‘আয়ুষ্মান আরোগ্য মন্দির’ নতুন প্রকল্পের ঘোষণা মোদী সরকারের, প্রতিবছর পাবেন ৫ লক্ষ টাকার সুবিধা

কেন্দ্র সরকারের জনকল্যাণমূলক প্রকল্পগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি প্রকল্প হলো ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প (Ayushman Bharat Scheme)। দেশের সমস্ত মানুষ যাতে চিকিৎসা করাতে পারেন এবং টাকার অভাবে যাতে কারো চিকিৎসা ব্যাহত না হয় সেই লক্ষ্যে কেন্দ্র সরকারের দ্বারা চালু করা হয় এই প্রকল্পের। দেশের একেবারে গরিব বা প্রান্তিক শ্রেণীর পরিবারগুলি যাতে চিকিৎসা পেতে পারেন, সেই লক্ষ্যে তাদের বিনামূল্যে স্বাস্থ্য বীমা কভারেজ দেওয়ার উদ্দেশ্যে আনা হয় আয়ুষ্মান ভারত প্রকল্প। এবার এই জনপ্রিয় প্রকল্পের নাম বদলাতে চলেছে কেন্দ্র সরকার। কি নাম রাখা হয়েছে ? চলুন আজকের এই প্রতিবেদন থেকে এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই প্রকল্পের সুবিধা

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৮ সালে ২৩শে সেপ্টেম্বর এই প্রকল্পটির উদ্বোধন করেন। এই প্রকল্পের মাধ্যমে দেশের সমস্ত গরিব শ্রেণীর মানুষ বিনামূল্যে নিজেদের চিকিৎসার সুযোগ পেয়ে থাকে। এটি হলো এক ধরনের স্বাস্থ্য বীমা প্রকল্প। যেখানে এই প্রকল্পে আওতায় থাকা সমস্ত মানুষরা বছরে বিনামূল্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা পেয়ে থাকে। বর্তমানে দেশের প্রায় ১০ কোটি পরিবার এই প্রকল্পের আওতায় রয়েছেন। এই প্রকল্পের অধীনে দেশে জুড়ে স্বাস্থ্য কেন্দ্র খোলা হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, গত ৫ বছরে এই প্রকল্পের অধীনে দেশ জুড়ে প্রায় ১ লক্ষ ৬০ হাজারেরও বেশি স্বাস্থ্য কেন্দ্র খোলা হয়েছে।

আরও পড়ুন »

এই প্রকল্পের নতুন নামকরণ

২০১৮ সালে ২৩শে সেপ্টেম্বর মাসে আয়ুষ্মান ভারত নাম দিয়ে এই প্রকল্প চালু করে কেন্দ্র সরকার। তবে সম্প্রতি কেন্দ্র সরকার এই প্রকল্পের নাম পরিবর্তন করলো। নতুন নাম রাখা হলো ‘আয়ুষ্মান আরোগ্য মন্দির’ (Ayushman Arogya Mandir)। গত শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে আয়ুষ্মান ভারত প্রকল্পের নাম বদলের বিষয়ে জানিয়েছে। ইতিমধ্যেই এ বিষয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

অবশ্যই পড়ুন » ১ ডিসেম্বর থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এই জনপ্রিয় সুবিধা বন্ধ হচ্ছে, PNB গ্রাহক হলে অবশ্যই দেখুন

এই প্রকল্পের নতুন ট্যাগলাইন

শুধু প্রকল্পের নাম বদল নয়, নাম বদলের পাশাপাশি এই প্রকল্পের সঙ্গে একটি ” জুড়ে দিয়েছে কেন্দ্র সরকার। নতুন ট্যাগলাইনটি হল ‘আরোগ্য পরমম ধনম’ (Arogyam Parnam Dhanam)। প্রসঙ্গত, ২০১৮ সালে ২৩শে সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই আয়ুষ্মান ভারত নাম দিয়ে এই প্রকল্পের উদ্বোধন করেছিলেন। এই প্রকল্পের ট্যাগলাইন ছিল ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা’ (Pradhan Mantri Jan Arogya Yojana)। গত ৫ বছর ধরেই এই প্রকল্পটি এই নামেই পরিচিত ছিল। সম্প্রতি এই প্রকল্পের নাম পরিবর্তন করলো মোদী সরকার।

আরও পড়ুন » EWS সার্টিফিকেট পাবার নিয়মে পরিবর্তন, এবার থেকে OBC প্রার্থীরাও সুযোগ পাবেন

মিস করবেন না » রাজ্যে শুরু হতে চলেছে চাকরির মেলা, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ এবং অন্যান্য শিক্ষাগত যোগ্যতায় আবেদন করুন

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin