PM Samarth Yojana 2024 – চাকরিপ্রার্থীদের ট্রেনিং দিচ্ছে কেন্দ্রীয় সরকার! প্রশিক্ষণ শেষেই মিলবে চাকরি, জেনে নিন এই স্কিম সম্পর্কে বিস্তারিত

দেশের কর্মসংস্থান বাড়াতে ও বেকার যুবক-যুবতী দের কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত করতে কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ প্রয়াস। সরকারি উদ্যোগে ট্রেনিং দেওয়া  হয় চাকরিপ্রার্থীদের। প্রশিক্ষণ শেষে তাঁরা যখন বাস্তবেই যোগ্য হয়ে উঠবেন, তখন একাধিক চাকরির দরজা খুলে যাবে তাঁদের জন্য। কেন্দ্রের এই জনপ্রিয় প্রকল্পের নাম পিএম সমর্থ যোজনা (PM Samarth Yojana)। প্রকল্পের লক্ষ্য হল যুবক-যুবতীদের টেক্সটাইল বা বস্ত্রশিল্প সংক্রান্ত কাজের জন্য যোগ্য করে তোলা। সংশ্লিষ্ট বিষয়ে কয়েক কোটি ব্যক্তিকে প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় প্রকল্পটি।

২০১৭ সালে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বস্ত্রশিল্প প্রশিক্ষণ প্রকল্প (PM Samarth Yojana) আরম্ভ করা হয়। প্রকল্পটি শুরু করতে ১৩০০ কোটি টাকা খরচ করে কেন্দ্রীয় সরকার। প্রথম থেকেই প্রকল্পের উদ্দেশ্য ছিল দেশের কর্মসংস্থান বাড়ানো। দেশের বস্ত্র মন্ত্রক দ্বারাই এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করা হয়। প্রতিবছর এই প্রকল্পের আওতায় নাম লেখান দেশের লাখ লাখ তরুণ -তরুণী। এই প্রকল্পের দ্বারা প্রশিক্ষণ নিতে হলে আগ্রহীরা আধার কার্ড জমা দিয়ে আবেদন জানান। প্রশিক্ষণ শেষে দক্ষ কর্মী ও কারিগর বাড়তে থাকে দেশে। প্রশিক্ষিতরা বর্তমানে দেশের বিভিন্ন প্রান্তে কর্মরত। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের মধ্যে সংশ্লিষ্ট প্রকল্পটি বর্তমানে অনেক বেশি গ্রহণযোগ্য হয়ে উঠেছে ভারতবর্ষে।

❖  Related Articles

PM Samarth Yojana Apply Online

কেন্দ্রীয় সরকারের ‘PM Samarth Yojona’ প্রকল্পে আবেদন জানাতে পারবেন দেশের পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই। ইতোমধ্যে দেশের ১৮টি রাজ্য এই সমর্থ প্রকল্পের অধীনে সাক্ষর করেছে। সাম্প্রতিক একটি পরিসংখ্যান বলছে, প্রতি বছর প্রায় দশ লক্ষ ব্যক্তি এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করে প্রশিক্ষিত হয়ে উঠছেন। এখানে কার্পেট তৈরি, রেশম উৎপাদন-সহ একাধিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এখনও পর্যন্ত প্রায় ৩.৬ লক্ষ নাগরিক কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে ট্রেনিং পেয়েছেন। এই সংখ্যাটা আগামী দিনে আরও বাড়ানোর পরিকল্পনা করেছে রাজ্য সরকার। এই প্রকল্পের আগের প্রশিক্ষণ কর্মসূচি রেকর্ড করে রাখা হয়। তাছাড়া একটি হেল্পলাইন নম্বর থাকে যেখান থেকে ট্রেনিংরত সবাই তাঁদের প্রশ্নের উত্তর পেতে পারেন।

PM Samarth Yojana প্রকল্পে নাম নথিভুক্ত করা যাবে কিভাবে?

১) PM Samarth Scheme 2024 এই স্কিমে নাম নথিভুক্ত করতে হলে আবেদনকারী প্রার্থীকে প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট samarth-textiles.gov.in -এ ভিজিট করতে হবে।

২) অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে হোম পেজটি ওপেন করতে হবে ও অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে নিতে হবে।

২) ফর্মে সব তথ্য সঠিকভাবে লিখবেন। ইমেল আইডি, ফোন নম্বর, ঠিকানা, নাম-সহ যাবতীয় প্রয়োজনীয় তথ্যগুলি উল্লেখ করতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করে আবেদনপত্রটি জমা দিয়ে দিতে হবে। বিস্তারিত তথ্য পাবেন এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটটিতেই।

আরও পড়ুন » PM Surya Ghar Yojana – এবার নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে পান ৩৬ হাজার টাকা! জেনে নিন কীভাবে করবেন আবেদন

প্রয়োজনীয় কাগজপত্র :

  • আবেদনকারীর আধার কার্ড
  • স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র
  • রেশন কার্ড
  • পাসপোর্ট সাইজের ফটো
  • মোবাইল নম্বর
  • ইমেইল আইডি

আরও বিভিন্ন প্রকল্প ও অন্যান্য আপডেট পেতে আমাদের ওয়েবসাইট infonetbangla.in ফলো করুন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join