RBI Rules না মানায় ৩ টি ব্যাঙ্ককে জরিমানা, আপনার জমানো টাকার কি হবে?

RBI Rules দেশের প্রত্যেক ব্যাঙ্ককে মেনে চলতে হয়। বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবা নিয়ে নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে, যা ব্যাঙ্কগুলিকে মেনে চলতে হয়। আর যদি ব্যাংকগুলো সেই নিয়ম ভঙ্গ করে তবে তাদের জরিমানা দিতে হয় আরবিআই (RB)-কে। আর এবার আরবিআই সেই রকমই জরিমানা করল দেশের তিনটি ব্যাঙ্ককে।

RBI Rules

আরবিআই-এর রেগুলেটরি বিধি লঙ্ঘনের অভিযোগেই মোট ২.৪৯ কোটি টাকার জরিমানা করা হয়েছে তিনটি ব্যাঙ্ককে। এই তিনটি ব্যাংক যথাক্রমে ধনলক্ষ্মী ব্যাঙ্ক, পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক। 

ধনলক্ষ্মী ব্যাঙ্ককে ১ কোটি ২০ লক্ষ টাকার জরিমানা করেছে আরবিআই। ওই ব্যাঙ্কটিকে ঋণ সংক্রান্ত কিছু নিয়ম (RBI Rules) এবং কেওয়াইসি সংক্রান্ত নিয়ম ভাঙার দরুন এই জরিমানা করা হয়েছে। ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ককে। ঋণ পরিষেবা সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের জন্য এই ব্যাঙ্কটিকেও জরিমানা করা হয়েছে। আর কাস্টমার সার্ভিসে গাফিলতির জন্য ২৯ লক্ষ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ককে। আরবিআয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, যে ব্যাঙ্কগুলোর উপর আরবিআই জরিমানা চাপিয়েছে, সেই ব্যাঙ্কের গ্রাহকদের উপর কোনরকম প্রভাব পড়বে না। 

আরও পড়ুন »

এই জরিমানা ব্যাঙ্কের নিজস্ব তহবিল থেকে দেওয়া হয়। ওই ব্যাঙ্কগুলিতে লেনদেনেও এর কোনো প্রভাব পড়বে না। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আর্থিক অবস্থা ভালো না হওয়ায় একটি ব্যাঙ্কের লাইসেন্সও বাতিল করেছে। ব্যাংকটি হলো হিরিউর আরবান কো-অপারেটিভ ব্যাংক। একটি প্রেস রিলিজে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ‘ব্যাঙ্কের ব্যবসা চলতে থাকলে তা গ্রাহকদের স্বার্থের জন্য অত্যন্ত ক্ষতিকর হিসাবে প্রমাণিত হবে। কারণ ব্যাঙ্কের যা আর্থিক অবস্থা, তাতে বর্তমানে ব্যাঙ্ক গ্রাহকদের সব টাকা ফেরত পারবে না। এমন পরিস্থিতিতে ব্যাঙ্কের ব্যবসা চলার অনুমতি দিলে জনস্বার্থে বিরূপ প্রভাব পড়বে।’ 

আরও পড়ুন » ভারতের সবচেয়ে নিরাপদ এই তিন ব্যাঙ্কের নাম জানেন? না জানলে দেখুন

লাইসেন্স বাতিলের পর রিজার্ভ ব্যাঙ্ক, দ্য হরিপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের ব্যাঙ্কিং লেনদেন বন্ধ করে দিয়েছে। অর্থাৎ ব্যাঙ্কটি গ্রাহকদের থেকে নগদ টাকা জমা নিতে পারবে না বা টাকা দিতেও পারবে না। আরবিআই একদিকে যেমন হিরিউর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে, তেমনই অপরদিকে RBI Rules না মানার জন্য ধনলক্ষ্মী ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ককে মোট ২.৪৯ কোটি টাকা জরিমানা করেছে। উল্লেখ্য, এর আগে আরবিআই একই  কারণের জন্য দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক এসবিআই, বেসরকারি খাতের ব্যাংক এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাঙ্কের উপরেও জরিমানা আরোপ করেছিল।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin