Electric Scooter – বাজাজ, টিভিএসকে টেক্কা! বাজারে এলো সবচেয়ে সস্তার ইলেকট্রিক স্কুটার, দাম শুনলে চমকে যাবেন

বাইক (Bike) আর এখন বিলাসিতার সামগ্রী নয়। অতি প্রয়োজনীয় একটি গাড়ি। এই দুই চাকার গাড়িটি বর্তমান সময়ে বহু মানুষের রুটি রুজির বন্দোবস্ত করে দিয়েছে। না, গাড়িটি সারানোর মেকানিক বা গাড়ি বিক্রেতাদের কথা বলছি না, শুধুমাত্র একটি মোটর বাইক থাকলেই বিভিন্ন ধরনের কাজ করে মানুষ তাদের জীবন যাপন করতে পারে।

এই মুহূর্তে বহু কাজের ক্ষেত্র রয়েছে, যেখানে কাজ করার মূল শর্তই হল, একটি মোটর বাইক থাকতে হবে। ফলে তার প্রয়োজনীয়তা দিন দিন বেড়েই চলেছে। কিন্তু মোটরবাইক কেনাটাও  মুখের কথা নয়। এই মুহূর্তে যথেষ্টই চড়া দাম রয়েছে বাইকের। তবে বাইকের সঙ্গে স্কুটির (Scooty) জনপ্রিয়তা কিন্তু বেড়ে চলেছে। এতো বলা হলো প্রথাগত যা পেট্রোল চালিত দ্বিচক্রযানের কথা। কিন্তু বর্তমান সময়ে পরিবেশবান্ধব ব্যাটারিচালিত স্কুটির (Pollution Free Electric Scooter) বিরাট চাহিদা বেড়েছে। একদিকে যেমন তেলের জন্য পরিবেশ দূষণের প্রশ্ন থাকে না, তার সঙ্গে নিয়মিত তেলের ঊর্ধ্বমুখী বাজারদরের চিন্তা করতে হয় না। ফলে দুই দিক দিয়েই ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) এখন জনপ্রিয় হয়ে উঠেছে। একের পর এক কোম্পানি তাই ইলেকট্রিক স্কুটার লঞ্চ করছে।

আরও পড়ুন »

এবার দেখা গেল, Ather 450S ইলেকট্রিক স্কুটার কোম্পানির তরফে লঞ্চ করা হয়েছে। শুধু তাই নয়, এই স্কুটির উপর ২০ হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়ার কথাও জানিয়েছে কোম্পানি। আর এই ছাড়ের কথা ঘোষণার পরেই স্বাভাবিকভাবেই আথার এনার্জির এই ইলেকট্রিক স্কুটির উপরে গ্রাহকদের আগ্রহ বাড়ছে।

Ather 450S Electric Scooter Features and Specification

এক নজরে দেখে নেওয়া যাক, Ather Energy-র এই ইলেকট্রিক স্কুটির ফিচারস এবং রেঞ্জ:

প্রো প্যাক রয়েছে যে সমস্ত স্কুটারের সেখানে তুলনায় অনেক বেশি ফিচার এবং স্পেসিফিকেশন পাওয়া যাবে। উদাহরণস্বরূপ Ather Battery Protect, Ride Assist, আথার কানেক্ট ইত্যাদি। এই প্রো প‍্যাকে যাবতীয় সুবিধার জন্য ১০ হাজার টাকা দাম বেশি রাখা হয়েছে।

Electric Scooter Ather 450S
Electric Scooter Ather 450S

আবার Ather 450S-এ 2.9 Kwh ব্যাটারি প‍্যাক রয়েছে। সর্বোচ্চ ১১৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। স্কুটির সর্বোচ্চ গতি ৯০ কিলোমিটার প্রতি ঘন্টা। 5.4 kW Electric Motor রয়েছে। এবার দেখা যাক চার্জের বিষয়টি। এর ব্যাটারি ০ থেকে ৮০ শতাংশ চার্জ হতে ৬ ঘন্টা ৩৬ মিনিট সময় লাগে। প্রো প‍্যাক না থাকলেও Bluetooth Connectivity, ডিজিটাল ডিসপ্লে, Navigation- এর মত সুবিধা পাওয়া যাবে।

Ather 450S সস্তা ইলেকট্রিক স্কুটার। টিভিএস এবং বাজাজের মত কোম্পানিগুলোকেও এই বাজারে রীতিমতো টক্কর দিচ্ছে। কোম্পানির তরফে অফারের পর স্কুটারের বর্তমান দাম ১.০৯ লক্ষ টাকা (বেঙ্গালুরু) এবং ৯৭,৫০০ টাকা (দিল্লী) আবার দেখা যাচ্ছে, প্রো প্যাকের দাম ২৫ হাজার টাকা কমানো হয়েছে। দেশের সর্বত্রই এই ছাড় মিলবে।

আথার এনার্জি চলতি মাসে আবার একটি নতুন Electric Scooter লঞ্চ করেছে। Ather 450 Apex নামে এই স্কুটারের দাম ১.৮৯ লক্ষ টাকা। এই স্কুটিতে ফুল চার্জ দেওয়া থাকলে ১৫৭ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ থাকবে। সর্বোচ্চ গতি হবে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টা। ফুল চার্জ হতে এই স্কুটার সময় নেবে ৫ ঘন্টা ৪০ মিনিট। সমস্ত ধরনের সুবিধাই যেমন ব্লুটুথ কানেক্টিভিটি, নেভিগেশন, কল/ SMS Alert সব পাওয়া যাবে এতে।

Ather Energy Official Website: Link

এবার যদি অন্য কোম্পানির স্কুটির দিকে নজর দেওয়া যায়, দেখা যাবে, Bajaj Chetak-এর দাম ১.১৫ লক্ষ টাকা, Ola S1 Air এর দাম ১.২০ লক্ষ টাকা। তবে সেক্ষেত্রে সমস্ত ইলেকট্রিক স্কুটারের থেকে এই মুহূর্তে Ather 450s  যথেষ্টই সস্তা। যারা এই মুহূর্তে ইলেকট্রিক স্কুটি (Electric Scooty) কেনার বিষয় চিন্তাভাবনা করছেন, তারা একবার এই Ather Energy-র গাড়িটি সম্পর্কে খোঁজ খবর নিয়ে দেখতে পারেন।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Leave a Comment

JoinJoin