এবার পেটিএমের পর আরো চার ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিলো RBI, গ্রাহকদের টাকার কি হবে ?

Published on:
By
Saheb
rbi action

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, Bank সহ সকল আর্থিক প্রতিষ্ঠানের উপর কড়া নজরদারি চালিয়ে থাকে, যাতে সাধারণ মানুষদের টাকা পয়সা সুরক্ষিত থাকে। আর সেই নজরদারিতে যদি কোথাও কোনোরকম অসঙ্গতি থাকে, তখন সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করে আরবিআই। আর সম্প্রতি এমনই নজরদারি চালানোর সময় পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অসঙ্গতি ধরা পড়ে, যার জেরে দুদিন আগেই পেটিএমের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে আরবিআই। এই অসঙ্গতি এতটাই গুরুতর যে, তাদের লাইসেন্স বাতিল করে দেয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)।

আগামী ২৯শে ফেব্রুয়ারির পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের আওতায় থাকা পরিষেবা আর পাওয়া যাবে না। সেই নিয়ে আপাতত বাজারের হাওয়া গরম। ৩১শে জানুয়ারি পেটিএমের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করার পর আবার ১লা ফেব্রুয়ারি আরো চারটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিলো আরবিআই। নিয়ম লঙ্ঘনের জন্য ১লা ফেব্রুয়ারি তাদের জরিমানা করা হয়েছে। ওই চারটি সমবায় ব্যাঙ্ক যথাক্রমে শিরপুর পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্ক, জনতা সহকারী ব্যাঙ্ক, নাগরিক সহকারী ব্যাঙ্ক এবং নাসিক ডিস্ট্রিক্ট সরকার ও কাউন্সিল এমপ্লয়িজ কো-অপারেটিভ ব্যাঙ্ক।

পেটিএমের মতো এই চারটি সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা কিংবা আর্থিক লেনদেন বন্ধ করে দেওয়ার মতো কোনো পদক্ষেপ নেওয়া হয়নি আরবিআইয়ের তরফ থেকে। আরবিআই জানিয়েছে, এই পদক্ষেপের ফলে গ্রাহক ও ব্যাঙ্কের মধ্যে লেনদেন ও অন্যান্য চুক্তিতে কোনোরকম প্রভাব পড়বে না। যদিও এর আগে গত ১২ই জানুয়ারি আরবিআই  জানিয়েছিল যে, দুর্বল আর্থিক অবস্থার কারণে হিরিউর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হচ্ছে, কারণ বর্তমান আর্থিক অবস্থায় ব্যাঙ্ক আমানতকারীদের পুরো টাকা মেটাতে পারবে না।

আরও পড়ুন » লক্ষ্মীর ভান্ডারে এবার ৫০০ থেকে বেড়ে ১০০০ টাকা, রাজ্যবাসীর জন্য বাজেটে একগুচ্ছ ঘোষণা

চলতি বছরের জানুয়ারিতে আরবিআই যে যে ব্যাঙ্কগুলির উপর জরিমানা আরোপ করেছে সেগুলি হলো যথাক্রমে হালোল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক, মেহসানা জেলা পঞ্চায়েত এমপ্লয়িজ কো-অপারেটিভ ব্যাঙ্ক, নবসর্জন ইন্ডাস্ট্রিয়াল কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং স্তম্ভদ্রি কো-অপারেটিভ আরবান। এবার পেইএমের পর যে চারটি সমবায় ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপ করা হয়েছে তাদের মধ্যে একটি হলো শিরপুর পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্ক। এক্সপোজারের নিয়ম না মানার কারণে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে শিরপুর পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর দুই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

প্রকৃতপক্ষে, এই ব্যাঙ্কটি এমন কয়েকজনকে ঋণ দিয়েছিল, যাদের সঙ্গে ব্যাঙ্কের পরিচালন সমিতির সদস্যদের আত্মিক সম্পর্ক রয়েছে। এক্সপোজার নিয়ম না মানার জন্য জনতা সহকারী ব্যাঙ্ককেও এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে আরবিআইয়ের তরফ থেকে।

আরও পড়ুন » PayTm গ্রাহকদের মাথায় হাত! এই তারিখ থেকে বন্ধ হচ্ছে পেটিএমের সমস্ত পরিষেবা! নির্দেশ জারি রিজার্ভ ব্যাঙ্কের

অপরদিকে কেওয়াইসি নিয়ম না মানার জন্য এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে নাগরিক সহকারী ব্যাঙ্ককে এবং আমানতকারীর শিক্ষা ও সচেতনতা তহবিলে নির্দিষ্ট অর্থ স্থানান্তরে ব্যর্থ হওয়ায় নাসিক ডিস্ট্রিক্ট সরকার ও কাউন্সিল এমপ্লয়িজ কো-অপারেটিভ ব্যাঙ্ককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  যদিও এই সকল জরিমানার প্রভাব গ্রাহকদের ওপর পড়বে না বলেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join