UPI Payment-এ এলো বিরাট পরিবর্তন! পেমেন্ট ফেইল হলে টাকা ফেরত পাবেন মাত্র ২ মিনিটে, কীভাবে?

আজকাল টাকা লেনদেনের ক্ষেত্রে ইউপিআই (UPI Payment) ভারতে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এখন কেউ আর নগদ টাকা সঙ্গে রাখেন না, বরং অনলাইনে টাকা ট্রান্সফার করেন মুহূর্তের মধ্যে। কিউআর কোড স্ক্যান করে অনায়াসেই মানুষ টাকা পাঠিয়ে থাকেন। চায়ের দোকান থেকে শুরু করে মুদিখানা এবং পাঁচতারা হোটেল সব জায়গায় এখন ইউপিআই মাধ্যমে লেনদেন করা হয়। আর এই ইউপিআই লেনদেনের ক্ষেত্রে গুগল পে, ফোন পে, পেটিএম -এর মতো থার্ড পার্টি অ্যাপগুলো  মানুষের নজর কেড়েছে। এর ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে UPI লেনদেনের প্রবণতা। 

এর যেমন সুবিধা রয়েছে, তেমনই রয়েছে নানান অসুবিধা। এই যেমন একবার পেমেন্ট করতে গিয়ে ট্রানজাকশন ফেল হয়ে গেলে টাকা রিফান্ড হতে বা গ্রাহকদের কাছে ফেরত আসতে বেশ অনেকটাই সময় লেগে যায়। তাও প্রায় ২ থেকে ৩ দিন মতো। এতে সমস্যায় পড়েন সাধারণ মানুষ। তবে এবার আর চিন্তা নেই। এখন এই সমস্যার সমাধান নিয়ে আসছে Fintech প্ল্যাটফর্ম Razorpay। গ্রাহকদের সমস্যা দূর করতে এবার Razorpay POS-এ একটি নতুন সিস্টেম চালু করেছে, যার ফলে মাত্র ২ মিনিটের মধ্যে ট্রানজাকশন ফেল হয়ে কেটে নেওয়া টাকা গ্রাহককে রিফান্ড করা হবে। 

আরও পড়ুন »

নতুন এই সিস্টেমের নাম ইনস্ট্যান্ট রিফান্ড (Instant Refund)। চলতি সপ্তাহের শুরুতে ফিটটেক প্লাটফর্ম রেজারপে “ইনস্ট্যান্ট রিফান্ড” সিস্টেম চালু করেছে। এবার এর মাধ্যমে সাধারণ মানুষ এই টাকা কেটে নেওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন। Razorpay POS জানিয়েছে, ট্রানজাকশন ফেল হয়ে কেটে নেওয়া টাকা মাত্র ২ মিনিটের মধ্যে গ্রাহকের অ্যাকাউন্টে রিফান্ড করা হবে। রিফান্ডের জন্য গ্রাহকদের আর ২ থেকে ৩ দিন অপেক্ষা করতে হবে না।

আরও পড়ুন » Best Mobile Recharge App: মোবাইল রিচার্জ ও বিল পেমেন্টে কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে না, উল্টে ক্যাশব্যাক দেবে এই অ্যাপ

এ বিষয়ে Razorpay POS-র সিইও ব্যাস নাম্বিসান জানিয়েছেন, ‘UPI Payment -এর ক্ষেত্রে ৫ থেকে ১৫ শতাংশ লেনদেনেই টাকা আটকে যাওয়ার সমস্যা রয়েছে। এই সমস্যার জেরে ব্যবসায়ীরা তাঁদের ব্যবসা হারাচ্ছেন, কারণ ক্রেতা বেশিরভাগ ক্ষেত্রেই আর দ্বিতীয়বার পেমেন্ট করার ঝুঁকি নিতে চান না।’ এই সমস্যা থেকে ব্যবসায়ী ও গ্রাহক দুজনকেই মুক্তি দিতে ইনস্ট্যান্ট রিফান্ড সিস্টেম চালু করা হয়েছে। রেজারপে এ বিষয়ে নিশ্চিত করেছে যে, ১৫ শতাংশ পেমেন্টের ক্ষেত্রে ট্রানজাকশন ফেল হয়ে টাকা আটকে যাওয়ার ঘটনা ঘটে প্রায়। এর ফলে গ্রাহক দ্বিতীয়বার পেমেন্ট করতে চান না, ফলে ৪০ শতাংশ গ্রাহক তাদের ব্যবসা হারাচ্ছে।

আরও পড়ুন » Jio Special Offer – একই রিচার্জে এবার পাবেন বাড়তি ডেটা, জিও গ্রাহকদের জন্য স্পেশাল অফার

ইনস্ট্যান্ট রিফান্ড সিস্টেম চালু হওয়ার ফলে UPI দিয়ে পেমেন্ট করার জনপ্রিয়তা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে। NCPI এর দেওয়া তথ্য অনুযায়ী, এখন দেশে UPI লেনদেন (UPI Payment) ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে যেখানে লেনদেন ছিল ৭৫ বিলিয়ন, সেখানে ২০২৩ সালে তা ১১৮ বিলিয়ন ছুঁয়েছে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin