Jio Space Fiber: ইলন মাস্ককে দশ গোল দিল মুকেশ অম্বানি! স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার ছাড়পত্র পেল জিও। চালুর পথে ‘জিও স্পেস ফাইবার’

সম্প্রতি সেই সংস্থাকে মহাকাশে স্যাটেলাইট বসানোর জন্য ছাড়পত্র দিল ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন ও অথরাইজেশন। আর এখান থেকেই আশা করা যাচ্ছে, মহাকাশ থেকে স্যাটেলাইটের মাধ্যমে গ্রাহকের দুয়ারে পৌঁছে যাবে ইন্টারনেট।

Published on:
Jio Space Fiber

Jio Space Fiber: সর্বত্রই এখন হাইস্পিড ইন্টারনেটের কদর। আর গ্রাহক চাহিদা মেনে নিত্যনতুন কৌশল খুঁজতে ব্যস্ত টেলিকম সংস্থাগুলি। ভারতের নামকরা টেলিকম কোম্পানি রিলায়েন্স জিও (Jio)। মুকেশ আম্বানির টেলিকম সংস্থা সম্প্রতি এমন এক পদক্ষেপ নিল, যার দ্বারা এবার মহাকাশ থেকে স্যাটেলাইটের মাধ্যমে দুয়ারে পৌঁছে যাবে ইন্টারনেট।‌ মহাকাশ ভিত্তিক ইন্টারনেট পরিষেবার দৌড়ে রীতিমতো কোমর বাঁধল জিও। সূত্রের খবর, লুক্সেমবার্গের সংস্থা SES-এর সঙ্গে জয়েন্ট ভেঞ্চার বানিয়েছেন মুকেশ আম্বানি, যার নাম হলো অরবিট কানেক্ট।

- Advertisement -

এতদিন সংস্থার জন্য ছাড়পত্রের আশা করছিল মুকেশ অম্বানি। সম্প্রতি সেই সংস্থাকে মহাকাশে স্যাটেলাইট বসানোর জন্য ছাড়পত্র দিল ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন ও অথরাইজেশন। আর এখান থেকেই আশা করা যাচ্ছে, মহাকাশ থেকে স্যাটেলাইটের মাধ্যমে গ্রাহকের দুয়ারে পৌঁছে যাবে ইন্টারনেট। কিন্তু সেটা শুরু হবে কবে থেকে, তা নিয়ে বহুমত রয়েছেই। বর্তমানে রিলায়েন্স জিও ফাইবার ও এয়ার ফাইবারের মাধ্যমে দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা প্রদান করে থাকে। কিন্তু সম্প্রতি স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবায় বড়সড় ছাড়পত্র পেয়ে গেল রিলায়েন্স জিও।

জিও ছাড়পত্র পেতেই চাপের মুখে ইলন মাস্ক!

এদিকে, রিলায়েন্স জিওর এই সফলতা চাপের মুখে ফেলল ইলন মাস্ককে। কারণ, ইলন মাস্কের সংস্থা স্টারলিঙ্কও গত বছর তিনিও ভারতে এই পরিষেবার জন্য তিনি আবেদন করেছিলেন। তবে এখনো পর্যন্ত স্টারলিঙ্ক ভারত সরকারের থেকে অনুমোদন পায়নি, তাই তাঁদের পরিকল্পনার বাস্তবায়নও সম্ভব হয় নি। কেবল স্টারলিঙ্ক নয়, অ্যামাজনের স্যাটেলাইট ইন্টারনেটও রয়েছে প্রতিযোগিতার দৌড়ে। তবে এখন খবর দুই সংস্থাকেই টক্কর দেবে মুকেশ আম্বানির জিও। জিও স্পেস ফাইবার চালু হলে উপকৃত হবেন লাখ লাখ গ্রাহক।

- Advertisement -

কবে থেকে আরম্ভ হবে জিও স্পেস ফাইবার?

মুকেশ আম্বানির সংস্থা জিও (Jio) ইন্ডিয়ান স্পেস অথরাইজেশন থেকে ছাড়পত্র পেলেও, এখনও পর্যন্ত টেলিকম দফতরের থেকে অনুমোদন পায়নি জিও। তাই এখনই পরিষেবা শুরু করতে পারছে না সংস্থা। আশা করা যাচ্ছে, অতি শীঘ্রই অনুমোদন পেয়ে এই কাজ শুরু করতে পারবে মুকেশ আম্বানি দেশে চালু হবে জিও স্পেস ফাইবার। প্রসঙ্গত, জিও মাঝে মধ্যেই গ্রাহকদের জন্য আকর্ষণীয় অফার এনে হাজির করে। কম দামে রিচার্জ প্ল্যান থেকে দ্রুত গতি ইন্টারনেট জিওর রিচার্জ প্ল্যান গ্রাহকদের কাছে নিত্য নতুন গিফটের মতো। আপাতত সবার অপেক্ষা ‘জিও স্পেস ফাইবার’ চালুর জন্য। এটি চালু হলে ভারতের ইন্টারনেট ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ হবে।

- Advertisement -

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Share.
           facebook [#ffffff] Created with Sketch.            
I'm Utpal, a Content Writer at InfoNet Bangla with 5+ years of experience. I'm also a skilled web developer, combining writing and coding skills to create engaging content and functional websites. Read More...
For Feedback - contact.infonetbangla@gmail.com

Leave a Comment

JoinJoin
Notification Powered by inbPush