Bank holidays – এ সপ্তাহে ফের টানা ৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, পশ্চিমবঙ্গে কতদিন ছুটি থাকবে

চলতি সপ্তাহে টানা চারদিন বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি। গোটা দেশে শুক্রবার থেকে রবিবার এই টানা তিন দিন ধরে বন্ধ থাকবে সব দেশব্যাঙ্ক। বেশ কিছু রাজ্যে চলতি বছরের ২৩শে জানুয়ারি ব্যাঙ্ক বন্ধ ছিল। 

Bank Holidays

এর আগের দিন অর্থাৎ ২২শে জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে সমস্ত সরকারি ও আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক বন্ধ ছিল। এরপর ফের আগামী ২৫শে জানুয়ারি বৃহস্পতিবার কিছু রাজ্যে স্থানীয় ছুটির কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে। আর রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, বর্তমানে দেশে মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকে। তবে যদি কোনো মাসে পাঁচটি শনিবার থাকে, সেক্ষেত্রে প্রথম, তৃতীয় এবং পঞ্চম শনিবার ব্যাঙ্ক খোলা থাকবে, এছাড়া জাতীয় ছুটির দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকে।

আরও পড়ুন »

মাসের প্রতি রবিবার এমনিতেই ব্যাঙ্ক বন্ধ থাকে। এছাড়াও, কিছু সামাজিক উৎসব, ধর্মীয় অনুষ্ঠান কিংবা জাতীয় উৎসবের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকে। আর এমন পরিস্থিতিতে কোন সময়ে ব্যাঙ্ক ছুটি থাকবে, তা জেনে নিয়ে তবেই কাজের পরিকল্পনা করা উচিত। নয়তো গ্রাহকদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। চলতি মাসে সব ছুটি মিলিয়ে মোট ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। গত ২৩শে জানুয়ারি মঙ্গলবার, গান নগাই – মণিপুরের আঞ্চলিক উৎসব উপলক্ষ্যে সেখানে ব্যাঙ্ক বন্ধ ছিল। 

আরো পড়ুন » Demat Account – শেয়ার কেনাবেচা আরো সহজ! নাবালকের নামেও খুলতে পারেন ডিম্যাট অ্যাকাউন্ট, কীভাবে খুলবেন? দেখে নিন

আগামী ২৫শে জানুয়ারি বৃহস্পতিবার, থাই পূসাম ও মহম্মদ হজরত আলির জন্মদিন উপলক্ষ্যে তামিলনাড়ু, মহারাষ্ট্র, উত্তর প্রদেশে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷ ঠিক এর পরেরদিন অর্থাৎ ২৬শে জানুয়ারি শুক্রবার, সাধারণতন্ত্র দিবস উপলক্ষে সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এই বছর শুক্রবার পড়েছে সাধারণতন্ত্র দিবস। চলতি মাসে এটাই একমাত্র জাতীয় ছুটির দিন। এরপর ২৭শে জানুয়ারি মাসের চতুর্থ শনিবার। তাই যথারীতি সেদিন দেশের সব ব্যাঙ্ক বন্ধ থাকবে। আর তারপরের দিন ২৮শে জানুয়ারি রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকে। এর ফলে দেশে টানা তিনদিন ব্যাপী ব্যাঙ্ক বন্ধ থাকবে। তাছাড়া তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশে স্থানীয় ছুটির কারণে ব্যাঙ্কগুলি চারদিন ধরে একটানা বন্ধ থাকবে। আর আগামী ২৫শে জানুয়ারি থেকেই শুরু হয়ে যাবে এই লম্বা ছুটি।

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin