Driving Rules – এই ভুলগুলো করলেই ড্রাইভিং লাইসেন্স হবে বাজেয়াপ্ত! গাড়ি চালানোর আগেই জেনে নিন শিগগির

Driving Rules: গাড়ি চালাতে ভালোবাসেন অনেকেই। রোজগারের টাকায় কিনে ফেলছেন পছন্দের চার চাকা। কিন্তু অনেকেই জানেন না যে গাড়ি চালানোর কিছু শর্ত বা নিয়ম (Driving Rules) রয়েছে। যেগুলি না মানলে পড়তে পারেন বিপদে। হতে পারে আপনার ড্রাইভিং লাইসেন্স (Driving License) বাজেয়াপ্ত। পকেট থেকে খসতে পারে কড়কড়ে টাকা। তাই গাড়ি চালানোর আগেই সমস্ত নিয়ম কানুন জেনে নিন। কোন কোন নিয়ম মানতে হবে, তার সমস্ত বিবরণী রইল নতুন ড্রাইভারদের জন্য।

Driving Rules
Driving Rules

Driving Rules

১) গাড়ি চালানোর শখ থাকলেও বা ড্রাইভিং শিখে গেলেও হাতে স্টিয়ারিং নিতে হলে ড্রাইভারের বয়স হতে হবে অন্তত আঠেরো বছর। ১৮ বছরের কম কম বয়সীরা ড্রাইভিংয়ের ক্ষেত্রে মান্যতা পাবেন না। বয়সের নিয়ম না মানলে বাজেয়াপ্ত হতে পারে ড্রাইভিং লাইসেন্স। অথবা অতিরিক্ত টাকা খরচও হতে পারে।

❖  Related Articles

২) রাস্তায় গাড়ি চালানোর সময় নিজ সঙ্গে সমস্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট বহন করা বাঞ্ছনীয়। নয়তো পথে পুলিশ চেকিং হলে ও ডকুমেন্ট না দেখাতে পারলে সমস্যায় পড়বেন ড্রাইভার। তাই সবসময় সঙ্গে করে গাড়ি রিলেটিভ সমস্ত ডকুমেন্টস ক্যারি করুন।

৩) গাড়ি কেনার পরই লাইসেন্স বানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাড়ির লাইসেন্স না থাকলে বিস্তর সমস্যায় পড়তে পারেন ড্রাইভার। খেয়াল রখতে হবে, গাড়ির লাইসেন্সের দুটি ভাগ রয়েছে। প্রথমটি হল সাধারণ মানুষদের জন্য লাইসেন্স আর দ্বিতীয় হল কমার্শিয়াল। সাধারণ লাইসেন্স ব্যাবসার জন্য বিরাট অপরাধ। পুলিশ যদি জানতে পারে তবে জরিমানা, শাস্তি এমনকি গাড়িও বাজেয়াপ্ত হতে পারে।

৪) গাড়ি চালানোর সময় অবশ্যই পথ নির্দেশ ঠিক করে মেনে চলবেন। যেখান-সেখান থেকে ইউ টার্ন নেবেন না। এটি পথের অন্য যানবাহন, যাত্রী ও সাধারণ মানুষদের জন্য বিপজ্জনক। ড্রাইভারের জরিমানাও হতে পারে এর ফলে।

৫) গাড়ি কেনার পর অবশ্য করণীয় কর্তব্য হল গাড়িটি রেজিস্টার করা। খেয়াল রাখবেন, গাড়ি যেন অবশ্যই রেজিস্টার করা থাকে নয়তো বিপদে পড়তে পারেন গাড়ির মালিক।

আরও পড়ুন » এবার খালি পকেটেই নিয়ে আসুন আস্ত একটা গাড়ি! অফার দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

৬) গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার এবং গাড়ির মধ্যে জোরে জোরে গান বাজানো ট্রাফিক আইনের বিরুদ্ধে। এতে জরিমানার পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে।

৭) হাসপাতাল, স্কুলের সামনে হাইস্পিডে গাড়ি চালানো এবং জোরে হর্ন বাজানো কঠোরভাবে নিষিদ্ধ। এই নিয়ম না মানলে হতে পারে জরিমানা। ড্রাইভিং লাইসেন্সও বাজেয়াপ্ত হতে পারে।

৮) আর যেটি না করলেই নয়, সেটি হল দিনে ও রাতে গাড়ি চালানোর সময় অবশ্যই খেয়াল রেখে চালাতে হবে। নয়তো দুর্ঘটনায় নিজের ও পথের অন্যদের প্রাণ সংশয় হতে পারে।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

Join Join