Madhyamik-HS Results 2024 – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে? দিনক্ষণ নিয়ে বড় খবর সামনে এলো! জেনে নিন এক্ষুনি

Madhyamik-HS Results 2024: পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ পরীক্ষা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। দুটি পরীক্ষাই তাঁদের কেরিয়ার গঠনের ভিত্তি ও ভবিষ্যতের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। মাধ্যমিক স্কুল স্তরের ছাত্রছাত্রীদের জন্য প্রথম বড় পরীক্ষা। মাধ্যমিকের পর নিজেদের ইচ্ছেমতো বিষয় নিয়ে পড়াশোনা করার দরজা খুলে যায়। তবে তার আগে দরকার মাধ্যমিকের ভালো রেজাল্ট। ফলে পরীক্ষা শেষের পরই চাপা টেনশন চলে ছাত্রছাত্রীদের মনে। অন্যদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্কুলস্তরের শেষে জীবনের দ্বিতীয় বড় বোর্ড পরীক্ষা। ছাত্রছাত্রীদের কলেজে পা রাখা এরপর থেকেই। বলাইবাহুল্য, দুটি পরীক্ষার ফল নিয়েই শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে টেনশন চলছে। কবে পরীক্ষার ফলাফল সামনে আসবে, তার জন্য অপেক্ষার প্রহর কাটাচ্ছেন সবাই।

চলতি বছর লোকসভা ভোটের কারণে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা এগিয়ে আসে। মাস খানেক আগেই শেষ হয়েছে বোর্ড পরীক্ষা দুটি। ফেব্রুয়ারির প্রারম্ভে শুরু হওয়া মাধ্যমিক চলেছিল ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। আর মাধ্যমিক শেষ হতেই শুরু হয় উচ্চমাধ্যমিক। ফেব্রুয়ারির ২৯ তারিখ উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে বঙ্গে। আপাতত দুই পরীক্ষার ক্যান্ডিডেটরাই পর্ষদের ঘোষণার অপেক্ষায় রয়েছেন।

❖  Related Articles

উচ্চমাধ্যমিক শেষের দিন সাংবাদিক বৈঠকে শিক্ষা সংসদের সভাপতি ও শিক্ষামন্ত্রী উভয়েই জানান, এবছর পরীক্ষার ফল জানার জন্য বেশিদিন অপেক্ষা করতে হবেনা পরীক্ষার্থীদের। তিন মাসের আগেই রেজাল্ট প্রকাশ করবে বোর্ড। সাধারণত রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষার ক্ষেত্রেই একটি নিয়ম চলে। পরীক্ষা শেষ হওয়ার মাস তিনেকের মধ্যেই রেজাল্ট প্রকাশ করে বোর্ড। যদিও গত বছর থেকেই ফলপ্রকাশ নিয়ে আরও তৎপর হয়েছে রাজ্য। বোর্ড পরীক্ষার দ্রুত ফলপ্রকাশে জোর দিয়েছে রাজ্য সরকার।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ২০২৪-এর রেজাল্ট কবে?

সম্প্রতি WBBSE সূত্রে খবর পাওয়া যাচ্ছে, মে মাস নাগাদ মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে। অতীত প্রবণতা মেনে পরীক্ষা শেষের ৭০ থেকে ৯০ দিনের মাথায় ফলপ্রকাশ হবে বলে জানা যাচ্ছে। আগের বছরের তুলনায় চলতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে খাতা দেখা কিছুটা সময়সাপেক্ষ হবে বলে আশঙ্কা। যদিও এ বিষয়ে পর্ষদ তরফে আশ্বাস। খাতা দেখা দ্রুত শেষ হবে ও তাড়াতাড়ি নিজেদের ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। যদিও এখনও স্পষ্ট করে রেজাল্ট প্রকাশের তারিখ জানা যায়নি, তবে খবর পাওয়া যাচ্ছে, মে মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে ফল প্রকাশ হতে পারে।

আরও পড়ুন » চাকরি খুঁজছেন? মাধ্যমিক পাশে কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ, শূন্যপদ ৩৭৩৪

অন্যদিকে, উচ্চমাধ্যমিক নিয়েও একই কথা শোনা যাচ্ছে সংসদের তরফে। নির্দিষ্টভাবে কোনো তারিখ ঘোষণা না হলেও মে মাসের মধ্যেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট আউট হবে বলেই আশ্বাস শিক্ষামন্ত্রীর। যেহেতু এবছর উত্তরপত্র দেখে অনলাইনেই নম্বর জমা হবে, তাই মে মাসকেই রেজাল্ট প্রকাশের জন্য টার্গেট বানিয়েছেন শিক্ষা সংসদ। আশা করা যাচ্ছে, অতি শীঘ্রই ফলপ্রকাশের দিনক্ষণ অফিসিয়াল ভাবে ঘোষণা করা হবে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join