BoB360 – ফাটাফাটি সুদের হার! দেরি না করে এই ব‍্যাঙ্কের FD-তে এক্ষুনি টাকা ঢালুন, কত মেয়াদে কত সুদ, দেখে নিন

Published on:
By
Saheb
BoB360 FD Scheme

মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করা টাকা সকলেই নিরাপদ এবং সুরক্ষিত স্কিমে সঞ্চয় করতে চান। যেখান থেকে একটা নির্দিষ্ট মেয়াদপূর্তির পরে যথেষ্ট ভালো রিটার্ন নিশ্চিত ভাবে পাওয়া যায়। দেশের বিভিন্ন ব্যাংকে এই ধরনের বহু স্কিম রয়েছে। যেখানে আপনার টাকা সঞ্চয় করতে পারেন। কিন্তু এমন কিছু Scheme  ব্যাংকিং সেক্টরে রয়েছে, যেখানে টাকা সঞ্চয় করলে একটা মেয়াদ পূর্তির পরে নিশ্চিত ভালো সুদ সমেত রিটার্ন (Attractive Return Scheme) পাওয়া যেতে পারে।

ভবিষ্যতের কোনো নির্দিষ্ট পরিকল্পনার জন্য যদি সঞ্চয় করা টাকাকে বেশি পরিমাণে বাড়িয়ে নিতে চান, তাহলে প্রথমেই যে স্কিমটির দিকে সকলের নজর আসে সেটি হল, ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit Scheme) এফডির কথা উঠে আসার সবচেয়ে বড় কারণ হলো, এটিতে যেমন একটা মেয়াদ পূর্তির পরে নিশ্চিত রিটার্নের গ্যারান্টি পাওয়া যায়, তেমনি এখানে বিনিয়োগ একেবারে নিরাপদ এবং সুরক্ষিত (FD Investment Safe and Secure) বিভিন্ন ব্যাংকের FD-তে বিভিন্ন ধরনের সুদ দেওয়া হয়ে থাকে।

তবে বর্তমানে যদি কোনো ব্যাংকের এফডিতে টাকা সঞ্চয় করতে আগ্রহী হন, তাহলে এই মুহূর্তে পাবলিক সেক্টর ব্যাংক ব্যাঙ্ক অফ বরোদার (Bank of Baroda) নতুন এক বিশেষ এফডি স্কিমে টাকা বিনিয়োগ করতে পারেন। ব্যাঙ্ক অফ বরোদার এই নতুন ধরনের এফডি স্কিমে সাধারণ নাগরিক এবং প্রবীন নাগরিকদের জন্য বিভিন্ন ধরনের সুদের হার ঘোষণা করা হয়েছে। নতুন বিশেষ ধরনের এই এফডি স্কিমটি কি?

পাবলিক সেক্টর ব্যাংক Bank of Baroda -র এই নতুন বিশেষ ধরনের FD স্কিমটি হলো BoB360  ব্যাঙ্ক অফ বরোদার যেকোনো শাখায় গিয়ে BoB360 ফিক্সড ডিপোজিট স্কিমটি খুলতে পারেন। তার পাশাপাশি অনলাইনে বা মোবাইল অ্যাপের সাহায্যেও এই স্কিম খোলা যায়।

কবে থেকে BoB360 Scheme চালু হয়েছে?

এই নতুন স্কিমটি ১৫ জনুয়ারি ২০২৪ থেকে কার্যকর করা শুরু হয়েছে। ২৯ ডিসেম্বর ২০২৩ এ ব্যাঙ্ক অফ বরোদার তরফে ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানো হয়েছে। সেক্ষেত্রে এই BoB360 FD Scheme-এ ২ কোটি টাকার কম বিনিয়োগের ক্ষেত্রে নতুন হার প্রযোজ্য হচ্ছে।

Attractive Interest Rate of BoB360 Scheme:

যেহেতু এই নতুন বিশেষ ধরনের স্কিমটি Bank of Baroda চালু করেছে। তাই BoB 360 FD স্কিমে সাধারণ নাগরিকেরা ৭.১০ শতাংশ সুদ পাবেন। আর প্রবীণ নাগরিকরা ৭.৬০% সুদ পাবেন। BoB360 স্কিমের মেয়াদ ৩৬০ দিন।

এই স্কিমে মিনিমাম ১ হাজার টাকা বিনিয়োগ করা যায়, যা কিনা এই মুহূর্তে যথেষ্ট গুরুত্বপূর্ণ। তবে সর্বাধিক ২ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে।

আরও পড়ুন » কপাল খুলে যাবে! FD-তে সবচেয়ে বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, সুদের হার একনজরে দেখে নিন

এবার এক নজরে দেখে নেওয়া যাক, ব্যাঙ্ক অফ বরোদার BoB360 FD স্কিমে বিভিন্ন মেয়াদ অনুযায়ী বিভিন্ন সুদের হার (Different Interest Rate of Different Types FD):

  • ৭ দিন থেকে ১৪ দিন মেয়াদের এফডিতে সুদের হার ৪.২৫ শতাংশ।
  • ১৫ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত ৪.৫০ শতাংশ।
  • ৪৬ দিন থেকে ৯০ দিন পর্যন্ত সুদ দেওয়া হয় ৫.৫০ শতাংশ।
  • ৯১ দিন থেকে ১৮০ দিন পর্যন্ত BoB360 FD তে ৫.৬০% দেওয়া হয়।
  • ১৮১দিন থেকে ২১০ দিন পর্যন্ত সুদ ৫.৭৫ শতাংশ।
  • ২১০ দিন থেকে ২৭০ দিন পর্যন্ত ৬.১৫শতাংশ।
  • ২৭১ দিন থেকে ১ বছরের কম পর্যন্ত সুদের হার ৬.২৫ শতাংশ।
  • ১ বছরের মেয়াদে BoB360এফডির সুদের হার ৬. ৮৫ শতাংশ।
  • ১ বছর সময় কাল থেকে ৪০০ দিন পর্যন্ত ৬.৭৫ শতাংশ।
  • ৪০০ দিন থেকে ২ বছর পর্যন্ত ৬.৭৫ শতাংশ।
  • আবার ২ থেকে ৩ বছর পর্যন্ত মেয়াদে ৭.২৫ শতাংশ সুদ দেওয়া হয়।
  • ৩ বছর থেকে ১০ বছর মেয়াদে পর্যন্ত ৬.৫০ শতাংশ সুদ দেওয়া হয়।
  • আবার Baroda Tribarna Plus Deposit Scheme-এ ৩৯৯ দিন মেয়াদে ৭.১% সুদ দেওয়া হয়। যেখানে ৩০০ দিন পর্যন্ত মেয়াদে ৭.৬০% সুদ পাওয়া যায়।

ফলে ব্যাংক অফ বরোদার তরফে সম্প্রতি সুদের হার বৃদ্ধির পরে নতুন এই BoB360 FD স্কিমে গ্রাহকেরা লাভবান হবেন।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join