জারি হলো নতুন ৩ ট্রাফিক আইন। আইন ভাঙলেই জরিমানা।

Updated on:
Three new traffic rules have been issued

গত বছরের এক সমীক্ষায় জানা গিয়েছে যে,  ২০২১ সালে আমাদের দেশে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ৪২৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন অর্থাৎ প্রতি ঘন্টায় ১৮ জন। আর এই বিপুল পরিমাণে প্রাণহানির পেছনে সবচেয়ে বড় কারণ সড়কে ট্রাফিক আইন না মানা।

আজকাল বেশিরভাগ মানুষ মনে করেন যে, তারা যত বেশি ট্রাফিক আইন ভঙ্গ করবে, তত দ্রুত তারা তাদের গন্তব্যস্থলে পৌঁছে যাবে। আবার রাস্তায় অনেকে বিমানের গতিতে তাদের যানবাহন চালিয়ে কেবল ট্রাফিক আইনকে বুড়ো আঙ্গুল  দেখান তা নয়, তারই সাথে নিজেকে এবং অন্য মানুষের জীবনকেও বিপদের সম্মুখে ফেলে দেন। তাই সড়ক নিরাপত্তার কথা মাথায় রেখে নতুন বছরে নতুন ৩টি ট্রাফিক আইন জারি করা হয়েছে। এবার ট্রাফিক আইন ভঙ্গ করলে দিতে হতে পারে ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমান। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক ট্রাফিকের নতুন ৩ টি আইনের সম্পর্কে।

কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করুন, এই নতুন পদ্ধতিতে

১. অতিরিক্ত আওয়াজের সাইলেন্সার লাগানো অবৈধ: বর্তমানে বাইক প্রেমীদের প্রথম পছন্দ হলো বুলেট মডেলের বাইক। আর এই বুলেটের আভিজাত্য বাড়াতে অনেকেই অতিরিক্ত আওয়াজের সাইলেন্সার লাগিয়ে থাকে। যা ট্রাফিক আইনের বিরুদ্ধে তো অবশ্যই, এরই সঙ্গে পরিবেশে শব্দ দূষণও ঘটায়। কিন্তু এখন থেকে এই অতিরিক্ত আওয়াজযুক্ত সাইলেন্সার ব্যবহার করা বেআইনি করা হয়েছে। এরপর থেকে বাইকে অতিরিক্ত আওয়াজযুক্ত সাইলেন্সার লাগিয়ে কেউ ধরা পড়লে ট্রাফিক পুলিশ তার কাছ থেকে ২৫ হাজার টাকার পর্যন্ত চালানও কাটতে পারে। তাই অতিরিক্ত আওয়াজযুক্ত সাইলেন্সার না লাগানোই ভালো।

২. গাড়ির ডিজাইন পরিবর্তন করলে: অনেকই আবার নিজের গাড়ি বা বাইককে নিজের পছন্দ অনুযায়ী ডিজাইনে পরিবর্তন করে থাকেন, যাতে গাড়ি বা বাইকের লুক ভালো হয়। কিন্তু এখন থেকে কোনো যানবাহন ব্যবহারকারী তাদের গাড়ি বা বাইকের ডিজাইনের কোনোরকম পরিবর্তন আনলে তা ট্রাফিক আইন লঙ্ঘন বলে বিবেচিত হবে। সেক্ষেত্রে তাকে মোটা অঙ্কের টাকা ফাইন অর্থাৎ জরিমানা দিতে হবে পারে অথবা ট্রাফিক পুলিশ তার গাড়ি বাজেয়াপ্ত করতে পারেন।

৩. হাই সিকিউরিটি নম্বর প্লেট বসানো বাধ্যতামূলক: ১লা জানুয়ারী ২০২৩ থেকে RTO দ্বারা প্রত্যয়িত হাই সিকিউরিটি নম্বর প্লেট থাকা সমস্ত যানবাহনের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে, তা দুই চাকাযুক্ত বা চার চাকাযুক্ত গাড়িই হোক না কেন। এমনকি ২০১৯-এর থেকে পুরনো গাড়ির ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য হবে। আর যদি এই হাই সিকিউরিটি নাম্বার প্লেট গাড়িতে লাগানো না থাকে তবে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

Join Our Telegram ChannelClick Here
Join Our WhatsApp GroupClick Here

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

ÍnfoNet Bangla (Admin) -এর সম্পর্কে
I'm a professional blogger. Here on infonetbangla.in I write about Sarkari Yojana, News, Job, Technology, Banking & Finance. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join