Mobile Network – চলবে না আর 2G 3G ফোন, বন্ধ হবে পরিষেবা, Jio Vi-র দাবি কি মানবে সরকার?

Published on:
By
Utpal
jio vi shut down 2g 3g mobile network services

দেশে 2G এবং 3G নেটওয়ার্ক (Mobile Network) পরিষেবা বন্ধ করে দিতে হবে। Upgrade করতে হবে পুরো সিস্টেমে, যে সমস্ত ফোনে 2G এবং 3G নেটওয়ার্ক এখনো চলছে। সেগুলোকে 4G এবং 5G নেটওয়ার্কে আপগ্রেড করতে হবে। সরকারের কাছে এমনটাই দাবি জানিয়েছে Reliance Jio এবং Vodafone-Idea এর মত টেলিকম কোম্পানি। কিন্তু হঠাৎ কি কারনে Jio আর VI সরকারের কাছে 2G এবং 3G নেটওয়ার্ক বন্ধ করে দেওয়ার দাবি জানাচ্ছে? আর যদি সরকার Jio এবং VI-য়ের এই দাবি মেনে নেয়, তাহলে তার প্রভাব কত দূর পড়তে পারে?

প্রথমেই জেনে রাখা দরকার, ভারতের মত দেশে অধিকাংশ মানুষের কাছেই এখনো পর্যন্ত দামি স্মার্টফোন কেনার ক্ষমতা নেই। তাই তারা তুলনামূলক সস্তার ফোন (Cheapest Mobile Phone) ব্যবহার করেন। আর সেই সমস্ত ফোনে 2G এবং 3G নেটওয়ার্ক চলে। এখনো বহু মানুষ দেশের ভিতর 2G এবং 3G Network ব্যবহার করছেন। ফলে সরকারের তরফে এক্ষুনি যদি এই ধরনের সিদ্ধান্ত জিওর দাবি মেনে রুপায়িত করা হয়, তাহলে সমস্যায় পড়বেন দেশের অধিকাংশ মানুষ, এমনটাই জানা যাচ্ছে।

আবার প্রযুক্তির ক্ষেত্রে এগোতে গেলে Network Upgradation প্রয়োজন। কিন্তু সেটা কিভাবে সম্ভব? সব দিকটাই বিচার বিবেচনা করতে হবে সরকারকে। কারণ সস্তার ফোনে 2G, 3G ইন্টারনেট (Mobile Network) পরিষেবা পাওয়া যায়। কিন্তু 4G এবং 5G নেটওয়ার্ক সাপোর্ট করে এরকম স্মার্টফোনের দাম কিন্তু যথেষ্টই বেশি।

হঠাৎ কেন Jio এবং VI সরকারের কাছে এই দাবি জানাচ্ছে?

Telecom Regulatory Authority of India বা TRAI-এর তরফে দেশের 5G Ecosystem গঠনের যে সমস্ত চ্যালেঞ্জ রয়েছে, সেগুলো কিভাবে কাটিয়ে তোলা যায়, সেই কারণে বিভিন্ন স্তর থেকে পরামর্শ চেয়েছিল। এবার তারপরেই সরকারের কাছে Jio এবং VI এই দাবি জানায় যে পুরনো নেটওয়ার্ক ইউজারদের যত তাড়াতাড়ি সম্ভব নতুন 4G এবং 5G নেটওয়ার্কে আপগ্রেড করতে হবে।

স্বাভাবিকভাবেই দেশে এখন 5G নেটওয়ার্ক রমরমিয়ে চলছে। সেই জায়গায় আবার বাজারের অনেকটাই দখল করে ফেলেছে Reliance Jio এবং Airtel তাই দেশের অধিকাংশ মানুষ এখনও 2G বা 3G নেটওয়ার্ক ব্যবহার করছেন, তাদের 4G এবং 5G নেটওয়ার্কে স্থানান্তরিত করার জন্য ইতিমধ্যেই জিও এবং ভিআই এর তরফে দাবী জানানো হচ্ছে। এর সঙ্গে আবার জিওর বক্তব্য, Network Upgradation না হলে ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন বাস্তবায়িত হবে না। আবার এই ক্ষেত্রে কিছু টেকনিক্যালি পথ বাতলে দিয়েছে জিও।

আরও পড়ুন » দারুন খবর! এবার BHIM UPI থেকে প্রতি পেমেন্টে মিলবে ক্যাশব্যাক গ্যারান্টি! কীভাবে পাবেন জানুন

Jio-র তরফে সরকারকে 6GHz band, Full C band এবং 28GHz ব্যান্ডের সঙ্গে E band এবং V band Spectrum নিলাম করার পরামর্শ দিয়েছে। তার ফলে ৫জি নেটওয়ার্ক দ্রুত ইউজাররা ব্যবহার করতে পারবেন। আর এখন 5G নেটওয়ার্কের জন্য পর্যাপ্ত স্পেক্ট্রাম এর একটা অভাব রয়েছে। এখন সম্পূর্ণটাই সরকারের সিদ্ধান্তের বিষয়। সমস্ত দিক চিন্তাভাবনা করেই সরকারকে এই বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে হবে।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Utpal -এর সম্পর্কে
I'm Utpal, a Content Writer at InfoNet Bangla with 5+ years of experience. I'm also a skilled web developer, combining writing and coding skills to create engaging content and functional websites. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join