EPFO Rules: EPFO নিয়মে বড় বদল! টাকা তোলার পদ্ধতি হল আরও সহজ, এবার থেকে কিভাবে টাকা তুলবেন জেনে নিন

Published on:
By
Saheb
epf balance check online through mobile

EPFO Rules: ভারতবর্ষে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPFO)-এর গ্রাহক সংখ্যা নিতান্তই কম নয়। মাঝেমধ্যেই EPFO-এর নিয়মে বদল আসে। সম্প্রতি আবারও EPFO নিয়মে বদল এলো। তবে এবার গ্রাহকদের আর চিন্তা করার দরকার নেই। বরং গ্রাহকদের সুবিধা বাড়লো। EPFO-তে টাকা তোলার নিয়মে বড়সড় বদল আসছে। টাকা তোলার নিয়ম আগের চাইতে সহজ হচ্ছে। এবার থেকে নতুন পদ্ধতি মেনে তবে টাকা তুলতে হবে। গ্রাহকদের মনে নিশ্চয়ই প্রশ্ন, EPFO-এর কোন নিয়মে বদল এল? এবার থেকে কিভাবে টাকা তুলতে হবে? আসুন তবে প্রশ্ন না রেখে সরাসরি সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানা যাক।

EPFO-এর নিয়মে বড় বদল ২০২৪ (EPFO Rule Change 2024)

কিছুদিন আগেই EPFO নিয়মে বদল এসেছিল। নয়া নিয়ম জারি করে EPFO অগ্রিম টাকা তোলার সীমা বৃদ্ধি করে। আগে যে পরিমাণ টাকা তোলার নিয়ম ছিল, বর্তমানে সেটি দ্বিগুণ হয়েছে। আগের EPFO নিয়ম অনুসারে গ্রাহক সর্বোচ্চ ৫০ হাজার টাকা তুলতে পারতেন। কিন্তু বর্তমান নিয়ম বলছে EPFO গ্রাহক বর্তমানে দ্বিগুণ টাকা অর্থাৎ ১ লক্ষ টাকা তুলতে পারবেন। তবে শুধু এই নিয়মই নয়। বরং EPFO নতুন নিয়মেও বদল এনেছে। আর সেটাই সকল গ্রাহকদের সুবিধা দিতে চলেছে।

EPFO-এর কোন নিয়মে বদল এল? (EPFO Rule Change 2024)

টাকা তোলার প্রক্রিয়াতে বড়সড় বদলের সিদ্ধান্ত EPFO-এর। আগে নিয়ম ছিল EPFO থেকে টাকা তুলতে গেলে ব্যাংকের পাসবুকের অথবা চেকের পাতার ছবি আপলোড করতে হত। কিন্তু এবার থেকে সেই নিয়মেই আসছে বদল। নতুন নিয়ম অনুসারে আবেদনকারী দের হাতে টাকা পৌঁছে দিতে এবং EPFO টাকা তোলার নিয়ম তুলনায় সহজ করতে আগের নিয়ম শিথিল করা হচ্ছে।

অর্থাৎ যে সার্কুলার প্রকাশ হয়েছে সেখান থেকে জানা যায়, এখন যে সকল আবেদনকারীরা টাকা তোলার আবেদন জানাচ্ছেন তাঁদের আর আগের প্রক্রিয়া অনুসরণ করতে হবে না। তার বদলে অনলাইনে যাচাই করা হবে KYC। আর সেই দায়িত্ব বর্তাবে ব্যাংকগুলির ওপর। নতুন প্রক্রিয়ায় প্রাথমিকভাবে নিয়োগকর্তা ব্যাংক একাউন্টের বিবরণ যাচাই করবেন DSC বা ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট ব্যবহার করে। খতিয়ে দেখা হবে উক্ত আবেদনকারীর আধার যাচাই হয়েছে নাকি। সব প্রক্রিয়া শেষে আবেদনকারীর আবেদন পূরণ হবে।

গ্রাহক কিভাবে EPFO থেকে টাকা তুলবেন?

নয়া নিয়মে কিভাবে EPFO থেকে টাকা তুলতে হবে আসুন এবার সে বিষয়ে জেনে নেওয়া যাক।

১) গ্রাহক ইপিএফও এর টাকা তুলতে চাইলে প্রথমে ভিজিট করুন EPFO পোর্টালে

২) এরপর UAN এবং পাসওয়ার্ডের মাধ্যমে লগ ইন করুন।

৩) লগ ইন করার পর অনলাইন পরিষেবাগুলিতে ভিজিট করুন। সেখানে ক্লেম সিলেক্ট করুন।

৪) এর পরের ধাপে ব্যাংক একাউন্ট সিলেক্ট করুন ও আপনি কত টাকা তুলতে চাইছেন সেটি উল্লেখ করুন। এর সঙ্গে উল্লেখ করতে হবে আপনি কেন টাকা উইথড্র করতে চাইছেন।

৫) এবার আপনার যে মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিংক করা আছে, সেখানে‌ ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে এরপর ফর্ম সাবমিট করুন।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Saheb -এর সম্পর্কে
I'm Saheb, a content writer in education and government schemes. I research, write, and edit articles on education and government schemes, presenting complex information clearly. I'm passionate about creating engaging, informative content that educates. In my free time, I read, travel, and spend time with loved ones. I'm always learning. Read More...
For Feedback - [email protected]

Leave a Comment

Join Join