Cash Withdrawal – এবার OTP দিয়ে বাড়ির পাশের দোকান থেকে তুলতে পারবেন টাকা! চালু হল ভার্চুয়াল এটিএম! জানুন বিস্তারিত

Cash Withdrawal: আজকাল বেশিরভাগ ইউপিআই অর্থাৎ ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস ব্যবহার করে। নগদের পরিবর্তে অনলাইনে লেনদেন করতেই এখন মানুষ বেশি স্বাচ্ছন্দ্যবোধ করায় বেড়েছে ইউপিআইয়ের ব্যবহার। তাই অন্য রাজ্যে ঘুরতে গেলে কিংবা কাজের সুত্রে অন্য কোথাও গেলে অনেকেই নিজের সঙ্গে নগদ কম রাখেন। যদিও ইউপিআই চলে আসার পর থেকে ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ডের ব্যবহার কমেছে। 

অনেকেই এখন আর এই কার্ডগুলি সর্বক্ষণ সঙ্গে রাখেন না। তবে, হঠাৎ করেই যদি নগদের প্রয়োজন পড়ে, তখন মানুষকে পড়তে হয় বিপাকে। হন্যে হয়ে এটিএম খুঁজতে হয় টাকা তোলার জন্য। তবে, এবার এই সমস্যার দিন শেষ হতে চলেছে, কারণ এবার থেকে নগদের দরকার হলেই আর এটিএমে যেতে হবে না। এমনকি ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ডেরও প্রয়োজন পড়বে না। শুধুমাত্র ওটিপি থাকলেই যাবতীয় কাজ সেরে নেওয়া যাবে।

❖  Related Articles

Cash Withdrawal Through OTP At Virtual ATM

এবার গোটা দেশবাসীর সুবিধার্থে চণ্ডীগড়ের একটি ফিনটেক সংস্থা এমনই একটি ‘ভার্চুয়াল এটিএম’ নিয়ে এসেছে, যার মাধ্যমে আর মানুষকে কোনোরকম হ্যাপা পোহাতে হবে না। সংস্থাটি জানিয়েছে যে, গ্রাহকের সঙ্গে মোবাইল ফোন থাকলেই দোকান থেকেও টাকা তোলা যাবে, তবে সেক্ষেত্রে প্রয়োজন পড়বে ওটিপির। এখন প্রশ্ন হল, দোকান থেকে টাকা তুলতে গেলে গ্রাহকদের ঠিক কী করতে হবে?

টাকা তোলার পদ্ধতি

চণ্ডীগড়ের যে সংস্থাটি ‘ভার্চুয়াল এটিএম’ চালু করেছে, তার নাম পেমার্ট ইন্ডিয়া। এই ব্যবস্থায় ডেবিট এবং ক্রেডিট কার্ড ছাড়া এবং হার্ডওয়্যার বিহীন সম্পূর্ণ ভার্চুয়ালি ক্যাশ তোলা যাবে। সংশ্লিষ্ট সংস্থার সিইও অমিত নারাং এই ব্যবস্থার নাম দিয়েছেন ‘ভার্চুয়াল এটিএম’। এই ব্যবস্থার মাধ্যমে টাকা তুলতে গেলে শুধু দরকার হবে একটি স্মার্টফোনের এবং সেই ফোনের মধ্যে থাকতে হবে ইন্টারনেট সংযোগ ও মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ।

এতে প্রয়োজন পড়বে না কোনোরকম ডেবিট বা ক্রেডিট কার্ডের পিন মনে রাখার। যদি কোনো ব্যক্তি ভার্চুয়াল এটিএমের মাধ্যমে টাকা তুলতে (Cash Withdrawal) চান, তবে তাকে নিজের ফোনে থাকা মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের মাধ্যমে টাকা তোলার আবেদন পাঠাতে হবে। সেই সঙ্গে ফোনে আসবে একটি ওটিপি, যা পেমার্ট ইন্ডিয়া সংস্থার তালিকাভুক্ত দোকানে গিয়ে দেখালেই সঙ্গে সঙ্গে গ্রাহক নগদ পেয়ে যাবেন।

আরও পড়ুন » Post Office Schemes – পোস্ট অফিসের এই ৮টি স্কিমে আপনার কন্যার ভবিষ্যৎ হবে সুরক্ষিত, জানুন বিস্তারিত

সর্বোচ্চ কত টাকা তোলা যাবে?

গ্রাহকরা ভার্চুয়াল এটিএমের মাধ্যমে ১০০ টাকা থেকে সর্বাধিক ২০০০ টাকা অবধি তুলতে পারবেন। এর মাধ্যমে এক মাসে সর্বোচ্চ ১০,০০০ টাকা পর্যন্ত তোলা (Cash Withdrawal) যেতে পারে। পেমার্ট ইন্ডিয়ার দাবি, গত ৬ মাস ধরে আইডিবিআই ব্যাঙ্কের গ্রাহকদের এই পরিষেবা দিচ্ছেন তারা। এমনকি, জম্মু-কাশ্মীর ব্যাঙ্ক এবং করুর বৈশ্য ব্যাঙ্কের সঙ্গেও তাদের  চুক্তি রয়েছে। এই মুহূর্তে চণ্ডীগড়ের পাশাপাশি দিল্লি, চেন্নায়, হায়দ্রাবাদ, মুম্বইয়ের বেশ কিছু জায়গায় এই ভার্চুয়াল এটিএম পরিষেবা রয়েছে। যদিও কলকাতায় এখনো অবধি এই পরিষেবা চালু হয়নি।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join