LPG Price Hike: মার্চ মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম! নয়া দাম কত, পকেটে কি প্রভাব ফেলবে? জানুন

LPG Price Hike: ফের ১লা মার্চ থেকে বাড়ানো হল রান্নার গ্যাসের দাম (LPG Price Hike)। যদিও জল্পনা চলছিল মার্চ মাসের শুরুতেই গ্যাসের দাম বদলের। এবার সেই আশঙ্কা সত্যি করে এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হলো। এবার এই বর্ধিত মূল্যেই ১লা মার্চ থেকে রান্নার গ্যাস কিনতে হবে। প্রতি মাসের শুরুতেই অয়েল মার্কেটিং সংস্থাগুলি বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামের তুল্যমূল্য বিচার করে এবং আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওঠানামার সঙ্গে সঙ্গেই দেশের বাজারেও পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ে কিংবা কমে। এবার ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। যদিও গত মাসেই বেড়েছিল ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম।

ফেব্রুয়ারিতে সিলিন্ডার পিছু ১৪ টাকা করে দাম বাড়ানো (LPG Price Hike) হয়েছিল। এবার মার্চে এক লাফে ১০ টাকা বেড়ে গেল গ্যাসের দাম। কেন্দ্র সরকার আসন্ন লোকসভা ভোটের আগে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করে রেস্তোরাঁ ও হোটেল মালিকদের পকেটে বেজায় চাপ সৃষ্টি করল। প্রতি সিলিন্ডারের দাম ২৫.৫০ টাকা বৃদ্ধি করা হয়েছে। কলকাতায় ১৯ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ২৪ টাকা করে বেড়ে গেছে। শুধুমাত্র কলকাতাই নয়, দেশের অন্যান্য শহরেও বেড়েছে এই গ্যাসের দাম। বিভিন্ন শহরে মূল্য বৃদ্ধির হার ভিন্ন। ২৩.৫০ টাকা। আসুন জেনে নেওয়া যাক কলকাতা-সহ অন্য শহরগুলোতে বাণিজ্যিক  সিলিন্ডারের দাম কত বৃদ্ধি হলো সেই সম্পর্কে বিস্তারিত।

❖  Related Articles

এলপিজি সিলিন্ডারের নয়া মূল্য

কলকাতায় ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১৯ কেজি সিলিন্ডারের দাম ছিল ১৮৮৭ টাকা, আর এখন তা বেড়ে হয়েছে ১৯১১ টাকা। গতকাল পর্যন্ত দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১৭.৬৯.৫০ টাকা, যা বেড়ে হয়েছে ১৭৯৫ টাকা। মুম্বইতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ১৭৪৯ টাকা এবং চেন্নাইতে দাম বেড়ে হয়েছে ১৯৬০ টাকা।

গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন হয়নি

বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধি করা হলেও গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত রয়েছে। ২০২৩ সালের আগস্ট মাসের পর থেকেই ১৪ কেজির এলপিজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম কলকাতায় ৯২৯ টাকা, দিল্লিতে ৯০৩ টাকা, মুম্বইতে ৯০২.৫০ টাকা এবং চেন্নাইতে ৯১৮.৫০ টাকা।

LPG Price Hike
LPG Price Hike

১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধির প্রভাব (LPG Price Hike)

১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারগুলো আসলে হোটেল কিংবা রেস্তোরাঁতে ব্যবহার করা হয়। এই নিয়ে পর পর টানা ৩ মাস ধরে এই সিলিন্ডারের দাম বৃদ্ধি করা হয়েছে, যার ফলে আশঙ্কা করা হচ্ছে যে, বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধির ফলে এর প্রভাব বাজারে বিক্রি হওয়া খাদ্য সামগ্রীর উপর পড়তে পারে। হোটেল মালিকরা খাবারের প্লেটের দাম বৃদ্ধি করে গ্রাহকদের পকেট থেকে এই টাকা তুলতে পারে।

আরও পড়ুন » নতুন ভোটার লিস্ট ২০২৪ প্রকাশিত হলো, ডাউনলোড করুন এইভাবে

বিমানের জ্বালানির দাম বৃদ্ধি

১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধির পাশাপাশি এদিন বিমানের জ্বালানির দামও বৃদ্ধি করা হয়েছে। বিমান জ্বালানির দাম কেজি প্রতি ৬২৪.৩৭ টাকা বেড়েছে। মার্চের শুরু থেকেই তা কার্যকর করা হয়েছে।

আরও পড়ুন » বিরাট সুখবর রেলযাত্রীদের জন্য! এবার ট্রেনের ভাড়া কমলো ৩ গুণ

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join