কিভাবে?

ভারতবর্ষের যে সকল কৃষকেরা প্রধানমন্ত্রীর ফসল বীমা প্রকল্প (Pradhan Mantri Fasal Bima Yojana) -এর জন্য আবেদন জমা করতে চান, তাঁরা স্থানীয় ব্যাঙ্ক অথবা কৃষি অফিসে গিয়ে এই স্কিমের জন্য আবেদন জানাতে পারবেন। তবে আবেদন জানানোর জন্য আবেদনপত্রের সঙ্গে জমিতে ফসল বপনের নথি, কৃষক তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক, নিজের পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি ডকুমেন্ট নিয়ে যাবেন। বিস্তারিত তথ্য পাবেন নিকটবর্তী ব্যাঙ্ক অথবা কৃষি অফিসে।

আরও পড়ুন » দেশের নাগরিকদের জন্য প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা! বছরে মাত্র ২০ টাকার প্রিমিয়ামে দুই লক্ষ টাকার বীমা দিচ্ছে মোদী সরকার

প্রসঙ্গত উল্লেখ্য, এখনও পর্যন্ত অনেক কৃষক এই স্কিম সম্পর্কে অবগত নন। তবে প্রকল্পটি কৃষি ও পরিবার কল্যাণ বিভাগ দ্বারা পর্যবেক্ষণ করা হয়। চেষ্টা চলছে যাতে কৃষকদের এই প্রকল্প সম্পর্কে সম্যক ধারণা তৈরি হয় ও তাঁরা এই প্রকল্পের জন্য নিজেদের আবেদন জমা করে উপকৃত হন।

আরও বিস্তারিত জানতে ভিজিট করুন pmfby.gov.in

আরও পড়ুন » প্রধানমন্ত্রী কিষাণ যোজনার Registration Number বের করবেন কিভাবে? জেনে সহজ পদ্ধতি

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join